• শিয়ালদহ স্টেশন যেন ‘ফার্নেস এরিয়া’! গরমে ফ্যানের অভাবে কাহিল যাত্রীরা
    প্রতিদিন | ২৬ এপ্রিল ২০২৪
  • সুব্রত বিশ্বাস: যাত্রী স্বাচ্ছন্দ্যে কোনওরকম ত্রুটি রাখতে চায় না রেল। তাদের এই দাবিকে নিছক আশ্বাস বলে জানিয়েছেন যাত্রীরা। শিয়ালদহ ডিভিশনের যাত্রীরা অভিযোগ তুলেছেন, শিয়ালদহের মতো গুরুত্বপূর্ণ স্টেশনে যথেষ্ট সংখ‌্যার ফ‌্যান নেই। অসহ‌্য গরমে শিয়ালদহ স্টেশনে ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থাকাটাই এখন আতঙ্কের। এই বুঝি প্রাণ যায়, এই ভয় এখন তাদের মনে, বলে জানিয়েছেন বারাসতের বাসিন্দা তমসা দাস। যা তাপপ্রবাহ চলছে তাতে উপযুক্ত সংখ‌্যার ফ‌্যান নেই বলে স্বীকার করে নিয়েছে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এক কর্তা।

    তিনি জানান, ১ নম্বর থেকে ৫ নম্বর প্ল‌্যাটফর্ম সপ্রসারণের কাজের জন‌্য দু’টি হাই ভলিউম লো স্পিড ফ‌্যান খুলে ফেলায় সমস‌্যা বেড়েছে। তবে আগামী দিনে ফ‌্যানের সমস‌্যা মিটিয়ে ফেলা হবে বলে জানান শিয়ালদহের ডিআরএম দীপক নিগম। তিনি বলেন, ?বিষয়টিতে আমরাও চিন্তিত। খুব শীঘ্রই পদক্ষেপ করা হবে।?

    শিয়ালদহ স্টেশন দিয়ে দৈনিক প্রায় চোদ্দো লক্ষ যাত্রী চলাচল করে। অনেকগুলি শাখার সঙ্গে ডিভিশনে রয়েছে ২০৫টি স্টেশন। কাজের তাগাদায় বহু মানুষ ওই সব স্টেশন থেকে কলকাতা শহরে আসেন। দৈনিক চারশোর বেশি ট্রেন চলে। এই অবস্থায় ফ‌্যানের সংখ‌্যা অপ্রতুল। যাত্রীদের অভিযোগ, হাওড়ার মতো গুরুত্বপূর্ণ স্টেশনে অসংখ‌্য সিলিং ফ‌্যান থাকলেও শিয়ালদহে তা প্রায় নেই। কিছু দেওয়াল ফ‌্যান আছে। তার সংখ‌্যাও উপযুক্ত নয় বলে তাদের দাবি।

    বৃহস্পতিবার দুপুরে শিয়ালদহ স্টেশনে গিয়ে দেখা যায়, ট্রেনের অপেক্ষায় রয়েছেন যাত্রীরা। কনকর্স এলাকায় বহু যাত্রী বসে রয়েছেন। কেউ বা পকেট থেকে রুমাল বের করে তাই নেড়ে হাওয়া পাওয়ার চেষ্টা করছে। কেউ বা বারেবারে শাড়ির আঁচল দিয়ে মুখ মুছছেন। অস্বস্তিকর পরিস্থিতিতে দাঁড়ায়ে তাদের অভিযোগ, স্টেশনে ফ‌্যান কই? প্রকৃতির আশীর্বাদে কিছুটা হাওয়া আসতো বাইরের পরিবেশ থেকে। তাও এখন অধরা। কারণ হিসাবে তারা জানিয়েছেন, প্ল‌্যাটফর্ম সম্প্রসারণের জন‌্য টিন দিয়ে ঘিরে দেওয়া বাইরের প্রাকৃতিক হাওয়াও এখন ঢুকতে পারছে না। ফলে বাড়ছে অস্বস্তি।
  • Link to this news (প্রতিদিন)