• বইতে পারে ২০ কেজি পর্যন্ত ওজন, জেনে নিন সন্দেশখালিতে NSGর রোবটের যাবতীয় ফিচার
    হিন্দুস্তান টাইমস | ২৭ এপ্রিল ২০২৪
  • সন্দেশখালিতে তৃণমূলি মাফিয়া শেখ শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতার বাড়িতে উদ্ধার বোমা নিষ্ক্রিয় করতে ময়দানে নেমেছে NSGর বম্ব স্কোয়াড। অত্যাধুনিক রোবটের মাধ্যমে তৃণমূল নেতা আবু তায়েব মোল্লার বাড়িতে উদ্ধার হওয়া বোমা নিষ্ক্রিয় করেছে তারা। রোবটের মাধ্যমে বোমা নিষ্ক্রিয় করার এমন ছবি এর আগে দেখেনি রাজ্যবাসী। কিন্তু সন্দেশখালিতে বোমা নিষ্ক্রিয় করতে কেন রোবট নামাল NSG. কী বৈশিষ্ট্য রয়েছে এই রোবটে?

    গত এক সপ্তাহ ধরে প্রায় রোজ সন্দেশখালির বিভিন্ন জায়গায় বিভিন্ন মামলার তদন্তে যাচ্ছেন সিবিআইয়ের গোয়েন্দারা। শুক্রবার সকালে তেমনই তাঁরা পৌঁছন সরবেড়িয়ায় তৃণমূল নেতা আবু তায়েব মোল্লার বাড়িতে। শুরু করেন তল্লাশি। বেলা বাড়তে জানা যায়, সেই বাড়ির মেঝে খুড়ে পাওয়া গিয়েছে ১২টি আগ্নেয়াস্ত্র। তার মধ্যে অধিকাংশই বিদেশি।

    পড়তে থাকুন: লোকসভা ভোটে EVM'র সাথে VVPAT'র ১০০% ভোট মিলিয়ে দেখা হবে? রায়দান করে কী জানাল সুপ্রিম কোর্ট

    বেলা বেড়ে দুপুর হলে বাড়িতে তল্লাশি শেষ করে বাড়ি লাগোয়া একটি কাঁচা ঘরে তল্লাশি শুরু করেন সিবিআইয়ের গোয়েন্দারা। সেখানে বিস্ফোরক পাওয়া গিয়েছে বলে জানা যায়। সবাইকে চমকে দিয়ে বিকেল ৪টে নাগাদ সেখানে পৌঁছয় NSGর কম্যান্ডোরা। জানা যায়, NSGর বম্ব ডিসপোজাল স্কোয়াড এসেছে সেখানে। এর পর তারা গাড়ি থেনে নামান একটি রোবট ও বেশ কিছু যন্ত্রাংশ। এর পর রিমোটের মাধ্যমে রোবট দিয়ে শুরু হয় বোমা নিষ্ক্রিয় করার কাজ। কাঁচা ঘরটিতে রোবট ঢুকে একটি ব্যাগ বার করে নিয়ে আসে। এর পর সেটিকে নিয়ে যায় বিস্ফোরক নিষ্ক্রিয় করার প্রক্রিয়া শুরু করেন বিশেষভাবে প্রশিক্ষিত NSGর কম্যান্ডোরা।

    কিন্তু কী রয়েছে বিশেষ ধরণের এই রোবটে? কী ভাবেই কাজ করে এই রোবট। ক্যলিবার টি ফাইভ নামে এই রোবট তৈরি করে কানাডার কোম্পানি আইকোর টেকনোলজির। কানাডার ওন্টারিওয় এই সংস্থার সদর দফতর। বিস্ফোরক উদ্ধারের জন্য দূর নিয়ন্ত্রিত রোবট তৈরিতে বিশেষজ্ঞ এই সংস্থার। মোট ৫ রকমের রোবট তৈরি করে এই সংস্থা। তার মধ্যে ক্যালিবার টি ফাইভ দ্বিতীয় ক্ষুদ্রতম।

    সংস্থার ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, এই রোবটে রয়েছে বিশেষ ধরণের হাত ও ক্যামেরা। হাতটি দিয়ে সর্বোচ্চ ২০ কিলোগ্রাম পর্যন্ত ওজন তোলা যায়। ট্যাঙ্গের মতো রবারের বেল্ট পরানো রয়েছে এর চাকায়। যার ফলে উঁচু নীচু তলেও চলতে পারে রোবটটি। রোবটের পিছনে রয়েছে ভার বহনের জন্য বিশেষ ধরণের অংশ। যা দিয়ে সিঁড়ি বেয়েও উঠতে পারে এই রোবট। এই রোবটের মাধ্যমে দূর থেকে কথা বলা ও শোনা যায়। রোবটের হাতটি ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে। রোবটে রয়েছে ২টি ২৪ ভোল্টের ৮ অ্যাম্পেয়ার আওয়ার লেড অ্যাসিড ব্যাটারি। অন্ধকারে কাজ করার জন্য এই রোবটে রয়েছে LED লাইট। রোবটির একটি খুঁটিতে ৩৬X অপটিক্যাল জ়ুম ক্যামেরা রয়েছে। সামনের ও পিছনে রয়েছে ইনফ্রারেড ক্যামেরা। রোবটিতে ২ বছরের ওয়ারেন্টি দেয় সংস্থা। তবে রোবটটির দাম জানা যায়নি।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)