• বিনামূল্যে বিয়ার, খাবার! শুক্রবার আঙুলে ভোটের কালি দেখালেই মিলবে বিশেষ ছাড়, কোথায়?
    আনন্দবাজার | ২৫ এপ্রিল ২০২৪
  • কেউ দিচ্ছেন বিনামূল্যে খাবার, কেউ দিচ্ছেন পানীয়। কেউ আবার বিনামূল্যে যাত্রীকে গন্তব্যে পৌঁছে দিতেও রাজি! শুক্রবার এমনই সব বিশেষ বন্দোবস্ত রয়েছে ভোটারদের জন্য। পশ্চিমবঙ্গে নয়। দক্ষিণ ভারতের বেঙ্গালুরুতে। ভোটারদের গণতন্ত্রের উৎসবে অংশ নিতে উৎসাহ দেওয়ার জন্য একাধিক ঘোষণা করেছে বিভিন্ন সংস্থা।

    কর্নাটকের ১৪টি আসনে শুক্রবার ভোটগ্রহণ হবে। শুধু রাজধানী বেঙ্গালুরুতেই রয়েছে এক কোটির বেশি ভোটার। তার ২৪ ঘণ্টা আগে ভোটারদের জন্য একাধিক ঘোষণা করা হয়েছে বেঙ্গালুরু শহর জুড়ে। জনপ্রিয় একটি হোটেল ভোট উপলক্ষে ভোটদাতাদের বিনামূল্যে বাটার দোসা, ঘি রাইস এবং বিভিন্ন পানীয় খাওয়ানোর কথা জানিয়েছে। শহরের একটি বার জানিয়েছে, ক্রেতারা তাদের কাছে এসে আঙুলে ভোটের কালি দেখালেই পেয়ে যাবেন এক মগ বিয়ার, সম্পূর্ণ বিনামূল্যে। ২৮ এপ্রিল পর্যন্ত এই অফার চলবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

    ২৬ হাজার চাকরিহারাকে এপ্রিল মাসের বেতন দেবে রাজ্য সরকার, শ্রম আইনে সিদ্ধান্ত শিক্ষা দফতরের
    জনপ্রিয় একটি অনলাইন ট্যাক্সি সার্ভিস জানিয়েছে, ভোটের কালি দেখালে বিনামূল্যে যাত্রীকে গন্তব্যে পৌঁছে দেওয়া হবে। একটি ‘রাইড’ বিনামূল্যে পাবেন যে কোনও ভোটদাতা। শুধু বেঙ্গালুরু নয়, মাইসুরু এবং মেঙ্গালুরুর ক্ষেত্রেও এই অফার প্রযোজ্য হবে। এ ছাড়াও কর্নাটকের বিভিন্ন প্রান্তে বিভিন্ন হোটেল এবং রেস্তরাঁ কর্তৃপক্ষ শুক্রবার ভোটদাতাদের খাবারের রসিদে বিশেষ ছাড় দেওয়ার কথা জানিয়েছেন।

    দুই দফায় লোকসভা ভোট হবে কর্নাটকে। প্রথমে ১৪টি আসনে শুক্রবার ভোটগ্রহণ হবে। তার পর তৃতীয় দফায় ৭ মে বাকি ১৪টি আসনে ভোট হবে। ভোটদাতাদের ভোট দিতে উৎসাহ দিতেই বিভিন্ন এলাকায় বিভিন্ন অফার দেওয়া হয়েছে।
  • Link to this news (আনন্দবাজার)