• পিওপিএসকে-তে ২০ হাজারের বেশি আবেদন পড়ে, নিষ্পত্তিতে ১ মে পাসপোর্ট আদালত
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • নেট সংযোগ নেই। তাই অফলাইনে পাসপোর্টের জন্য আবেদন করতে হয়। পোস্ট অফিসের পাসপোর্ট সেবাকেন্দ্রে (পিওপিএসকে) এমন প্রচুর আবেদন পড়ে রয়েছে। সেই সব ‘ব্যাকলগ’ থাকা আবেদনের দ্রুত নিষ্পত্তি করার জন্য কলকাতার আঞ্চলিক পাসপোর্ট অফিসে আগামী ১ মে একটি পাসপোর্ট আদালত অনুষ্ঠিত হবে। সব মিলিয়ে প্রায় ৮০০ আবেদনকারীকে উপস্থিত থাকার জন্য তলব করা হয়েছে।   এঁদের সকলেই প্রয়োজনী নথি দিতে পারেননি। এক আঞ্চলিক পাসপোর্ট অফিসার জানিয়েছেন, নির্দিষ্ট দিনে নথি না দিতে পারলে পারলে তাঁর আবেদন প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে। 

    বাংলায় পিওপিএসকে-গুলিতে পাসপোর্টের জন্য  বকেয়া আবেদনের সংখ্যা ২০ হাজারে পৌঁছে গিয়েছে। তাই ‘মেগা পেন্ডেন্সি ক্লিয়ারেন্স ড্রাইভে’ ধাপে ধাপে এই আবেদনগুলির নিষ্পত্তি করা হবে। এদিন পাঁচটি করে স্লট থাকবে। আবেদনকারীকে নির্ধারিত স্লটের ১৫ মিনিট আগে রিপোর্ট করতে হবে। প্রতিটি স্লটে ১৬০ জন করে আবেদনকারী থাকবেন। আবেদনকারীদের তাদের আবেদনগুলি ঠিক করতে সহায়তা করার জন্য পর্যাপ্ত সংখ্যক যাচাইকরণ এবং আবেদন মঞ্জুরি কর্মকর্তা থাকবে। 

    ভারতে সবচেয়ে বেশি পিওপিএসকে রয়েছে বাংলায়।-সব পিওপিএসকে-তে পর্যাপ্ত ইন্টারনেট না থাকার জন্য অফলাইনে আবেদন জানানো হয়। সেই সব আবেদনের পাহাড় জমেছে পিওপিএসকেতে।  সোম, বুধ ও শুক্রবার প্রতি সপ্তাহে ২০০টি করে স্লট নিয়ে নিয়মিত বকেয়া কমানোর অভিযানও চালাবে পাসপোর্ট অফিস।

    ১ মে আলাদা স্লট ভাগে করে বকেয়া আবেদনগুলি যাচাই করা হবে। আবেদনকারীকে তার নির্দিষ্ট স্লটে গিয়ে আধিকারিকদের সঙ্গে কথা বলতে হবে। নির্ধারিত স্লটের জন্য যে সময় বরাদ্দ করা হবে, তার অনন্ত ১৫ মিনিট আগে হাজির হতে হবে। সঙ্গে করে প্রয়োজন নথি নিয়ে যেতে হবে। তবে নির্দিষ্ট দিনে যদি প্রয়োজনীয় নথি না দেওয়া হয় তবে আবেদনটি বাতিল হয়ে যাবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)