• Narendra Modi-Georgia Meloni: ভোটের মাঝে মেলোনিকে ফোন মোদীর, ইটালির প্রধানমন্ত্রীর সঙ্গে কী নিয়ে কথা?
    এই সময় | ২৬ এপ্রিল ২০২৪
  • এর আগে সিওপি২৮ সম্মেলনে সাক্ষাৎ হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির। বিশ্বজলবায়ু সম্মেলনে যোগ দিতে সংযুক্ত আরব আমিরশাহি গিয়েছিলেন নমো। সেখানেই দেখা হয় দু দেশের প্রধানমন্ত্রীর। সেই সময় নরেন্দ্র মোদীর সঙ্গে সেলফি তুলে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন জর্জিয়া মেলোনি। তারআগে নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি ২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছিলেন জর্জিয়া।বহস্পতিবার ইতালির মুক্তি দিবসে সেদেশের প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে শুভেচ্ছা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি বছরের জুন মাসে ইতালিতে হতে চলা জি৭ সম্মেলনে আমন্ত্রণ জানানোর জন্য জর্জিয়া মেলোনিকে ধন্য়বাদ জানান নরেন্দ্র মোদী। নিজের এক্স হ্যান্ডেলে নিজেই সেই কথা পোস্ট করেছেন মোদী।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলেরপোস্টে লিখেছেন, ‘ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে কথা হয়েছে। আজ ইতালির মুক্তি দিবসের শুভেচ্ছা জানিয়েছি। জি৭ সামিট রয়েছে জুনে। সেখানে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদও জানিয়েছি।’ ভারতের জি২০ অধিবেশনে আলোচিত বিভিন্ন বিষয় জি৭-এ এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে কথা হয় তাঁদের। দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক জোরদার করার কথাও হয়েছে দুই প্রধানমন্ত্রীর মধ্যে।

    এর আগে সিওপি২৮ সম্মেলনে দেখা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির। বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে সংযুক্ত আরব আমিরশাহি গিয়েছিলেন নমো। সেখানেই দেখা হয় তাঁদের। সেইসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সেলফি তুলে তা পোস্ট করেছিলেন জর্জিয়া মেলোনি। তারআগে নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছিলেন জর্জিয়া।

    এদিন ফোনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দুই নেতা কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এর পাশাপাশি উবয় নতা পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে মত বিনিময় করেন।

    ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি গত বছর অর্থাৎ ২০২৩ সালের মার্চ মাসে ভারত সফরে এসেছিলেন। সেইসময় তিনি বলেছিলেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বেরসবচেয়ে পছন্দের রাজনীতিবিদ। জর্জিয়া বলেছিলেন যে ভারত এবং ইতালি সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াইয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীো বলেছিলেন যে তিনি ইন্দো-প্রশান্ত মহাসাগরে ইতালির সক্রিয় ভূমিকাকে স্বাগত জানান। তাঁদের ইন্দো-প্যাসিফিক মহাসাগর উদ্যোগের একটি অংশ হতে পেরে আনন্দিত।

    প্রসঙ্গত, ভারত ও ইতালি দুই দেশ রাজনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল। যা তাদের কূটনৈতিক সম্পর্ককে একটি মাইলফলক হিসেবে চিহ্নিত করেছিল। এরপর দুই দেশ শক্তি, মিডিয়া, অর্থ ইত্যাদি থেকে শুরু করে অনেকগুলি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। ইতালিও ইউরোপীয় ইউনিয়নে ভারতের অন্যতম শীর্ষ ব্যবসায়ীক অংশীদার।
  • Link to this news (এই সময়)