• জয়েন্ট এন্ট্রান্সের দিন চলবে অতিরিক্ত মেট্রো, বিজ্ঞপ্তি দিয়ে জানাল কর্তৃপক্ষ
    প্রতিদিন | ২৬ এপ্রিল ২০২৪
  • নব্যেন্দু হাজরা:  রবিবার রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। শহর ও শহরতলীর পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে ঐদিন অতিরিক্ত মেট্রো (Kolkata Metro) চালাবে কর্তৃপক্ষ। ব্লু লাইন অর্থাৎ দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত আপ-ডাউন মিলিয়ে মোট ১৪০টি ট্রেন চালানো হবে। পরিষেবা শুরু করা হবে সকাল সাড়ে-আটটায়। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

    প্রতিবছর প্রচুর ছাত্রছাত্রী জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় (joint entrance exam) বসেন। শুধু রাজ্য নয় ভিন রাজ্য়ের পড়ুয়ারাও পরীক্ষা দেন। পরীক্ষাকেন্দ্র গুলোতে পৌঁছতে ট্রেনে, বাসে ভিড় থাকে প্রচুর। সে কথা মাথায় রেখে রবিবার বাড়তি এবং দ্রুত পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল। শুধুমাত্র ২৮ এপ্রিলের জন্যই এই সুবিধা পাওয়া যাবে।

    সাধারণত রবিবার দক্ষিণেশ্বর (Dakshineswar) থেকে কবি সুভাষ রুটে ১৩০টি মেট্রো চলে।  পরিষেবা শুরু হয় সকাল ৯টা থেকে। সেখানে আগামী রবিবার অতিরিক্ত ১০টি মেট্রো চলবে। ৯টার বদলে সকাল ৮:৩০টায়  কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর দিকে প্রথম মেট্রো চলবে। একই সময়ে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ দিকের পরিষেবা শুরু হবে। পরিষেবা শুরুর সময়ে পরিবর্তন আনা হলেও শেষ মেট্রোর সময়ে কোনও পরিবর্তন হয়নি। অন্যান্য রবিবারের মতো দমদম (Dum Dum) থেকে কবি সুভাষের দিকে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের দিকের শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ২৭মিনিটে। 

    জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রথম পত্র শুরু হবে সকাল ১১ টায়। চলবে দুপুর ১টা পর্যন্ত। প্রথম পত্রে থাকবে অঙ্ক। আর দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে। চলবে বিকেল ৪টে পর্যন্ত। দ্বিতীয় পত্রে থাকবে পদার্থবিদ্যা ও রসায়ন।  
  • Link to this news (প্রতিদিন)