• টাকা দিয়ে শ্রীরামপুরে প্রার্থী বিজেপির কবীর? ‘কল রেকর্ড’ ভাইরালের অভিযোগ বামেদের বিরুদ্ধে
    আনন্দবাজার | ২৫ এপ্রিল ২০২৪
  • টাকা দিয়ে শ্রীরামপুরে বিজেপির প্রার্থী হয়েছেন কবীরশঙ্কর বসু? অভিযোগ তেমনটাই। একটি ভাইরাল অডিয়োতে সে কথা শোনা গিয়েছে। ওই অডিয়োতে ফোনে দুই ব্যক্তির কথোপকথনের রেকর্ড রয়েছে। দাবি, তার মধ্যে এক জন শ্রীরামপুরের বিজেপি প্রার্থী কবীর। যদিও তিনি নিজে সে অভিযোগ অস্বীকার করেছেন এবং ভাইরাল অডিয়োটিকে ‘ভুয়ো’ বলে দাবি করেছেন। অভিযোগ, অডিয়োটি সমাজমাধ্যমে ছড়িয়ে দিয়েছে বামেরা। সিপিএম প্রার্থী দীপ্সিতা ধর সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। ভাইরাল অডিয়ো ঘিরে ভোটের মাঝে নতুন তরজা শুরু হয়েছে শ্রীরামপুরে।

    সম্প্রতি একটি ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ করা হয় ওই অডিয়ো। সেখানে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির সঙ্গে যাঁর কথোপকথন রয়েছে, দাবি, সেটি বিজেপি প্রার্থী কবীরের গলা। তিনি অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে বলছেন, ‘‘কিছু কি ফাইনাল হল? আমার শ্রীরামপুরের পরিকল্পনাটা দেখে নেবেন। টাকা কত লাগবে দেখে নিন।’’ উল্টো দিক থেকে ওই ব্যক্তি এর পর টাকা নিয়ে তাঁকে দিল্লিতে যেতে বলেন। আরও একটি ‘কল রেকর্ড’-এ দিল্লিতে পৌঁছে যাওয়ার পরের কথোপকথন রয়েছে। ভাইরাল এই অডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

    শ্রীরামপুরের বিজেপি প্রার্থী নিজে এই অডিয়োকে ‘ভুয়ো’ বলে দাবি করেন। কবীর বলেন, ‘‘সম্পূর্ণ ভুয়ো। আমার গলা না এটা। আমি পুলিশ এবং নির্বাচন কমিশনকে ইতিমধ্যে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছি। যে পোর্টাল থেকে অডিয়োটি ভাইরাল করা হয়েছে, তার নাম ‘কমরেড’। দীপ্সিতা ধরের সব পোস্টারের উপরে ‘কমরেড’ লেখা আছে। তা হলে এই দুইয়ের কোনও যোগসূত্র রয়েছে? তদন্ত প্রয়োজন। আমি আদালতের দ্বারস্থ হব।’’

    অভিযোগ উড়িয়ে দীপ্সিতা বলেন, ‘‘অডিয়োটিকে ভাইরাল বলেই আমি মনে করছি না। এই অডিয়ো সম্পর্কে আমাদের কোনও আগ্রহ নেই। যদি আমাদের এই কথাগুলি প্রচার করাই উদ্দেশ্য হত, তা হলে বিভিন্ন জনসভায় এ কথা আমরা বলে বেড়াতাম। এ সব তো আমরা কোথাও বলিওনি। উনি মামলা করবেন বলেছেন। আমরা বলছি, মামলা করুন, প্রয়োজনে আমরা টাকা দেব।’’ এ প্রসঙ্গে দীপ্সিতা পাল্টা বিজেপির দিকেই আঙুল তুলেছেন। তিনি বলেন, ‘‘ওই ইউটিউব চ্যানেল কার? তার আইপি অ্যাড্রেস কী? এ সব আমরাও জানতে চাই। আমার মনে হয় বিজেপির লোকজনই এ সব করেছে। কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে যাবে। উনি টাকা দিয়ে প্রার্থী হন বা না হন, আমাদের তাতে যায়-আসে না।’’

    উল্লেখ্য, শ্রীরামপুরে আগামী ২০ মে পঞ্চম দফায় ভোট হবে। দীপ্সিতা এবং কবীরের পাশাপাশি সেখান থেকে তৃণমূলের টিকিটে লড়ছেন বিদায়ী সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (আনন্দবাজার)