• Lok Sabha Richest Candidate : দ্বিতীয় পর্বের গরিব প্রার্থীর সম্বল মাত্র ৫০০ টাকা, ৬২২ কোটির মালিক ধনীতম প্রার্থী কে?
    এই সময় | ২৬ এপ্রিল ২০২৪
  • চলছে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট। শুক্রে পরীক্ষায় বসেছেন একাধিক হেভিওয়েট। আর এই দ্বিতীয় দফাতেও কোটিপতিদের ভিড়। এই পর্বের ভোটে সবচেয়ে ধনী প্রার্থী কংগ্রেসের টিকিটে লড়ছেন। তবে পিছিয়ে নেই BJP-ও। শাসকদলের হেমা মালিনীর সম্পত্তির পরিমাণ জানলেও চোখ কপালে উঠবে। এ ছাড়াও রয়েছেন এমন কিছু প্রার্থী যারা এই দফার সবচেয়ে গরিব। তাঁদের কোনও সম্পত্তি নেই বলেই নির্বাচন কমিশনের হলফনামায় উল্লেখ করা হয়েছে। কার সম্পত্তির পরিমাণ কত? তালিকায় কোন দলের কোটিপতি প্রার্থীর ক'জন? জেনে নিন পরিসংখ্যান...৭১৫ কোটি টাকার সম্পত্তির মালিক প্রথম দফায় কংগ্রেস প্রার্থী নকুল নাথকে এবারের দফায় জোর টক্কর দিচ্ছেন হাত শিবিরেরই ভেঙ্কটারামানে গৌড়া। কর্নাটকের মাণ্ড আসনের এই প্রার্থীর মোট সম্পত্তির পরিমাণ ৬২২ কোটি টাকা। তিনিই দ্বিতীয় দফার ধনীতম প্রার্থী।অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের (ADR) তথ্য অনুযায়ী, ভেঙ্কটারামানে গৌড়ার পর কংগ্রেসের বেঙ্গালুরু গ্রামীণ আসনের প্রার্থী ডি কে সুরেশ দ্বিতীয় ধনীতম। তিনি কংগ্রেস নেতা তথা কর্নাটকের উপ মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমারের ভাই। হলফনামায় নিজের সম্পত্তির পরিমাণ ৫৯৩ কোটি টাকা উল্লেখ করেছেন তিনি।তৃতীয় স্থানে রয়েছেন BJP-র উত্তর প্রদেশের মথুরা কেন্দ্রের প্রার্থী হেমা মালিনী। তাঁর সম্পত্তির পরিমাণ ২৭৮ কোটি।চতুর্থ স্থানে রয়েছেন কংগ্রেসের মধ্য প্রদেশের প্রার্থী সঞ্জয় শর্মা। তাঁর সম্পত্তির পরিমাণ ২৩২ কোটি টাকা।পঞ্চম স্থানে রয়েছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। তাঁর সম্পত্তির পরিমাণ ২১৭ কোটি ২১ লাখ টাকা।

    এই পর্বে ১২টি রাজ্যের মোট ১১৯৮ জন প্রার্থী ভোটে লড়ছেন। তার মধ্যে ১১৯২ জনের হলফনামা খুঁটিয়ে দেখেছে ADR। সংস্থার তথ্য আরও জানাচ্ছে, ১৪০ জন প্রার্থী রয়েছেন দ্বিতীয় দফায় যাদের সম্পত্তি পাঁচ কোটি টাকার বেশি। ১১২ জন রয়েছেন যাদের সম্পত্তি দু'কোটি থেকে পাঁচ কোটির মধ্যে। আবার ৩৫৩ জন প্রার্থী জানিয়েছেন তাঁদের সম্পত্তির পরিমাণ ১০ লাখ টাকার কম।

    কেরালার ছয় প্রার্থী হলফনামার স্ক্যান কপি না মেলায় তাদের সম্পত্তির পরিমাণ জানা যায়নি। ADR-এর রিপোর্ট বলছে, ১১৯২ জন প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফার ৩৯০ জন অর্থাৎ ৩৩ শতাংশই কোটিপতি। এদিকে, ছয়জন এমন প্রার্থী রয়েছেন যারা জানিয়েছেন, কোনও সম্পত্তি নেই তাঁদের। সবচেয়ে দরিদ্রদের মধ্যে দ্বিতীয় দফায় রয়েছেন মহারাষ্ট্রের নান্দেরের নির্দল প্রার্থী লক্ষ্মণ নাগোরাও পাটিল, কেরালার কাসারগড়ের নির্দল প্রার্থী রাজেশ্বরী কে আর এবং আমরাবতীর প্রার্থী প্রুতভিশমরত মুকিন্দরাও। তাঁদের সম্পত্তির পরিমাণ যথাক্রমে ৫০০ টাকা, ১০০০ টাকা এবং ১০০০ টাকা।
  • Link to this news (এই সময়)