• Lok Sabha Election 2024: রাত পোহালেই দ্বিতীয় দফার ভোট, বাংলার ৩ সহ ৮৮ আসনের রাজনৈতিক চিত্র কেমন?
    এই সময় | ২৬ এপ্রিল ২০২৪
  • সাত দফা নির্বাচনের দ্বিতীয় দফার নির্বাচন হবে শুক্রবার। ভোটের দ্বিতীয় পর্বের প্রচার শেষ শেষ হয়েছে বুধবার সন্ধ্যা সাতটায়। শুক্রবার দেশের ১৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮ টি আসনে হবে ভোটগ্রহণ। তার মধ্যে রয়েছে বাংলার দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাটের তিনটি আসনে ভোট।দ্বিতীয় দফায় কেরলের ২০ টি লোকসভা আসনের সবগুলিতে ভোট হবে। তাছাড়া কর্নাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তর প্রদেশ এবং মহারাষ্ট্রের আটটি করে, বিহার ও অসমের পাঁচটি করে লোকসভা কেন্দ্র রয়েছে এইতালিকায়। রয়েছে উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনও।

    উত্তর-পূর্বের হিংসাদীর্ণ মনিপুর লোকসভা কেন্দ্র আউটার মনিপুরকে ভাগ করে দু দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। গত ১৯ এপ্রিল প্রথম দফায় ওই লোকসভা কেন্দ্রের একাংশে ভোটগ্রহণ হয়েছিল। বাকি অংশে হবে শুক্রবার। দ্বিতীয় দফায় মধ্যপ্রদেশের আটটি লোকসভা আসনে ভোট হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার বেতুল কেন্দ্রে ভোট তৃতীয় দফায় হবে।

    ২০১৯ সালের লোকসভা ভোটে এই ৮৮টি আসনের মধ্যে ৫৩টিতে জিতেছিল বিজেপি। কংগ্রেস মাত্র ১৮টিতে। এছাড়া জেডিইউ এবং অবিভক্ত শিবসেনা চারটি করে, আইইউএমএল দুটিতে, বিএসপি, সিপিএম, আরএসপি, করল কংগ্রেস, জেডিএস প্রার্থী একটি করে কেন্দ্রে জয় পেয়েছিল। কমিশন জানিয়েছে এই দফায় মোট ১২০৬ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে। তার মধ্যে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, শশী থারুর, লোকসভার স্পিকার ততা বিজেপি প্রার্থী ওম বিড়লা রয়েছেন।

    এই দফায় বালুরঘাট লোকসভা কেন্দ্রে নির্বাচন। যেখানে দ্বিতীয়বারের জন্য প্রার্থী হয়েছেন বিজেপি রাজ্য সভাপতি সুকন্ত মজুমদার। তাঁর বিপরীতে রয়েছেন বর্তমান রাজ্য মন্ত্রিসভার সদস্য তৃণমূল কংগ্রেসের বিপ্লব মিত্র। বালুরঘাট, কুমারগঞ্জ, তপন, ঘঙ্গারামপুর, কুশমন্ডি, হরিরামপুর ও ইটাহার মোট এই সাতটি বিধানসভা কেন্দ্র বালুরঘাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

    বালুরঘাট লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৫ লাখ ৫৬ হাজার ৯০৭ জন। তার মধ্যে মহিলা ভোটারের সংখ্যা ৭ লাখ ৬১ হাজার ৫২ জন। পুরুষ ভোটারের সংখ্যা ৭ লাখ ৯৫ হাজার ৭৭৬ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৭৯ জন। চলতি নির্বাচনে বালুরঘাট লোকসভা কেন্দ্রে মোট বুথ সংখ্যা ১৫৬৯। তার মদ্যে মডেল বুথ ১ টি। এ ছাড়া চলতি নির্বাচনে বলুরঘাট লোকসভা কেন্দ্রের মোট ভোট কর্মীর সংখ্যা ৬ হাজার ৪০৮ জন।

    ভোটকে কেন্দ্র করে জোলাতে মোট ৭৩ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী এবং আধা সামরিক বাহিনী মোতায়েন থাকছে। প্রতিটি বুথে সিসিটিভি বসিয়ে এয়োব কাস্টিং বাধ্যতামূলক থাকছে। এর পাশাপাসি মোট রাজ্য পুলিশ কর্মী ৩০০০। জেলাজুড়ে নাকা পয়েন্টের সংখ্যা ২৬।
  • Link to this news (এই সময়)