• ঝপ করে পড়ল শেয়ার, ১.৩ বিলিয়ন ক্ষতির মুখে, বড় ঝামেলায় কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক
    হিন্দুস্তান টাইমস | ২৬ এপ্রিল ২০২৪
  • রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) কোটাক মাহিন্দ্রা ব্যাংককে তার ডিজিটাল চ্যানেলগুলির মাধ্যমে নতুন গ্রাহক যুক্ত করতে এবং নতুন ক্রেডিট কার্ড জারি করতে নিষেধ করেছিল, যার ফলে ঋণদাতার শেয়ারের ১৩ শতাংশ পর্যন্ত ঝপ করে নেমে গিয়েছিল। প্রায় ২৬ শতাংশ শেয়ারের সঙ্গে বৃহত্তম শেয়ারহোল্ডার হিসাবে উদয় কোটাক শেয়ারের পতনের পরে ক্ষতিগ্রস্থ হয়েছিল - প্রায় চার বছরের মধ্যে সর্বোচ্চ। 

    ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স অনুসারে, এশিয়ার সবচেয়ে ধনী ব্যাংকার ও বিলিয়নেয়ার ফাউন্ডারের সম্পদ কমেছে ১৩০ কোটি ডলার। ২৪ এপ্রিল পর্যন্ত তার সম্পদের পরিমাণ ছিল ১৪.৪ বিলিয়ন ডলার। ২০১৬ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বাজার মূলধনকে ছাড়িয়ে গেল অ্যাক্সিস ব্যাঙ্ক। আয় বিশ্লেষকদের অনুমানকেও ছাড়িয়ে যাওয়ার পরে আগেরটির শেয়ারগুলিও বেড়েছে। 

    রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া কোটাক মাহিন্দ্রা ব্যাংকের প্রযুক্তি সিস্টেম সম্পর্কে প্রশাসন এবং ঝুঁকির বিষয়গুলিকে নিষিদ্ধ করার কারণ হিসাবে উল্লেখ করেছে। কেন্দ্রীয় ব্যাংক বলছে, দুই বছর ধরে বিভিন্ন প্রক্রিয়ায় ত্রুটি ও অসম্মতি খুঁজে পেয়েছে- বিক্রেতার ঝুঁকি ব্যবস্থাপনায় তথ্য নিরাপত্তা ও তথ্য ফাঁস প্রতিরোধ কৌশলের অভাব।

    কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক বলেছে যে আইটি সিস্টেমগুলিকে শক্তিশালী করার জন্য নতুন প্রযুক্তি গ্রহণের জন্য পদক্ষেপ নিয়েছে এবং যত তাড়াতাড়ি সম্ভব ভারসাম্যের সমস্যাগুলি দ্রুত সমাধান করতে আরবিআইয়ের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

    এ বছর কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে নতুন চিফ এগজিকিউটিভ অফিসার অশোক ভাসওয়ানির হাতে। আরবিআইয়ের নিষেধাজ্ঞা নতুন বসের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। 

    ব্লুমবার্গ সূত্রে জানা গিয়েছে আশিকার ব্যাঙ্কিং বিশ্লেষক আশুতোষ মিশ্র মতে, অনলাইন গ্রাহক অধিগ্রহণের উপর নিষেধাজ্ঞা কোটাক মাহিন্দ্রা ব্যাংকের বৃদ্ধির উপর প্রভাব ফেলবে কারণ এটি শাখা সম্প্রসারণের ক্ষেত্রেও একটা বড় প্রভাব ফেলতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের এই রায় ব্যাঙ্কে নেতিবাচক মনোভাব তৈরি করবে।

    এদিকে এই বছরই কোটাক মাহিন্দ্রা তাদের নতুন সিইওর হাতে তাদের ক্ষমতা অর্পণ করেছে। আর সেই বছরই এই সমস্যার কথা সামনে এল। তবে এবার শেষ পর্যন্ত কোটাক মাহিন্দ্রার উপর কতটা প্রভাব পড়বে সেটাও দেখার। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)