• Online Scam: 'আমি এমএস ধোনি, বিপদে পড়েছি ৬০০ টাকা ফোনপে করুন...', ছবি সহ এল মেসেজ! তারপর...
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • ক্রিকেট অনুরাগীরা সবধান। স্ক্যামাররা মেসেজিং অ্যাপস এবং সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে মানুষকে প্রতারণা করছে। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ভাইরাল হচ্ছে। সেই পোস্টে দেখা যাচ্ছে প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নামে আর্থিক সাহায্যের জন্য একটি বার্তা রয়েছে। অনলাইন স্ক্যাম এতোটাই বেড়েছে যে এখন ক্রিকেটারদের নামে মানুষদের টার্গেট করা হচ্ছে।স্ক্যামাররা রীতিমতো প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলা এম এস ধোনির নামে লোকেদের কাছ থেকে অর্থ আদায়ের চেষ্টা করছে।

    ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই পোস্টটি। যেখানে একজন প্রতারক এম এস ধোনি সেজে এক ব্যক্তির কাছে ৬০০ টাকা চায়। শুধু তাই নয় নিজেকে আসল ধোনি প্রমাণ করতে চেন্নাই সুপার কিংসের ছবি থেকে স্লোগান পর্যন্ত সবই পাঠিয়েছিল ওই প্রতারক।

    ইনস্টাগ্রামে একব্যক্তিকে বার্তা পাঠিয়েছে প্রতারক। দাবি করা হয় যে, সে মহেন্দ্র সিং ধোনি, যিনি তার মানিব্যাগ ছাড়াই রাঁচিতে আটকে আছেন। প্রতারক ‘mahi 77i2’ হ্যান্ডেল দিয়ে বার্তা পাঠিয়েছে যে বাড়ি ফিরতে তার লাগবে ৬০০ টাকা। ধোনির অফিসিয়াল হ্যান্ডেল হল ‘mahi7781’। নিজেকে সত্যিকারের ধোনি বলে প্রমান করার জন্য প্রতারক একটি সেলফি পাঠিয়েছিলেন যাতে ধোনির ছবি ছিল এবং চেন্নাই সুপর কিংসের স্লোগান ‘হুইসেল পোডু’ ব্যবহার করে।

    এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে দুই লাখেরও বেশি। বেশিরভাগ নেট ব্যবহারকারী এই নতুন স্ক্যামের পদ্দতি দেখে রীতিমতো অবাক হয়েছেন।

    বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এই ছদ্মবেশী স্ক্যামগুলি অনলাইনে সাধারণ। স্ক্যামাররা প্রায়শই অনুরূপ ব্যবহারকারীর নাম, প্রোফাইল ছবি এবং টার্গেটের আগ্রহের মতো বিশ্বাসযোগ্য কৌশল ব্যবহার করে।

    আজকের বিশ্বে অনলাইন স্ক্যামগুলি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। যা মানুষকে তাদের অর্থ সমর্পণ করতে প্রতারিত করার জন্য বিভিন্ন রূপ নেয়। বিশেষজ্ঞরা সতর্ককরে বলছেন, আপনি যদি এই ধরণের একটি বার্তা পান নিজের মোবাইলে তাহলে সাবধান হন। কারন আপনি যাকে চেনেন না তাকে কখনই টাকা পাঠাবেন না। এবং এই ধরণের ম্যাসেজের উত্তর দেওয়ার আগে অ্যাকাউন্টের তথ্য যাচাই করুন।

    বর্তমানে অনলাইন স্ক্যামের পরিমান এবং অভিনবত্ব এতোটাই বেড়েছে যে মানুষ নিজের অজান্তেই প্রতারকের ফাঁদে পা দিচ্ছে। সম্প্রতি এক অভিনব কায়দায় প্রতারণার জাল পেতে এক শিল্পীর কয়েক হাজার টাকা আত্মস্যাৎ করেছে প্রতারকরা। প্রতাকরদের ফাঁদে পা দিয়ে টাকা হারানো শিল্পী জানিয়েছেন, ঘটনার সূত্রপাত তাঁরই এক পূর্ব পরিচিতের ভুয়ো প্রোফাইল থেকে।
  • Link to this news (এই সময়)