• অক্ষয় তৃতীয়াকে বলা হয় স্বয়ংসিদ্ধ মুহূর্ত, জেনে নিন এই সম্পর্কিত ১০টি বিষয়
    হিন্দুস্তান টাইমস | ২৬ এপ্রিল ২০২৪
  • এই বছর অক্ষয় তৃতীয়া শুক্রবার, ১০ মে ২০২৪। এই দিনে লোকেরা দিওয়ালি এবং ধনতেরসের মতো ব্যাপকভাবে কেনাকাটা করে। কারণ অক্ষয় তৃতীয়ার দিনটিকে কেনাকাটার জন্য শুভ বলে মনে করা হয়। এই তারিখে, সূর্য এবং চন্দ্র তাদের সর্বোচ্চ রাশিতে উপস্থিত থাকে।

    শাস্ত্রে অক্ষয় তৃতীয়ার তিথিকে স্বয়ংসিদ্ধ মুহূর্ত বলা হয়েছে। না মাধব সমো মাসো ন কৃতেন যুগম সাম। না বেদ, না শাস্ত্র, না পবিত্র গঙ্গা।

    এর মানে বৈশাখের মতো কোনও মাস নেই, সত্যযুগের মতো কোনও যুগ নেই, বেদের মতো কোনও শাস্ত্র নেই এবং গঙ্গার মতো কোনও তীর্থযাত্রা নেই। একইভাবে অক্ষয় তৃতীয়ার মতো কোনও তিথি নেই।

    সাধারণত লোকেরা কেনাকাটা বা শুভ কাজ শুরু করার জন্য অক্ষয় তৃতীয়ার তারিখটিকে সেরা বলে মনে করে।

    তবে অক্ষয় তৃতীয়ার তিথির গুরুত্ব শুধু তাই নয়, অক্ষত তৃতীয়ার সঙ্গে সম্পর্কিত অনেক বিশেষ বিষয় ও তথ্য রয়েছে। আসুন জেনে নিই অক্ষয় তৃতীয়া সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ বিষয়-

    এটি বিশ্বাস করা হয় যে অক্ষয় তৃতীয়ার দিনে করা কাজটি মহান আশীর্বাদ নিয়ে আসে এবং শুভ ফল দেয়। এই কারণেই লোকেরা নতুন ব্যবসা শুরু করে এবং এই দিনে প্রচুর কেনাকাটাও করে।

    তবে মনে রাখবেন যে শুভ ফল পাওয়ার পাশাপাশি এই দিনে কেউ অশুভ ফলও পেতে পারে। কথিত আছে যে অক্ষয় তৃতীয়ার দিনে আপনি যে কাজই করুন না কেন, তার ফল অবশ্যই পাবেন। তাই এই দিনে কোনও খারাপ বা অন্যায় কাজ করবেন না। অন্যথায় আপনি অবশ্যই এর ফলাফলও পাবেন।

    অক্ষয় তৃতীয়ার দিনে ভগবান পরশুরামের জন্ম হয়েছিল। 

    পরশুরামের সঙ্গে, ব্রহ্মার পুত্র অক্ষয় কুমারও এই দিনে অক্ষয় তৃতীয়ায় হন।

    সত্যযুগ, দ্বাপরযুগ এবং ত্রেতাযুগের সূচনা অক্ষয় তৃতীয়ার তারিখ থেকে গণনা করা হয়।

    কেনাকাটার পাশাপাশি অক্ষয় তৃতীয়া অনুদানের জন্যও গুরুত্বপূর্ণ। কেননা এই দিনটি সৎকর্ম সঞ্চয়ের জন্যও শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। অতএব, এই দিনে, আপনার কর্ম, সেবা এবং দান ইত্যাদির মাধ্যমে মানবধর্ম অনুসরণ করুন।

    অক্ষয় তৃতীয়ায় যব দান করা স্বর্ণদানের সমতুল্য বলে বিবেচিত হয়। সেই সঙ্গে জমি, সোনা, পাখা, ছাতা, জল, সত্তু, কাপড় ইত্যাদিও এই দিনে দান করা যেতে পারে।

    কথিত আছে, অক্ষয় তৃতীয়ায় রোহিণী নক্ষত্র থাকলে এই দিনের গুরুত্ব হাজার গুণ বেড়ে যায় এবং এবার ১০ মে অক্ষয় তৃতীয়ার দিন রোহিণী নক্ষত্র থাকবে সকাল ১০টা ৪৭ মিনিট পর্যন্ত।

    অক্ষয় তৃতীয়ার দিনে চারটি ধামেই শ্রী বদ্রীনারায়ণের দরজা খুলে দেওয়া হয়।

    বছরে মাত্র একবার, অক্ষয় তৃতীয়ায়, বৃন্দাবনে বাঁকেবিহারীর পা দেখা যায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)