• RBI-এর কড়া পদক্ষেপে কোটাক মাহিন্দ্রার শেয়ারে ধস, বাজার খুলতেই পড়ল ১০ শতাংশ
    Aajtak | ২৫ এপ্রিল ২০২৪
  • Kotak Bank Share Crash: যেমনটা প্রত্যাশিত ছিল তেমনই ঘটল। রিজার্ভ ব্যাঙ্কের পদক্ষেপের পরে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ারে বড়সড় ধস। শেয়ারবাজার খোলার সঙ্গে সঙ্গে ব্যাঙ্কের শেয়ার প্রায় ১০ শতাংশ কমেছে। বুধবার বাজার বন্ধ হওয়ার পর কেন্দ্রীয় ব্যাঙ্ক এই ব্যাঙ্কের বিরুদ্ধে বড় ব্যবস্থা নেয়। নতুন গ্রাহক নেওয়া এবং নতুন ক্রেডিট কার্ড দেওয়া নিষিদ্ধ করে।

    শেয়ার ১০% পড়ে এখানে পৌঁছেছে
    বৃহস্পতিবার স্টক মার্কেটে লেনদেন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ারটি ৯.০৮ শতাংশ পড়ে ১৬৭৫ টাকায় বাজার খোলে এবং মাত্র ৫ মিনিটের মধ্যে পতনটি ১০ ​​শতাংশে বেড়ে এবং কোটাক ব্যাঙ্কের স্টক ১৮৪ টাকা কমে ১৬৫৮ টাকায় এসে পড়ে।

    বুধবার স্টক মার্কেটে লেনদেন শেষ হলে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ার ১.৬৫শতাংশ বা ২৯.৯০ টাকা বেড়ে ১,৮৪২.৯৫ টাকায় বন্ধ হয়েছে। কিন্তু ৩.৬৬ লক্ষ কোটি টাকার বাজার মুলধন সহ এই ব্যাঙ্কের শেয়ারে RBI-এর পদক্ষেপের বিরূপ প্রভাব আজ দেখা যেতে পারে।

    সেনসেক্স ও নিফটিও কমেছে
    বৃহস্পতিবার লাল দাগে বাজার খুলে লেনদেন শুরু হয়েছে। বম্ব স্টক এক্সচেঞ্জের ৩০ শতাংশ শেয়ার সেনসেক্স ১৯০.৭০ পয়েন্ট বা ০.২৬ শতাংশ পতনের সঙ্গে ৭৩,৬৬২.২৪ এ খোলা হয়েছে, যেখানে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি ৫৯.৯০ পয়েন্ট বা ০.২৭ শতাংশ পড়ে ২২,৩৪২.৫০ এ খুলেছে। ১০ মিনিটের লেনদেনের সময়, সেনসেক্স যআ পড়েছিল তা ২৫০ পয়েন্টে বেড়েছে।

    বাজার শুরু হলে আবার সবুজ হয়ে ১২৭২টি শেয়ার লেনদেন শুরু হয় এবং অপরদিকে লাল হয়ে ৮৬৫টি শেয়ার লেনদেন শুরু হয়। এই সময়ের মধ্যে, অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ারগুলিতে ৩.৪৩ শতাংশের সর্বোচ্চ বৃদ্ধি দেখা গেছে। এটি ১০৯৯.৭০ টাকায় লেনদেন হয়েছে। সবচেয়ে বেশি পড়েছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ারে।

    আরবিআই ব্যাঙ্কে কোটাকের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে?
    বিভিন্ন ত্রুটির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে, কেন্দ্রীয় ব্যাঙ্ক ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ধারা ৩৫এ-এর অধীনে বড় পদক্ষেপ নিয়েছে। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ককে অবিলম্বে নতুন গ্রাহক নিতে নিষিদ্ধ করেছে৷ ব্যাঙ্কের কোর ব্যাঙ্কিং সিস্টেম এবং এর অনলাইন এবং ডিজিটাল ব্যাঙ্কিং চ্যানেলগুলি গত দু'বছরে বেশ কয়েকবার বিভ্রাট দেখেছে। যার জেরে সমস্যায় পড়তে হয় ব্যাঙ্ক গ্রাহকদের। আরবিআই-এর মতে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক যেভাবে তার আইটি ইনভেন্টরি পরিচালনা করে এবং ডেটা সুরক্ষার পদ্ধতিতে গুরুতর ঘাটতি পাওয়া গেছে।
     
  • Link to this news (Aajtak)