• Congress Manifesto: শ্যাম পিত্রোদার মন্তব্যে উত্তাল জাতীয় রাজনীতি, কংগ্রেসের ইস্তেহারে আসলে কী লেখা আছে জানেন?
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • উত্তরাধিকার কর নিয়ে কংগ্রেস নেতা শ্যাম পিত্রোদার মন্তব্যের পর দেশে রাজনৈতিক অস্থিরতা চলছে। ভারতীয় জনতা পার্টি দাবি করেছে যে এটি একটি চিহ্ন যে দলটি ক্ষমতায় এলে জনগণের সম্পদ পুনর্বন্টন করবে। দিন দুই আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি সমাবেশে বিষয়টি উত্থাপন করার পরথেকে কংগ্রেস সেই আগুন নেভানোর চেষ্টা করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তরাধিকার কর নিয়ে শ্যাম পিত্রোদার উদাহরণ সেই আগুনে ঘিয়েরকাজ করেছে। কংগ্রেস পিত্রোদার বিবৃতি থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে। পরে পিত্রোদা নিজেই একটি স্পষ্টীকরণ জারি করে বলেছেন যে তিনি মার্কিনি উত্তরাধিকার ট্যাক্স সম্পর্কে তাঁর মতামত প্রকাশ করেছেন। কিন্তু প্রশ্ন উঠছে সম্পত্তি সংক্রান্ত কংগ্রেসের ইস্তেহারে কী আছে?বিজেপি ক্রমাগত কংগ্রেসকে কোণঠাসা করছে এবং অভিযোগ করছে যে তাদের ইস্তেহারে সম্পত্তি এবং মুসলমানদের বন্টনের বিষয়ে এমন প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যা দেশকে বিভক্ত করতে কাজ করে। কংগ্রেস তার ইস্তেহারে বলেছে যে তারা নীতিতে যথাযথ পরিবর্তনের মাধ্যমে সম্পদ ও আয়ের ক্রমবর্ধমান বৈষম্য দূর করবে।

    ইস্তেহারে কংগ্রেস স্পষ্টভাবে বলেছে যে এটি বেশ কয়েকটি কর্মসূচির মাধ্যমে ঐতিহাসিক বৈষম্যেরব্যবধান পূরণ করবে যেখানে কংগ্রেস দেশব্যাপী অর্থনৈতিক সামাজিক বর্ণশুমারি পরিচালনা করবে। এর মাধ্যমে কংগ্রেস জাতি, উপজাতি এবং তাদের অর্থনৈতিক ও সামাজিক অবস্থা খুঁজে বের করবে। আদমশুমারি থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কংগ্রেস তাদের অবস্থার উন্নতির জন্য ইতিবাচক পদক্ষেপ নেবে। কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে যে তারা ভূমিহীনদের জমি বিতরণ করবে।

    মুসলমানদের ব্যাপারে কী বলা হয়েছে?সংখ্যালঘুদের বিষয়ে কংগ্রেস তার ইস্তেহারে বলেছে যে ব্যাঙ্কগুলি কোনো বৈষম্য ছাড়াই সংখ্যালঘুদের ঋণ দেবে। সংখ্যালঘুদের অর্থনৈতিক ক্ষমতায়ন ভারতের পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করার জন্য একটি অপরিহার্য পদক্ষেপ। আমরা নিশ্চিত করব যে ব্যাঙ্কগুলি কোনও বৈষম্য ছাড়াই সংখ্যালঘুদের প্রাতিষ্ঠানিক ঋণ প্রদান করে। কংগ্রস তার ইস্তেহারে বলেছে, ‘ভারতে বসবাসকারী সমস্ত মানুষ এবং ভারতে জন্মগ্রহনকারী সমস্ত শিশু তাদের ধর্ম পালনের অধিকার সহ মানবাধিকারের সমান অধিকারী। বহুত্ববাদ এবং বৈচিত্র্য ভারতের প্রকৃতির মূল এবং সংবিধানের প্রস্তাবনায় নিহিত রয়েছে।‘

    ঘোষণায় আরও বলা হয়েছে যে ভাষাগত ও ধর্মীয় সংখ্যালঘুদের ভারতের অন্যান্য নাগরিকদের মতোই মানবিক ও নাগরিক অধিকার আছে। কংগ্রেস ভারতে সংখ্যালঘুদের অধিকার রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। কংগ্রেসের ইস্তেহারে বলা হয়েছে যে এটি সংখ্যালঘুদের দেওয়া মৌলিক অধিকার বজায় রাখবে এবং বিদেশে পড়াশোনার জন্য মৌলানা আজাদ স্কলারশিপ পুনরায় বাস্তবায়ন করবে এবং বৃত্তির সংখ্যা বাড়াবে। এর বাইরে কংগ্রেস ব্যক্তিগত আইনে সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছে। ইস্তেহারে বলা হয়েছে যে এই সংস্কারগুলি সংশ্লিষ্ট সম্প্রদায়ের অংশগ্রহণ এবং সম্মতিতে সম্পাদিত হবে।
  • Link to this news (এই সময়)