• রোজভ্যালি দুর্নীতিতে সিবিআইএর চার্জশিটে সাধন পাণ্ডের মেয়ে শ্রেয়া পান্ডের নাম
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • SSC নিয়োগ দুর্নীতিতে আদালতের রায়ে প্রায় ২৬ হাজার শিক্ষক চাকরিহারা হওয়ায় এমনিতেই অস্বস্তিতে রয়েছে তৃণমূল। তাঁদের এই পরিণতির জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে কাঠগড়ায় তুলছেন চাকরি হারানো যোগ্য শিক্ষকরা। এই পরিস্থিতিতে মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে পড়ল রোজভ্যালিকাণ্ডে সিবিআইয়ের চার্জশিট। ভুবনেশ্বর আদালতে সিবিআই যে চার্জশিট জমা দিয়েছে তাতে ১ নম্বরে রয়েছে উত্তর কলকাতার তৃণমূল নেত্রী তথা মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার প্রয়াত সদস্য সাধন পান্ডের মেয়ে শ্রেয়া পান্ডের নাম। শ্রেয়ার নাম চার্জশিটে উল্লেখ হতেই তৃণমূলকে তীব্র আক্রমণ শানিয়েছেন উত্তর কলকাতার বিজেপি প্রার্থী তাপস রায়।

    রোজভ্যালিকাণ্ডে সম্প্রতি ভুবনেশ্বর আদালতে চার্জশিট পেশ করেছে CBI. তাতে তদন্তকারীরা জানিয়েছেন, রোজভ্যালির অন্যতম সুবিধাভোগী হলেন শ্রেয়া পাণ্ডে। রোজভ্যালির থেকে শ্রেয়ার ২টি সংস্থার অ্যাকাউন্টে প্রায় ২ কোটি ২৫ লক্ষ টাকা জমা পড়েছিল। এছাড়া শ্রেয়ার চিন সফরের খরচ অনেকাংশে বহন করেছিল ওই চিটফান্ড সংস্থাটি।

    চার্জশিটে সিবিআই উল্লেখ করেছে, রোজভ্যালি যে চিটফান্ড তা জেনেও তাদের সঙ্গে নিজেকে জড়িয়েছিলেন শ্রেয়া। রোজভ্যালির বিভিন্ন বরাত নিত তাঁর সংস্থা। তবে কাজের থেকে অনেক বেশি টাকা তাকে মিটিয়েছে সংস্থাটি। গোয়েন্দাদের অনুমান, মন্ত্রী সাধন সেনের প্রভাবকে ব্যবহার করে বেআইনি ব্যবসার প্রসার ঘটাতে শ্রেয়াকে অতিরিক্ত টাকা দিয়েছে রোজভ্যালি।

    তবে EDর চার্জশিটে এখনও শ্রেয়ার কোনও নাম নেই। ইডির তরফে জানানো হয়েছে, তদন্ত চলছে। প্রয়োজনে সাপ্লিমেন্টরি চার্জশিটে নাম যোগ করা হতে পারে।

    ইডির চার্জশিটে পয়লা নম্বরে শ্রেয়া পান্ডের নাম রয়েছে শুনে উত্তর কলকাতার বিজেপি প্রার্থী তাপস রায় বলেন, ‘এই দুর্নীতির পয়লা নম্বর অভিযুক্ত হচ্ছে সুদীপ বন্দ্যোপাধ্যায়। তবে তিনি আপাতত জামিনে রয়েছেন। শ্রেয়ার নামও তালিকায় রয়েছে। আশা করি ওর বিরুদ্ধেও তদন্তকারী সংস্থা উপযুক্ত পদক্ষেপ করবে।’

    অভিযোগ অস্বীকার করে তৃণমূলের তরফে জানানো হয়েছে, এসব দলের নেতাদের বিব্রত করতে বিজেপির চাল। শুভেন্দুর বিরুদ্ধেও অভিযোগ ছিল। কই তার বিরুদ্ধে তো কেন্দ্রীয় সংস্থা আর পদক্ষেপ করে না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)