• রামনবমী হিংসা: মুর্শিদাবাদের ঘটনায় NIA-কে প্রাথমিক তদন্তের নির্দেশ হাইকোর্টের
    Aajtak | ২৬ এপ্রিল ২০২৪
  • মুর্শিদাবাদে রাম নবমীতে অশান্তির ঘটনায় এনআইএ-কে প্রাথমিক তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে প্রাথমিক তদন্ত করতে বলেছে হাইকোর্ট। রাম নবমীর দিন মুর্শিদাবাদের বেলডাঙা, শক্তিপুর-সহ একাধিক জায়গায় অশান্তি ও সংঘর্ষ হয়। শক্তিপুরে রাম নবমীর মিছিলে বোমা ছোড়ারও অভিযোগ ওঠে। তাতে বেশ কয়েকজন আহত হন।

    ইতিমধ্য়েই রাম নবমীর মিছিলে অশান্তির ঘটনার তদন্তভার নিয়েছে সিআইডি (CID)। বেলডাঙা, শক্তিপুর-সহ বিভিন্ন জায়গায় অশান্তির ঘটনায় ১৩টি মামলা রুজু করেছে তারা। এদিকে রাম নবমীর অশান্তির ঘটনায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। সিবিআই ও এনআইএ তদন্তের দাবিতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল আর একটি মুসলিম সংগঠনও। গত মঙ্গলবার সেই মামলার শুনানিতে অশান্তির ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। তিনি বলেন, 'ওই কেন্দ্রে ভোটের দরকার নেই। নির্বাচন কমিশনকে বলব ভোট পিছিয়ে দিতে। অশান্তিতে কে প্ররোচনা দিল, তা জানা দরকার। কারণ উভয়পক্ষই বলছে, এর আগে কোনও অশান্তির ঘটনা কোনও দিন ঘটেনি। তাহলে এবার নিশ্চয় কোনও প্ররোচনা দেওয়া হয়ে থাকতে পারে।'

    রাজ্য এবং কেন্দ্রীয় সংস্থাগুলিকে হলফনামা আকারে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আজ এই মামলার পরবর্তী শুনানি ছিল। আজই এই হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল প্রধানবিচারপতির বেঞ্চ। পশ্চিমবঙ্গ সরকার এই ঘটনাগুলির তদন্তের অগ্রগতির বিষয়ে একটি হলফনামা দেওয়ার পরে হাইকোর্ট তদন্ত নিয়ে বড় নির্দেশ দেয়। প্রধান বিচারপতির বেঞ্চ মুর্শিদাবাদে রাম নবমীতে অশান্তির ঘটনায় প্রাথমিক তদন্ত করতে NIA-কে নির্দেশ দেয়।
  • Link to this news (Aajtak)