• আদালত নিয়ে মমতার মন্তব্য, স্বতঃপ্রণোদিত পদক্ষেপ চেয়ে হাইকোর্টে আবেদন বিকাশের
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • আদালত সম্পর্কে মুখ্যমন্ত্রীর মন্তব্য নিয়ে কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করলেন বিকাশরঞ্জন ভট্টাচার্য-সহ বেশ কয়েকজন আইনজীবী। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে আইনজীবীরা আবেদন করেন স্বতঃপ্রণোদিত হয়ে এই মন্তব্যের বিরুদ্ধে মামলা করুক কলকাতা হাইকোর্ট।

    বৃহস্পতিবার সিপিএম নেতা তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, 'অপরাধমূলক মন্তব্য করা হচ্ছে। পদক্ষেপ না করলে সবাই আদালতকে দেখে হাসাহাসি করবে। মুখ্যমন্ত্রী বলছেন, আদালত বিক্রি হয়ে গিয়েছে। বিচারপতির রাজনৈতিক দৃষ্টিভঙ্গি রয়েছে। বিচারপতিরা নিজের বিচারবুদ্ধি দিয়ে কাজ করেন। কিন্তু গোটা হাই কোর্ট বিক্রি হয়ে গিয়েছে, এমন মন্তব্য কেন? আদালতের সম্মানহানি হচ্ছে।'

    প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, ওই দাবি নিয়ে হলফনামা জমা দিতে হবে। বৃহস্পতিবার দুপুর ২টোয় বিকাশ ভট্টাচার্যের আবেদনের শুনানি হবে। একই সঙ্গে বিজেপির আইনজীবী কৌস্তভ বাগচীও প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত আদালত অবমাননার মামলা করার আবেদন জানান।

    সোমবার বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের এসএসসির সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেয়। এর ফলে বাতিল হয় শিক্ষক, গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি।

    এই রায়ের বিরুদ্ধেই সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্ধমানের গলসিতে প্রচার সভায় তিনি বিজেপিকে নিশানা করে বলেন,'এরা কোর্ট কিনে নিয়েছে, আমি সুপ্রিম কোর্টের কথা বলছি না। সিবিআই-কে কিনে নিয়েছে, বিএসএফ-কে কিনে নিয়েছে!' তবে বিচারপতিদের নিয়ে তিনি কিছু বলতে চাননি।

    (দেশের আইন ব্যবস্থা ও আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল হিন্দুস্তান টাইমস। প্রতিবেদনের প্রয়োজনে মুখ্যমন্ত্রীর উক্তিকে ব্যবহার করা হয়েছে।)
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)