• Poorest State In India: দেশের সবচেয়ে গরিব রাজ্য কোনটি? পশ্চিবঙ্গের স্থান কত নম্বরে?
    এই সময় | ২৬ এপ্রিল ২০২৪
  • দারিদ্র দূরীকরণে ভারতের প্রচেষ্টার প্রশংসা করেছ রাষ্ট্র সংঘ। নীতি আয়োগের রিপোর্ট অনুযায়ী, ২০১৩ থেকে ২০১৪ সালে ২৯.১৭ শতাংশ থেকে ২০২২ থেকে ২০২৩ সালে নেমে এসেছে ১১.২৮ শতাংশে। এর অর্থ হল প্রায় ২৪.৮২ কোটি মানুষ বেরিয়ে এসেছে দারিদ্র থেকে। ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির আয়ের স্তর পরিমাপ করা হ য় MPI দ্বারা। সেই অনুযায়ী দারিদ্র মোচনের দেশের সবথেকে পিছিয়ে পড়া রাজ্য হল বিহার।

    ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগাম (UNDP) পদ্ধতি ব্য়বহার করে গ্লোবাস ডেটা ল্যাব দ্বারা গণনা করা হিউম্য়ান ডেভেলপমেনট্ ইনডেক্স (HDI)-এর তথ্য বলছে, ২০২১ সালে ভারতীয় রাজ্যগুলির মধ্য়ে তালিকায় একেবারে নীচে ছিল বিহার। বহুমাত্রিক দারিদ্রের পরিমাপ তিনটি প্রধান ক্ষেত্রে ঘাটতি মূল্যায়ণ করে। সেগুলি হল স্বাস্থ্য, শিক্ষা ও জীবনযাত্রার মান। ২০১৯-২০২১ সালে বিহার, ঝাড়খণ্ড এবং মেঘালয়ের মতো রাজ্যগুলিতে দারিদ্র জনসংখ্য়া সর্বাধিক ছিল।

    নীতি আয়োগ সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ সালে সবথেকে বেশি সংখ্য়ক দরিদ্র যে রাজ্যগুলিতে সেগুলি হল বিহার, মেঘালয় এবং ঝাড়খণ্ড । যদি বিহার ২০১৯ থেকে ২০২১ ও ২০২২-২৩ সালের মধ্য়ে বহুমাত্রিক দারিদ্র থেকে বিহারে বেরিয়ে এসেছে রাজ্য়ের জনসংখ্যার সাত শতাংশ। প্রতিবেদনে বলা হয়েছে, বিহারে ২০১৯-২১ সালে সর্বাধিক সংখ্য়ক তথা ৩৩.৭৬ শতাংশ মানুষ দারিদ্রসীমার নীচে ছিল। ঝাড়খণ্ডের অবস্থান ছিল তার পরেই। এই রাজ্যের জনসংখ্য়ার ২৮.৮১ % ছিল দারিদ্রসীমার নীচে। এই দুই রাজ্যের পর মেঘালয়ে ২৭.৭৯%, উত্তরপ্রদেশ ২২.৯৩% এবং মধ্যপ্রদেশে ২০%-এর একটু বেশি মানুষ দারিদ্র সীমার নীচে।

    এই তথ্যের দিকে নজর রাখলে দেখা যায় বিহারে ২০২২-২৩ সালে জনসংখ্য়ার ২৬.৫৯ শতাংশ দারিদ্রসীমার নীচে। ২০১৯-২০২১ সালে বিহারে যেই সংখ্যা ছিল ৩৩.৭৬%। তবে ২০২২-২৩ সালে তা কমে গিয়েছে অনেকটাই।

    বিহারের পরে, ২০২২-২০২৩ সালে মেঘালয় ছিল দ্বিতীয় স্থানে। ২০১৯-২০২১ সালে মেঘালয় তৃতীয় স্থানে ছিল। উত্তর-পূর্বের এই রাজ্যে আগের বারের চেয়ে বহুমাত্রিক দরিদ্র জনগণের সংখ্যা দুই শতাংশ কমলেও তালিকায় উপরে উঠেছে। ২০১৯-২০২১ সালে বহুমাত্রিক দরিদ্রের ভিত্তিতে ঝাড়খণ্ড ছিল দ্বিতীয় স্থানে। ২০২২-২০২৩ সালে ঝাড়খণ্ডর উন্নতি হয়েছে প্রায় ৫-৬% । দ্বিতীয় স্থান থেকে তৃতীয় স্থানে নেমেছে সে রাজ্য। এরপর তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, অসম, নাগাল্যান্ড, ছত্তিশগড়, ত্রিপুরা এবং ওড়িশা। তবে প্রথম চারটি রাজ্যের এই পরিস্থিতির উন্নতি হয়েছে আগেরবারের চেয়ে প্রায় পাঁচ শতাংশ। ২০১৯-২০২১ সালে তালিকার নীচের দিকে ছিল পশ্চিমবঙ্গ। ১৩ নম্বরে। জনসংখ্যার ১১.৮৯% ছিল দারিদ্রসীমার নীচে। ২০২২-২০২৩ সালের রিপোর্ট অনুযায়ী বাংলার উন্নতি হয়েছে।তালিকায় ১৩ নম্বর থেকে ১৪ নম্বরে পৌঁছল। ১১.৮৯% থেকে ৮.৬০%-তে এই সংখ্যা নেমে গিয়েছে।
  • Link to this news (এই সময়)