• দেশে ফিরেই সরকারকে এক হাত নিলেন ভারতের পতাকা ওড়ানো পাকিস্তানি খেলোয়াড়
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • কয়েকদিন আগেই ক্যারাটে কমব্যাট লিগে চর্চায় এসেছিলেন পাকিস্তানের প্রতিযোগী শাহজাব রিন্ধ। ভারতের বিপক্ষে খেলায় তিনি জয়ী হন। এরপর সকলকে কিছুটা অবাক করেই পাকিস্তানের পাশাপাশি ভারতের হতাকা হাতে নিয়ে তিনি জয় উদযাপন করে। দুই দেশের মধ্যে ভ্রাতৃত্ব এবং বন্ধুত্বের বার্তা দিতেই তিনি মুলত এই কাজ করেছিলেন সেদিন। ভারতীয় সিনেমা জগতের অভিনেতাদেরও বেশ পছন্দ তাঁর। তাই দুই দেশের মধ্যে বিভেদ দুর করতেই তিনি এগিয়ে এসেছিলেন। জয়ের পর বলেছিলেন, এই লড়াই ছিল দুই দেশের মধ্যে শান্তি ও বন্ধুত্বের বার্তা দেওয়ার লড়াই। এবার তিনিই এক হাত নিলেন তাঁর দেশের সরকারকে।

    ক্যারাটে কমব্যাট লিগে চ্যাম্পিয়ন হওয়ার পর দেশে ফিরেই শাহজাব তোপ দেগেছেন তাঁদের সরকারের দিকে। যোগ্য খেলোয়াড়দের সম্মান দেয়না সেদেশের সরকার, দাবি করেছেন তিনি। ভারতের রানা সিংয়ের বিরুদ্ধে জয়ের পর তিনি ভারত ও পাকিস্তান উভয় দেশের পতাকা হাতে নিলেও, সেই সময় নিজের দেশের সরকারের সমালোচনা করেননি। কিন্তু দেশে ফিরেই তিনি কার্যত বোমা ফাটালেন। উল্লেখ্য দুই দেশের পতাকা এক সঙ্গে নেওয়ার বিষয়টি পাকিস্তানের জনতারও ভালো লেগেছিল। অন্তত সোশাল মিডিয়ায় ক্যারাটে কমব্যাট লিগের ভিডিয়ো ছড়াতেই তা ভাইরাল হয়ে যায়। এরপর বলিউডের সলমন খানকেও তিনি ধন্যবাদ জানান ক্যারাটে কমব্যাট লিগে খেলা দেখতে যাওয়ার জন্য।

    এবার পাকিস্তানে ফিরে সেদেশের এক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের সরকারের তীব্র সমালোচনা করেছেন রিন্ধ। তিনি বলেছেন, ‘ যদি আমাদের দেশের যারা হিরো, তাঁদের ঠিক ঠাক সমর্থন দেওয়া যায় তাহলে তাঁরা যুবদের মধ্যে রোল আইকন হয়ে উঠতে পারে। এটা দুর্ভাগ্যজনক যে তাঁরা সরকারের থেকে প্রাপ্য সুযোগ সুবিধা এবং সমর্থন পায় না। নাহলে তাঁরা অনেককে ক্রীড়াক্ষেত্রে আসার জন্য উদ্বুদ্ধ করতে পারে। আমার আগামী লক্ষ্য দুবাইতে গিয়ে পাকিস্তানকে ওয়ার্ল্ড ইভেন্টে শিরোপা এনে দেওয়া’।

    পাকিস্তানে অবশ্য ক্রীড়াবিদদের খুব একটা যে সম্মান দেওয়া হয় না তা অতীতে বহুবার দেখা গেছে। শ্রীলঙ্কান ক্রিকেটারদের বাসে গুলি চালানো হয়েছিল। সেই হামলার পর থেকে বহুদিন সেদেশে খেলতে যায়নি বিভিন্ন দেশ। এখনও কাশ্মীরে পাকিস্তানের সন্ত্রাসবাদীরা বিভিন্ন সময় হামলা চালায়, তাই সেদেশের ক্রীড়াক্ষেত্রে সম্পর্ক ছিন্ন করেছে ভারত। নিজেদের দেশের বিশ্বকাপজয়ী অধিনায়ককে জেলবন্দী হতে হয়। তাদের দেশের আইকন ওয়াসিম আক্রমের দিকেও গুলি চালনার মতো ঘটনা ঘটেছিল, যদিও পরে দাবি করা হয়েছিল আক্রমকে গুলি করতে চাননি আততায়ীরা। ফলে শাহজাব রিন্ধ যে একান্ত সত্যটাই তুলে ধরেছেন, তা বলাই যায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)