• দুর্নীতি ঢাকতে ২০১৬তেই OMR শিট সংরক্ষণের বিধি বদল? বিস্ফোরক অভিযোগ SSCর বিরুদ্ধে
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • SSC নিয়োগ দুর্নীতিতে ২৬ হাজার চাকরি খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। তা নিয়ে রাজ্যজোড়া শোরগোলের মধ্যেই প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, ২০১৬ সালে আইন সংশোধন করে ১ বছরের জন্য OMR শিট সংরক্ষণের বিধি প্রণয়ন করে SSC. নিয়োগ প্রক্রিয়া শুরুর আগেই কি হয়ে গিয়েছিল দুর্নীতির পরিকল্পনা? দুর্নীতি ধামাচাপা দিতেই কি সাত তাড়াতাড়ি OMR শিট নষ্টের উদ্যোগ?

    ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ার আসল OMR শিট ২০১৭ সালেই নষ্ট করে ফেলেছে SSC. যার ফলে এখন নিজেদের যোগ্যতা প্রমাণ করা মুশকিল হয়ে গিয়েছে যোগ্য চাকরিহারাদের কাছে। বৃহস্পতিবার SSCর চেয়ারম্যান নিজে জানিয়েছেন, অন্তত ১০ বছর OMR শিট সংরক্ষণ করা উচিত। OMR শিট থাকলে অনেক আইনি জটিলতা এড়ানো সম্ভব হত। তবে বিপুল OMR শিট সংরক্ষণ করা সমস্যাজনক বলে মন্তব্য করেন তিনি। তাহলে কেন ১ বছর OMR শিট সংরক্ষণের নীতি নিয়েছিল SSC?

    SSCর চেয়ারম্যানের দাবিকে অস্বীকার করে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘সুনির্দিষ্ট উদ্দেশে OMR শিট নষ্ট করা হয়েছে। RTI আইনে বলা আছে OMR শিট ১২ বছর সংরক্ষণ করতে হবে। সেখানে ১ বছর কেন? OMR শিট তো এখন অনলাইনেই সংরক্ষণ করা যায়। এখন তো প্রযুক্তি অনেক এগিয়ে গিয়েছে। ওরা OMR শিটগুলো নষ্ট করেছে কারণ, ওরা টাকা নিয়ে চাকরি দিয়েছে। কেউ চ্যালেঞ্জ করলে বলবে OMR শিট নেই। পুরোটাই পরিকল্পিত।’

    আদালতে SSC জানিয়েছিল, আসল OMR শিট নষ্ট করে ফেললেও তাদের কাছে OMR শিটের ডিজিটাল কপি রয়েছে। কিন্তু তদন্তে নেমে CBI রিপোর্ট দিয়ে জানায়, SSCর সার্ভারে কোনও OMR শিট পাওয়া যায়নি। OMR শিট পাওয়া গিয়েছে নাইসার এক আধিকারিকের বাড়িতে থাকা ৩টি হার্ড ডিস্ক থেকে। সেই সংস্থাকে আবার নিয়ম না মেনেই OMR শিট মূল্যায়নের দায়িত্ব দিয়েছিল SSC. কিন্তু সেই সংস্থা সেই কাজ না করে অন্য একটি সংস্থাকে দিয়ে OMR শিট মূল্যায়ণ করায়। যার কোনও তথ্য তাদের কাছে ছিল না বলে জানিয়েছিল SSC.
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)