• ২ মে মাধ্যমিকের ফল, উচ্চমাধ্যমিকের রেজাল্ট ৮ মে
    প্রতিদিন | ২৬ এপ্রিল ২০২৪
  • দীপালি সেন: লোকসভা ভোটের মাঝেই এবছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হতে চলেছে। বৃহস্পতিবার দিনক্ষণ ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জানা গিয়েছে, আগামী ২ মে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। উচ্চমাধ্যমিকের ফল বেরবে ৮ মে। ওই দিন থেকেই মার্কশিট পাবে পরীক্ষার্থীরা।  বোর্ড সূত্রে খবর, পরীক্ষার ৮০ দিনের মাথায় প্রকাশিত হচ্ছে মাধ্যমিকের ফলাফল। আর উচ্চমাধ্যমিক ফল ঘোষণা হচ্ছে পরীক্ষা শেষের প্রায় ৭০ দিনের মাথায়।

    এবছর মাধ্যমিক পরীক্ষা হয় ২ থেকে ১২ ফেব্রুয়ারি।  মে মাসের  প্রথম সপ্তাহে মাধ্যমিক (Madhyamik 2024)পরীক্ষার ফলপ্রকাশ হবে, সেই ইঙ্গিত মিলেছিল আগেই।  মধ্যশিক্ষা পর্ষদ সেইমতো প্রস্তুতি শুরু করে দিয়েছিল। আর বৃহস্পতিবার ঘোষণা হল ফলপ্রকাশের দিন। পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় ফল বেরচ্ছে। ২ মে সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করতে পারেন পর্ষদ কর্তারা। ওইদিন পর্ষদের (WBCSE) ওয়েবসাইট থেকে নিজেদের ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। স্কুল থেকে মার্কশিটও মিলবে ওই দিন থেকে।

    অন্যদিকে, উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Exam) ৬৯ দিনের  মাথায় প্রকাশিত হচ্ছে ফলাফল। মাধ্যমিকের একসপ্তাহ পর ৮ মে বেরবে উচ্চমাধ্যমিকের ফলাফল। ৮ তারিখ সংসদের ওয়েবসাইট থেকে ফলাফল দেখা যাবে, মার্কশিটও (Marksheet) মিলবে। ২ তারিখ ও ৮ তারিখের মাঝে ৭মে, তৃতীয় দফা ভোট রয়েছে। স্কুলগুলি ভোটকেন্দ্র হওয়ার পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের থাকার ব্যবস্থাও হয় এখানে। ফলে মাধ্য়মিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল নিতে পরীক্ষার্থীরা গেলে সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছিল। তবে পর্ষদ ও সংসদের দাবি, তাতে কোনও অসুবিধা হবে না। নির্ধারিত দিনেই স্কুল থেকে মার্কশিট সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা।
  • Link to this news (প্রতিদিন)