• মিস ইউনিভার্সের মঞ্চে প্রথমবার সৌদি সুন্দরী, অংশ নিতে পারবেন প্রতিযোগিতায়
    হিন্দুস্তান টাইমস | ২৬ এপ্রিল ২০২৪
  • সৌদি আরবের ইতিহাসে এই প্রথমবার! কোনও সৌদি সুন্দরী প্রতিনিধিত্ব করবেন মিস ইউনিভার্সের মঞ্চে। চলতি বছর মিস ইউনিভার্স প্রতিযোগিতার আসরে প্রথমবারের মতো সৌদি আরবের কোনও প্রতিনিধি অংশ নিতে পারেন। চলতি সপ্তাহে মিস ইউনিভার্সের আয়োজক কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে।

    সৌদি আরবের এক মডেল গত মাসের শেষের দিকে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে নির্বাচিত হয়েছেন বলে দাবি করেছেন, এরপরই নিজেদের মন্তব্য জানিয়েছেন আয়োজক সংস্থা। যদিও ওই মডেলের দাবিকে ভুয়া বলে উল্লেখ করেছেন তাঁরা। বোরখা-আবায়ার দেশ হিসাবেই পরিচিত সৌদি আরব। রক্ষণশীল এই মুসলিম দেশে মেয়েদের উপর আজও নানারকম বিধিনিষেধ রয়েছে।

    গত মার্চের শেষের দিকে সৌদি মডেল রুমি আলকাহতানি সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন, তিনি আসন্ন মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন এবং এতে তিনি সম্মানিত বোধ করছেন। রিয়াদের বাসিন্দা ২৭ বছর বয়সী রুমি ওই ইনস্টাগ্রাম পোস্টের সঙ্গে নিজের কিছু ছবিও পোস্ট করেছিলেন। সেখানে দেখা গিয়েছে, সবুজ রঙের পোশাক পরে আলকাহতানি সৌদি আরবের পতাকা ধরে রেখেছেন।

    এর এক সপ্তাহ পর মিস ইউনিভার্স কর্তৃপক্ষ একটি বিবৃতি জারি করে। তাঁরা দাবি করেন, আলকাহতানির পোস্টটি ভুয়া ও বিভ্রান্তিকর। তাঁদের দাবি, সৌদি আরবে মিস ইউনিভার্স প্রতিযোগিতার জন্য কোনও বাছাইপ্রক্রিয়া চালানো হয়নি। সম্প্রতি মিস ইউনিভার্স অর্গানাইজেশনের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সমন্বয়ক মারিয়া হোসে উন্ডা বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন, ‘সৌদি আরব থেকে সম্ভাব্য প্রার্থীকে বেছে নিতে এখন কঠোর যাচাই-বাছাই প্রক্রিয়া চালাচ্ছে সংস্থাটি।’

    উন্ডার ধারণা, মিস ইউনিভার্সের আগামী সিজন শুরুর আগেই সৌদি আরবের প্রতিযোগী নির্ধারণ হয়ে যেতে পারে। আগামী সেপ্টেম্বরে মেক্সিকোতে এই প্রতিযোগিতা হওয়ার কথা রয়েছে। উন্ডার তথ্য অনুসারে, মিস ইউনিভার্সের মূল আসরে প্রতিযোগী পাঠানোর আগে সৌদি আরবে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার মধ্য দিয়ে প্রতিনিধি বাছাই করা হবে। আলকাহতানি যদি মূল প্রতিযোগিতায় অংশ নিতে চান, তবে তাঁকে আগে জাতীয় পর্বের প্রতিযোগিতায় জয়ী হতে হবে।

    প্রিন্স মহম্মদ বিন সলমনের হাত ধরে একটু একটু করে রক্ষণশীলতার চাদর খুলছে সৌদি আরব। কিছুদিন আগেই অমুসলিম কূটনীতিবিদরা মদ্যপানের অনুমতি পেয়েছেন। এবার বিশ্ব সৌন্দর্যের এই মঞ্চে অংশ নেওয়াটাকে অনেকে সেই ধারাবাহিকতারই অংশ বলেই মনে করছেন। ধর্মীয় গোঁড়ামির জেরেই মিস ইউনিভার্সের মঞ্চে গত ৭২ বছর কোনও প্রতিনিধি পাঠায়নি সৌদি আরব। বহুদিনের লালিত এই গোঁড়ামি থেকে আসতে আসতে বেরিয়ে আসছে মধ্য প্রাচ্যের এই দেশ।

    সৌদি আরব হলো বিশ্বের সবচেয়ে বড় অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশ। সৌদি আরবে নারীদের গাড়ি চালানোসহ বেশ কিছু ক্ষেত্রে দেওয়া নিষেধাজ্ঞা ইতিমধ্যে প্রত্যাহার করা হয়েছে। তবে মানবাধিকারকর্মীরা বলছেন, ২০২২ থেকে কার্যকর হওয়া একটি আইন এখনও নারীদের জন্য বৈষম্য তৈরি করছে। বিয়ে, বিচ্ছেদ এবং সন্তান লালন-পালনের ক্ষেত্রে আইনটি বৈষম্যমূলক।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)