• Lok Sabha Election Phase 3 : এবার পালা অমিত শাহের, লোকসভা ভোটের তৃতীয় পর্ব কবে? বাংলার ৪ সহ কোন কোন কেন্দ্রে ভোট?
    এই সময় | ২৬ এপ্রিল ২০২৪
  • সমাপ্ত লোকসভা ভোটের হাইভোল্টেজ দ্বিতীয় পর্ব। তৃতীয় পর্বের জন্য আরও ১০ দিনের অপেক্ষা। এই দফায় ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদান হবে। মোট ৯৫টি লোকসভা কেন্দ্রে রয়েছে ভোটগ্রহণ। পরীক্ষায় নামবেন একাধিক হেভিওয়েট।নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৫টি আসন থেকে এখনও পর্যন্ত মোট ২ হাজার ৯৬৩ জন প্রার্থী মনোনয়ন জমা করেছেন। নির্বাচন কমিশনের তরফে বলা হয়েছে, তৃতীয় দফার জন্য গুজরাটের ২৬টি আসন থেকে ৬৫৮টি মনোনয়ন জমা পড়েছে। যা তৃতীয় দফার সর্বোচ্চ। এরপর রয়েছে মহারাষ্ট্র। সেখানকার ১১টি আসন থেকে মনোনয়ন জমা করেছেন ৫১৯ জন প্রার্থী। এর মধ্য়ে সবচেয়ে বেশি মনোনয়ন জমা পড়েছে মহারাষ্ট্রের ওসমানাবাদ আসন থেকে। এই কেন্দ্রে লড়ছেন ৭৭ জন প্রার্থী। এরপরই রয়েছে ছত্তিশগড়ের বিলাসপুর। সেখান থেকে মনোনয়ন জমা করেছেন মোচ ৬৮ জন প্রার্থী। তবে এতগুলি মনোনয়নের মধ্যে বৈধ ঘোষণা করা হয়েছে মাত্র ১ হাজার ৫৬৩টি মনোনয়ন। এর মধ্যে আটজন প্রার্থী রয়েছে মধ্য প্রদেশের বেতুল কেন্দ্র থেকে। এই কেন্দ্রে ভোট হওয়ার কথা ছিল দ্বিতীয় দফায়। তবে BSP প্রার্থীর মৃত্যুর এই কেন্দ্রের ভোট পিছিয়ে যায়।

    অন্যদিকে, গুজরাটের সুরাটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন BJP প্রার্থী মুকেশ দালাল। আটজন প্রার্থী তাঁর কেন্দ্র থেকে মনোনয়ন প্রত্যাহার করেছেন। কংগ্রেস প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। এরপরই সাংসদ নির্বাচিত হন BJP-র মুকেশ দালাল।

    এবারের পর্বে ভোট ময়দানে খোদ অমিত শাহ। গুজরাটের গান্ধীনগর লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী তিনি। এ ছাড়াও মধ্য প্রদেশের বিদিশা কেন্দ্র থেকে ভোটে লড়ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। রয়েছেন উত্তর প্রদেশের মইনপুরী কেন্দ্রের প্রার্থী ডিম্পল যাদব। বাংলায় মুর্শিদাবাদ থেকে লড়ছেন CPIM-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

    কোন কোন রাজ্যের কোন কোন কেন্দ্রে তৃতীয় দফার ভোট?

    রাজ্যকোন কোন কেন্দ্রে ভোট?অসমকোকরাঝড়, ধুবরি, বরপেতা, গুয়াহাটিবিহারঝাঁঝরপুর, সুপুল, আরারিয়া, মাধেপুরা, খাগারিয়াছত্তিশগড়সুরগুজা, রায়গড়, জাঞ্জগির-চম্পা, কোরবা, বিলাসপুর, দুর্গ, রায়পুরগোয়ানর্থ গোয়া, সাউথ গোয়াগুজরাটকচ্ছ, বাঁনসকণ্ঠ, পাটান, মহেসনা, শবরকণ্ঠ, গান্ধীনগর, অহমেদাবাদ পূর্ব, অহমেদাবাদ পশ্চিম, সুরেন্দ্রনগর, রাজকোট, পোরবন্দর, জামনগর, জুনাগড়, আমরেলি, ভাবনগর, আনন্দ, খেদা, পঞ্চমহল, দাধোড়, ভদোদরা, ছোট উদয়পুর, ভারুচ, বরদোলি, সুরাট, নভসরি, ভালসাদকর্নাটকচিক্কোদি, বেলগাঁও, বগলকোট, বিজাপুর, গুলবর্গা, রায়চুর, বিদর, কোপ্পাল, বেল্লারি, হাভেরি, ধারওয়াড়, উত্তর কন্নড়, দেবনগরী, শিমোগামধ্য প্রদেশমোরেনা, ভিন্দ, গোয়ালিয়র, গুনা, সাগর, বিদিশা, ভোপাল, রাজগড়মহারাষ্ট্ররায়গড়, বারামতী, ওসমানাবাদ, লাটুর, সোলাপুর, মাধা, সাংলি, সাতারা, রত্নগিরি-সিন্ধুদুর্গ, কোলহাপুর, হটকানাংগালেউত্তর প্রদেশসম্বল, হাতরস, আগ্রা, ফতেপুর সিক্রি, ফিরোজাবাদ, মইনপুরী, এটাহ, বদাঁউ, আওনিয়া, বরেলিপশ্চিমবঙ্গমালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুরদাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউদাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউজম্মু ও কাশ্মীরঅনন্তনাগ-রাজৌরি
  • Link to this news (এই সময়)