• দ্বিতীয় কিপার হিসেবে লড়াই রাহুল-সঞ্জুর, ষষ্ঠ বোলারের দৌড়ে বিষ্ণোই-অক্ষর-আবেশ
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • আইপিলের মাঝেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে ২০২৪ টি২০ বিশ্বকাপের টিম নির্বাচন। বিশ্বকাপের দলের সুযোগ পেতে ভারতীয় ক্রিকেটাররা নিজেদের প্রমাণ করার মঞ্চ হিসেবে বেছে নিয়েছে আইপিএল-কে। টি২০ বিশ্বকাপের দলে ঢোকার জন্য আইপিএলে নিজেদের উজাড় করে দিচ্ছেন ক্রিকেটাররা। কারা সুযোগ পাবেন, আর কারা পাবেন না, তা নিয়ে জোর জল্পনা রয়েছে। নানা খবরও সামনে আসছে।

    সম্প্রতি পিটিআই সূত্রে জানা গিয়েছে যে, দ্বিতীয় উইকেটরক্ষক ব্যাটার হিসেবে লড়াই চলছে কেএল রাহুল এবং সঞ্জু স্যামসনের মধ্যে। তবে কেএল রাহুলই এগিয়ে রয়েছে এই দৌড়ে। সেক্ষেত্রে এটা পরিশ্কার যে, ঋষভ পন্তকে সম্ভবত প্রথম কিপার ব্যাটার হিসেবেই দলে রাখা হবে। বোলারদের তালিকায় আবার জসপ্রীত বুমরাহ, আর্শদীপ সিং, মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা এবং কুলদীপ যাদবের জায়গা পাকা। তবে ষষ্ঠ বোলার হিসেবে কে দলে ঢুকবেন, তার জন্য লড়াই চলছে রবি বিষ্ণোই, আবেশ খান এবং অক্ষর প্যাটেলের মধ্যে।

    এছাড়াও রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদবদের জায়গা বিশ্বকাপের দলে পাকা। হার্দিক পান্ডিয়াকে নিয়ে এখনও প্রশ্ন রয়েছে। তবে পেসার অলরাউন্ডার হিসেবে দলে থাকতে পারেন তিনি।

    টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করার শেষ দিন ১ মে। অংশগ্রহণকারী সব দেশকেই এদিনের মধ্যেই ১৫ জনের দল জমা দিতে হবে আইসিসি-র কাছে। স্বাভাবিক ভাবেই আর কয়েক দিনের মধ্যেই দল ঘোষণা করে দেবে অজিত আগরকরের নেতৃত্বাধীন নির্বাচন কমিটি। তবে কারও যদি চোট-আঘাত জনিত সমস্যা থাকে বা দল পরিবর্তন করতে হয়, তাহলে সেটা ২৫ মে-র মধ্যে করার সুযোগ থাকবে।

    বিসিসিআই সূত্রের খবর, আইসিসির নির্ধারিত সময়ের একেবারে শেষ দিন অর্থাৎ ১ মে-তেই আসন্ন টি২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা করা হবে। সেরা দল বেছে নিতে এপ্রিলের শেষ সপ্তাহেই বৈঠকে বসতে চলেছে বিসিসিআইয়ের নির্বাচন কমিটি।

    জানা গিয়েছে, রবিবার ২৮ এপ্রিল অথবা সোমবার ২৯ এপ্রিল, রোহিত শর্মার সঙ্গে দল নির্বাচন নিয়ে চূড়ান্ত বৈঠকে হতে পারে বিসিসিআই-এর নির্বাচকদের। তার পরের দুদিনের মধ্যে টি-২০ বিশ্বকাপের চূড়ান্ত দল বেছে নেওয়া হতে পারে। তবে এবার দল বাছতে বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে টিম ম্যানেজমেন্টের সামনে। আসলে একই পজিশনে একাধিক বিকল্প রয়েছে। কাকে ছেড়ে, কাকে দলে রাখা হবে, সেটা বেছে নেওয়াটাই বড় চ্যালেঞ্জের বিষয়।

    ৫ই জুন, নিউ ইয়র্কে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টি২০ বিশ্বকাপে অভিযান শুরু করতে চলেছে রোহিত শর্মা ব্রিগেড। অধিনায়ক হিসেবে দেশকে বিশ্বচ্যাম্পিয়ন করার হয়তো এটাই শেষ সুযোগ হিটম্যানের কাছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)