• বেআইনি নির্মাণ কিনা ফ্ল্যাট কেনার আগেই জানতে পারবেন ক্রেতারা, চালু হচ্ছে পোর্টাল
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • বেআইনি নির্মাণ যে কতটা ভয়ঙ্কর হতে পারে তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে গার্ডেনরিচের ঘটনা। শহরে বেআইনি নির্মাণ গড়ে উঠলে তা ঘিরে শুধুমাত্র পুরসভা যে প্রশ্নের মুখে পড়ে তা নয়, এর ফলে সমস্যায় পড়তে হয় ক্রেতাদেরও। কারণ অনেকে ফ্ল্যাট কেনার সময় জানতে পারেন না যে নির্মাণটি অবৈধ কিনা। এই অবস্থায় সাধারণ মানুষ যাতে সহজেই বিষয়টি বুঝতে পারেন তার জন্য এবার কলকাতা পুরসভার তরফে একটি পোর্টাল চালু করা হচ্ছে। নির্মাণ সংক্রান্ত তথ্য এবার পোর্টাল থেকে জানতে পারবেন মানুষ। ফলে তারা সতর্ক হতে পারবেন এবং তাদের আর্থিক সমস্যার মুখে পড়তে হবে না।

    পুরসভার বিল্ডিং বিভাগের তরফে এই পোর্টাল তৈরি করা হচ্ছে। এই পোর্টালের সাহায্যে নাগরিকরা সহজেই জানতে পারবেন তারা যে ফ্ল্যাট কিনতে যাচ্ছেন সেই নির্মাণটির প্ল্যান স্যাংশন রয়েছে কি না। এরফলে ক্রেতারা ফ্ল্যাট কিনলে তাঁদের পরে আর সমস্যায় পড়তে হবে না। এছাড়াও পুরসভাকে কেউ চিঠি দিয়ে অথবা টক টু মেয়র অনুষ্ঠানে ফোন করে, বা গ্রিভেন্স সেল, বিল্ডিং বিভাগে ফোন করে বেআইনি নির্মাণ নিয়ে অভিযোগ জানালে সেই তথ্য যাচাই করে পোর্টালে তুলবেন বিল্ডিং বিভাগের আধিকারিকরা। 

    এর পাশাপাশি ইঞ্জিনিয়াররা ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরে বেড়িয়ে বেআইনি নির্মাণ চিহ্নিত করে তার তথ্য পোর্টালে দেবেন। সেখানে ওয়ার্ড নম্বর থেকে শুরু করে বরো নম্বর, প্রেমিসেস নম্বর, রাস্তার নাম সহ একাধিক তথ্য দেওয়া থাকবে। এ সমস্ত তথ্য দেখে সহজে ক্রেতারা বুঝতে পারবেন যে নির্মাণটি বৈধ কিনা।

    উল্লেখ্য, গার্ডেনরিচ কাণ্ডের পরেই বেআইনি নির্মাণ নিয়ে তৎপর হয়েছে কলকাতা পুরসভা। তাতে ইঞ্জিনিয়াররা ওয়ার্ডে ঘুরে ঘুরে একাধিক বেআইনি নির্মাণ খুঁজে পেয়েছেন। তাতে দেখা গিয়েছে, যে অনেক জায়গাতেই দোতলার নাম করে ৩ তলার আবাসন করে বসে আছে প্রোমোটাররা। আর সেই সমস্ত ফ্ল্যাট কিনে ক্রেতারা সমস্যার মধ্যে পড়েছেন। তাই সাধারণ মানুষকে আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে এমন উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা। এবিষয়ে এক আধিকারিক জানান, পোর্টাল তৈরির কাজ দ্রুত শেষ হবে। একবার এই পোর্টাল তৈরি হলে আর বেআইনি ফ্ল্যাট বিক্রির সুযোগ পাবে না প্রোমোটাররা।

    এদিকে, আগেই বেআইনি নির্মাণ রুখতে কিছুদিন আগেই একটি বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরসভা। সেক্ষেত্রে কোনও বেআইনি নির্মাণের অভিযোগ পাওয়া গেলেই তড়িঘড়ি বিদ্যুৎ, জল এবং নিকাশি লাইন যদি থাকে তাহলে সেই সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, বাড়ি এমনকী যে কোনও নির্মাণ হলে সে ক্ষেত্রে রেজিস্ট্রেশনের অনুমোদন দেওয়া হবে না বলে পুরসভা তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)