• Alipore Zoo : ভাইজ়্যাগ থেকে আলিপুর চিড়িয়াখানায় সাদা বাঘ
    এই সময় | ২৬ এপ্রিল ২০২৪
  • এই সময়: মাস কয়েক আগেই ‘বাদামী হায়না’-র কবল থেকে উদ্ধার পেয়েছে কলকাতা। সেটা অবশ্য ফিল্ম। তার রেশ কাটার আগেই কলকাতার ফের একজোড়া হায়নার আবির্ভাব। এগুলো স্ট্রাইপড হায়না, জঙ্গলের পশু। শহরে ঢুকেছে একটি সাদা বাঘিনি এবং একজোড়া করে গ্রে উলফ, বুনো কুকুর, রিং টেইলড লেমুর আর হগ ডিয়ারও।সেন্ট্রাল জ়ু অথরিটি এবং পশ্চিমবঙ্গ ও অন্ধ্রপ্রদেশের চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেনদের অনুমোদনের পর বিশাখাপত্তনমের ইন্দিরা গান্ধী জ়ুলজিক্যাল পার্ক থেকে ‘প্রাণী বিনিময়’ পদ্ধতিতে আলিপুর চিড়িয়াখানায় আনা হয়েছে এমন বেশ কয়েক প্রজাতির পশুকে। তীব্র গরমে যাঁরা আপাতত চিড়িয়াখানার দিকে যাবেন না বলে ঠিক করেছিলেন, তাপ কিছুটা কমলেই তাঁরা যাতে আবার আলিপুরমুখী হন, সেই ব্যবস্থা পাকা করে ফেললেন চিড়িয়াখানার কর্তারা।

    সংগ্রহ আরও সমৃদ্ধ করতে দেশের বিভিন্ন জ়ু-র মধ্যেই এমন ‘প্রাণী বিনিময়’ চলে। এই পদ্ধতিতে একটি চিড়িয়াখানা তার সংগ্রহে থাকা কোনও প্রজাতির কিছু প্রাণী বা পাথি অন্য কোনও চিড়িয়াখানায় দিয়ে সেখান থেকে নতুন প্রজাতির (যা তার সংগ্রহে নেই) প্রাণী বা পাখি নিয়ে আসে। ভাইজ়্যাগের ইন্দিরা গান্ধী জ়ুলজিক্যাল পার্ক থেকে এই প্রকল্পেই একঝাঁক নতুন পশুপাখি এসেছে আলিপুরে। চিড়িয়াখানার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত বলেন, ‘আলিপুরে একটি সাদা বাঘ ও একটি সাদা বাঘিনি ছিলই। কিন্তু বাঘিনিটির অনেক বয়স। ভাইজ়্যাগ থেকে আমরা একটি কমবয়সি সাদা বাঘিনি এনেছি।’

    দেশের বড় অংশ জুড়েই এখন ভয়াবহ তাপপ্রবাহ চলছে। এমন পরিস্থিতিতে ভাইজ়্যাগ থেকে শীতাতপ-নিয়ন্ত্রিত অ্যানিম্যাল অ্যাম্বুল্যান্সে কলকাতায় আনা হয়েছে প্রাণীগুলিকে। সাদা বাঘিনি ছাড়াও পাঁচটি ঢোল বা বুনো কুকুর, তিনটি হগ ডিয়ার এবং একজোড়া করে গ্রে উলফ, রিং টেইলড লেমুর, স্ট্রাইপড হায়েনা আনিয়েছে আলিপুর। তালিকায় আছে একজোড়া কালো রাজহাঁসও।

    চিড়িয়াখানার কর্তারা জানান, আলিপুর থেকে ভাইজ়্যাগে পাঠানো হয়েছে একজোড়া নর্দার্ন জিরাফ, দু’টো স্কারলেট ম্যাকাও এবং চারটে গোসাপ। অধিকর্তা জানিয়েছেন, নতুন অতিথিদের সবাই সুস্থ আছে। ওদের এনক্লোজ়ারে ছাড়া দেওয়া হয়েছে।
  • Link to this news (এই সময়)