• Weather News: আরও বাড়বে পশ্চিমবঙ্গের তাপমাত্রা, পিছনে এই কারণ! ভয় ধরালেন গবেষকরা
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • বিশ্ব আবহাওয়া সংস্থা মঙ্গলবার একটি প্রতিবেদন প্রকাশ করেচে যা দেখিয়েছে যে গত তিন দশকে বঙ্গোপসাগরের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বিশ্বব্যাপী গড়ের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেড়েছে।দ্য স্টেট অফ দ্য ক্লাইমেট ইন এশিয়া ২০২৩ শিরোনামের ওই প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে যে উত্তরাঞ্চলের কয়েকটি রাজ্যের পাশাপাশি বাংলা এবং পার্শ্ববর্তী অঞ্চলে তাপমাত্রার বৃদ্ধি দেশের মধ্যে সবচেয়ে বেশি।

    সমীক্ষায় দেখা গেছে, এশিয়া ছিল ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে দুর্যোগ প্রবম অঞ্চল যেখানে বন্যার কারণে সবচেয়ে বেশি প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে এবং তাপপ্রবাহের প্রভাব আরও গুরুতর হয়ে উঠেছে।

    এই নিয়ে ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের আবহাওয়া বিজ্ঞানের মহাপরিচালক এবং ডব্লিউএমও-র ভাইস প্রেসিডেন্ট মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ‘ডব্লিউএমও-র রিসার্চ সবই বলে, আমার আলাদ করে যোগ করার কিছু নেই।’ বাংলার জলবায়ু দুর্বলতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘ভারতে এপ্রিল এবং জুনে তীব্র তাপপ্রবাহের ফলে হিটস্ট্রোকের কারণে প্রায় ১১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। একটি বড় এবং দীর্ঘায়িত তাপপ্রবাহ এপ্রিল এবং জুন মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশিরভাগ অংশকে প্রভাবিত করেছিল, যা পশ্চিমে বাংলাদেশ এবং পূর্ব ভারত পর্যন্ত বিস্তৃত ছিল রেকর্ড ব্রেকিং তাপমাত্রা সহ।’

    রিপোর্টটি ভালোভাবে পর্যবেক্ষম করলে দেখা যায় যে ১৯৯১ সাল থেকে ২০২০ সালের গড় তুলনায় ২০২৩ সালে গড় তাপমাত্রা পূর্ব ভারতে, বিশেষ করে সমগ্র বাংলায় এবং ঝাড়খণ্ড ও বিহারের কিছু অংশে ০.৫ থেকে ১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বৃদ্ধি পেয়েছে। উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, হিমাচল প্রদেশ, দিল্লি, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং পাঞ্জাবের মত উত্তরের রাজ্যগুলিতে এই সময়ের মধ্যে বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে প্রায় সামঞ্জস্যপূর্ণ।

    প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০২৩ সালে এশিয়ার বার্ষিক গড় কাছাকাছি পৃষ্ঠের তাপমাত্রা রেকর্ডে দ্বিতীয় সর্বোচ্চ ছিল, ০.৯১ ডিগ্রি সেন্টিগ্রেড যা ১৯৯১-২০২০ সালের গড় থেকে বেশি।

    জতিসংঘের দ্বারা প্রকাশিত সর্বশেষ মূল্যায়ন প্রতিবেদনে দেখাচ্ছে যে ২০৮১-২১০০ সালের মধ্যে বেশিরভাগ দক্ষিণবঙ্গের শহরগুলির সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আর এই তাপমাত্রা বৃদ্ধি রোধ করতে যত দ্রুত সম্ভব কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ করা প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

    স্যাটেলাইট পরিমাপের মাধ্যমে ১৯৯৩ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত সময়ে সমুদ্রপৃষ্ঠের উচ্চতাবৃদ্ধি বঙ্গোপসাগরে প্রতি বছর৪.৪৪ মিমি ছিল। এই সময়ের মধ্যে ৩.৪ মিমি বৈশ্বিক গড় থেকে প্রায় ৩০ শতাংশ বেশি এবং পশ্চিমে এটি দ্বিতীয়। গ্রীষ্মমণ্ডলীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল যা প্রতি বছর ৪.৫৩ মিমি বেড়েছে।

    কেন্দ্রীয় সরকার সম্প্রতি সংসদকে জানিয়েছিল যে ডায়মন্ডহারবারের কাছে সুন্দরবন উপকূলে দেশের সর্বোচ্চ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেয়েছে।
  • Link to this news (এই সময়)