• ৬ বছরে গুগলে ১০০ কোটি বিজ্ঞাপন বিজেপির, কত খরত কংগ্রেসের?
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • গুগল বিজ্ঞাপনে ১০০ খরচ বিজেপির। সৌজন্য এপিগুগল এবং ইউটিউবে ১০০ কোটি টাকার বেশি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। দেশে এই প্রথম কোনও রাজনৈতিক দল এত টাকার রাজনৈতিক বিজ্ঞাপন দিল। ১০১৮ সালের মে মাস থেকে বিজ্ঞাপনের ‘ট্রান্সরারেন্সি রিপোর্ট’ প্রকাশ করেছে গুগল। তাতে দেখা গিয়েছে কংগ্রেস, ডিএমকে, রাজনৈতিক উপদেষ্টা সংস্থা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটি মোটা যাত টাকার বিজ্ঞাপন দিয়েছে, তার থেকে বেশি টাকার বিজ্ঞাপন দিয়েছে একা বিজেপি। ১০১ কোটি টাকারও বেশি।জানা গেছে ২০১৮ সালের ৩১ মে থেকে ২০১৪ সালের ৫ এপ্রিল পর্যন্ত গুগলে রাজনৈতিক বিজ্ঞাপনে যত খরচ হয়েছে তার২৬ শতাংশই করেছে বিজেপি। এই ছয় বছরে মোট ৩৯০ কোটি টাকা খরচ করা হয়েছে রাজনৈতিক বিজ্ঞাপনে।

    গুগলের ক্ষেত্রে রাজনৈতিক বিজ্ঞাপন বলতে শুধু রাজনৈতিক দলের বিজ্ঞাপনকেই বোঝায় না। তালিকায় রয়েছে সাংবাদ মাধ্যম, সরকারের প্রচার বিভাগ, এমনকি রাজনীতিক, অভিনেতাদের দেওয়া বিজ্ঞাপনও।

    গুগলের পরিসংখ্যান বলছে, ছয় বছরে দু লাখ ১৭ হাজার ৯৯২টি রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া হয়েছে। তার মধ্যে এক লাখ ৬১ হাজারটি বিজ্ঞাপন বিজেপির। এরমধ্যে আবার দলের সবথেকে বেশি বিজ্ঞাপন দেওয়া হয়েছে কর্ণাটকের বাসিন্দাদের উদ্দেশ্যে। কর্ণাটকের বাসিন্দাদের উদ্দেশ্যে গুগলে প্রকাশ করা হয় ১০ কোটি ৮০ লক্ষ টাকার বিজ্ঞাপন। তারপরেই রয়েছে উত্তরপ্রদেশ। সেখানকার বাসিন্দাদের জন্য ১০ কোটি ৩০ লাখ টাকার বিজ্ঞাপন প্রকাশ করা হয়। তারপরে রয়েছে রাজস্থান। এরপর রয়েছে দিল্লি।

    এমনিতে গুগলে সব থেকে বেশি রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া হয়েছে তামিলনাড়ুর উদ্দেশ্যে। তারপরে আছে তেলেঙ্গানা, কর্ণাটক, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ।

    গুগলে রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে বিজপির পরে রয়েছে কংগ্রস। ছয় বছরে ৪৫ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে তারা। এই সময়ে মোট ৫,৯৯২টি বিজ্ঞাপন দিয়েছে তারা। কংগ্রেসের লক্ষ্য ছিল মূলত কর্ণাটক এবং তেলেঙ্গানা। দুই রাজ্যের বাসিন্দাদের জন্যই ৯.৬ কোটি টাকা করে খরচ করেছে কংগ্রেস। মধ্যপ্রদেশের জন্য খরচ করেছে ৬.৩ কোটি টাকা।

    কংগ্রেসের পরেই রয়েছে ডিএমকে।গুগলে রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়ার নিরিখে তারা তৃতীয় স্থানে রয়েছে। ২০১৮ সালের মে মাস থেকে গুগলে বিজ্ঞাপন দিয়ে ৪২ লাখ টাকা খরচ করেছে তারা। তার মধ্যে ১৬.৬ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে তাদের রাজনৈতিক উপদেষ্টা সংস্থা। তামিলনাড়ুর বাইরে কর্ণাটকে ১৪ কোটি টাকা এবং কেরলে ১৩ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে এম কে স্ট্যালিনের দল। ভারত রাষ্ট্রসমিতি ২০১৩ সলের নভেম্বরে তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনের সময় ১২ কোটি টাকা খরচ করেছে। আইপ্যাক তৃণমূলের জন্য পশ্চিমবঙ্গের উদ্দেশ্যে গুগলে ৪.৮ কোটি টাকার বিজ্ঞাপন দিয়েছে।
  • Link to this news (এই সময়)