• Fact Check: সুকান্ত মজুমদারকে জয়ের আগাম অভিনন্দন দেবের? অমিত মালব্যর দাবি কি সত্য?
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • দ্বিতীয় দফা ভোটের আগে বালুরঘাটে শেষ মুহূর্তে নির্বাচনী প্রচার সারেন টলিউড অভিনেতা তথা তৃণমূল তারকা প্রার্থী দীপক অধিকারী (দেব)। কুশমুণ্ডিতে তৃণমূল প্রার্থীর সমর্থনে একটি সমাবেশও করেন তিনি। বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য দেবের এই সমাবেশের পরই এক্স হ্যান্ডেলে একটি ২৪ সেকেন্ডের ভিডিয়ো ক্লিপ আপলোড করে দাবি করেন, তৃণমূলের তারকা প্রচারক ভোটের আগেই তাঁর দলের প্রার্থীর পরাজয় স্বীকার করেছেন। মালব্যর দাবি, তৃণমূল জানে বালুরঘাট থেকে বিজেপির প্রার্থীর জয় নিশ্চিত। সেই কারণেই দেব বালুরঘাটে বিজেপি প্রার্থী তথা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে অভিনন্দনও জানিয়েছেন। সত্যি কি তাই বোঝাতে চেয়েছেন দেব? নাকি যা তিনি বলতে চাননি তাই প্রচার করা হচ্ছে অর্থাৎ দেবের বক্তব্য়ের অপব্যাখ্যা করে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে? ফ্য়াক্ট চেকে উঠে এল সত্যিটা।অনুসন্ধানভাইরাল ক্লিপে দীপক অধিকারীকে বলতে শোনা যায়, 'আমার অনেক বন্ধুও বিজেপিতে রয়েছে। তাদের একজন সুকান্ত দা (বালুরঘাটের বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার)। আমার সবচেয়ে প্রিয় মানুষ। সুকান্ত দা কে অনেক শুভেচ্ছা। রাজনীতিতে যেই জিতুক, আমি মনে করি মানুষ যাঁকে ভালোবাসে, জনগণ যাঁকে বিশ্বাস করে তাকেই জিততে হবে। এই মঞ্চ থেকে সুকান্ত দাকে অনেক শুভেচ্ছা।'

    ২৩ এপ্রিল, ২০২৪ -এ দীপক অধিকারীর অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করা একই ভিডিয়োর একটি দীর্ঘ সংস্করণ খুঁজে পাওয়া যায় অনুসন্ধানে। সেই ভিডিওটির ৩ মিনিট ৩০ সেকেন্ডের জায়গায়, ভাইরাল ক্লিপটির অংশ খুঁজে পাওয়া গিয়েছে। ৩ মিনিট ৩৪ সেকেন্ডের মাথায় ভাষণের আগে, দীপক অধিকারীকে বলতে শোনা যায়, 'আসুন কিছু সৌজন্য করি।' অমিত মালব্যর ভিডিয়োতে সেই অংশটি বাদ দেওয়া হয়েছে। পরবর্তীকালে, অমিত মালব্য পোস্টের প্রতিক্রিয়ায়, বালুরঘাটের বিজেপি প্রার্থী এবং রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে ট্যাগ করে, দীপক অধিকারী তাঁর এক্স হ্যান্ডেলে স্পষ্ট করেছেন যে বিজেপি নেতা তার বক্তব্যের ভুল ব্যাখ্যা করেছেন, আসল কথাটির অর্থ বুঝতে না পেরে। তিনি মালব্যকে বাংলা শেখার পরামর্শও দেন।

    পরে সুকান্ত মজুমদারকে দীপক অধিকারীর প্রশংসা করতে শোনা যায়। তিনি বলেন, 'দেব খুব ভালো ছেলে। এখন তিনি সমস্যায় পড়েছেন, তাই তাঁকে তৃণমূলের পক্ষে দাঁড়াতে হবে। তিনি আমার বিরুদ্ধে প্রচার করেছেন, আমিও তাঁর বিরুদ্ধে প্রচার করব। এর আগে দেবাংশু ভট্টাচার্য (তৃণমূল নেতা এবং তমলুক থেকে প্রার্থী) বালুরঘাটে এসে বলেছিলেন যে সুকান্ত মজুমদার একজন ভাল মানুষ। এটাই আমার গ্রহণযোগ্যতা।'

    সিদ্ধান্ত

    সুতরাং পুরো বিষয়টি একটা বিষয় অত্যন্ত খুবই স্পষ্ট দীপক অধিকারী সুকান্ত মজুমদারকে তাঁর বিজয়ের জন্য আগাম অভিনন্দন জানাননি। রাজনীতিতে সৌজন্যতার অংশ হিসেবে তাঁকে শুভেচ্ছা জানান। দীপক অধিকারীর বক্তব্যকে সোশ্যাল মিডিয়ায় ভুল ব্যাখ্যা করে প্রচার করা হচ্ছে। অর্থাৎ এক্ষেত্রে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে।

    (This story was originally published by Newschecker and translated and edited by Ei Samay Digital as part of the Shakti Collective)
  • Link to this news (এই সময়)