• ‘খুব কাছাকাছি চলে এসেছে’, মাধ্যমিকের ফল কবে বেরোবে? মুখ খুললেন পর্ষদের কর্তা!
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • খুব কাছাকাছি চলে এসেছে মাধ্যমিকের ফলপ্রকাশের দিনক্ষণ। বৃহস্পতিবার মধ্যশিক্ষা পর্ষদের এক শীর্ষকর্তা বলেন, 'খুব কাছাকাছি চলে এসেছে। কিন্তু কবে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে, তা আজ জানাতে পারছি না। আজকে জানানোর মতো অবস্থায় নেই।' তবে একটি মহলের দাবি, বড়জোর নয় থেকে ১০ দিনের মধ্যে মাধ্যমিকের ফলপ্রকাশ করে দেওয়া হবে। সবকিছু ঠিকঠাক থাকলে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণের (আগামী ৭ মে) আগেই মাধ্যমিকের ফলপ্রকাশ হয়ে যাবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। যদিও সরকারিভাবে বিষয়টি নিয়ে পর্ষদের তরফে কিছু জানানো হয়নি।

    ওয়েবসাইটে মাধ্যমিক পরীক্ষার ফলাফল বেরনোর পর সকলেই তাড়াহুড়ো করেন রেজাল্ট দেখার জন্য। নিজের রেজাল্ট দেখার জন্য অনেক সময় একাধিকবার চেষ্টা করতে হয়। সেই ঝক্কি যাতে না হয়, সেজন্য আগেভাগেই হিন্দুস্তান টাইমস বাংলায় নিজের নাম নথিভুক্ত করে রাখুন। তাহলে রেজাল্ট প্রকাশিত হলেই অ্যালার্ট পাঠিয়ে দেবে হিন্দুস্তান টাইমস বাংলা। মাধ্যমিকের রেজাল্ট দেখার জন্য কীভাবে হিন্দুস্তান টাইমস বাংলায় নিজের নাম নথিভুক্ত করবেন, তা দেখে নিন -

    ১) প্রথমেই হিন্দুস্তান টাইমস বাংলায় যেতে হবে।

    ২) হোমপেজে 'পরীক্ষার রেজাল্ট' বলে একটি ট্যাব আছে। তাতে ক্লিক করতে হবে।

    ৩) তাহলে একটি নতুন পেজ খুলে যাবে। পেজের উপরেই 'পরীক্ষার রেজাল্ট' লেখা আছে। তার নীচে লেখা আছে, ‘.Bangla Board Results 2024 মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল: পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের দশম শ্রেণি ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট দেখুন এখানে।’ সেটার নীচে আছে '10th Board Results Result awaited'। পাশেই যে '10th Result' বলে লেখা আছে। তাতে ক্লিক করতে হবে।

    ৪) একটি নতুন পেজ খুলে যাবে। 'মাধ্যমিক পরীক্ষার ফলাফল (WB 10th Class Result)'-র নীচেই নিজের রোল নম্বর, নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে 'Submit' করুন। তাহলে দেখাবে যে ‘তথ্য জমা দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ’। তারপর মাধ্যমিকের রেজাল্ট যখন প্রকাশিত হবে, তখন অ্যালার্ট পাঠিয়ে দেবে হিন্দুস্তান টাইমস বাংলা।

    মাধ্যমিকের রেজাল্ট জানার জন্য হিন্দুস্তান টাইমস বাংলায় নিজের নাম নথিভুক্ত করার ডিরেক্ট লিঙ্ক – ক্লিক করুন এখানে

    সাধারণত প্রথমে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করে মধ্যশিক্ষা পর্ষদ। সেই সাংবাদিক বৈঠকের কিছুক্ষণ পরে ওয়েবসাইটে মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখা যায় (এক ঘণ্টা পরে সাধারণত)। অনলাইনে কোন কোন ওয়েবসাইট থেকে মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখা যাবে, তা দেখে নিন-

    ১) https://bangla.hindustantimes.com/

    ২) https://wbresults.nic.in/
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)