• মোদীকে ভোটপ্রক্রিয়া থেকে দূরে রাখুন, আবেদন দিল্লি হাইকোর্টে, কারণটা কী?
    হিন্দুস্তান টাইমস | ২৭ এপ্রিল ২০২৪
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভোট প্রক্রিয়া থেকে বিরত রাখার ব্যাপারে মামলা হয়েছে দিল্লি হাইকোর্টে। শুক্রবার সেই জনস্বার্থ মামলা তালিকাভুক্ত হয়েছে আদালতে। গত ৯ এপ্রিল উত্তরপ্রদেশের পিলভিটে বক্তব্য রেখেছিলেন মোদী। আর সেই বক্তব্যের জেরেই এবার নয়া বিতর্ক। অ্যাডভোকেট আনন্দ এস জোনধালে গত সপ্তাহে এনিয়ে পিটিশন ফাইল করেছিলেন। তিনি অভিযোগ করেছিলেন মোদী ভগবান ও পুজোর স্থানের নাম করে ভোট চাইছেন। তিনি হিন্দু দেবতা, হিন্দুদের উপাসনার স্থান ও শিখদের অবতার ও শিখদের উপাসনার স্থানের কথা উল্লেখ করছেন। এমনকী তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করার জন্যও তিনি আবেদন করেছিলেন।

    একাধিক নিউজ রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অন্তত ৬ বছরের জন্য মোদীকে ভোট প্রক্রিয়া থেকে সরিয়ে রাখা হোক, সেই আবেদন করা হয়েছে। কারণ তিনি নির্বাচনী বিধি ভঙ্গ করেছেন বলে আবেদনে অভিযোগ তোলা হয়েছে। 

    মামলাকারী আবেদন করেছেন যে কোনও দল  অথবা প্রার্থী পরস্পরের মধ্য়ে কোনও ঘৃণা সঞ্চার করতে পারে না, ধর্ম, সম্প্রদায় ও ভাষাগতভাবে কোনও বিভেদ তৈরি করতে পারে না। 

    সেই সঙ্গেই বলা হয়েছে তিনি( মোদী) বলছেন যে তিনি রামমন্দির তৈরি করেছেন। তিনি কর্তারপুর সাহিব করিডর উন্নত করেছেন। গুরুদ্বারাতে যে সামগ্রী ব্যবহার করা হচ্ছে তা থেকে জিএসটি বাদ দেওয়ার জন্য় তিনি কাজ করেছেন। সেই সঙ্গে গুরু গ্রন্থ সাহিবের কপি তিনি আফগানিস্তান থেকে এনেছেন বলেও দাবি করেছেন। এদিকে আবেদনকারীর তরফে বলা হয়েছে যে তিনি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন কারণ নির্বাচন কমিশন কোনও ব্যবস্থা নিচ্ছে না। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করার জন্যও তিনি আবেদন করেছিলেন। 

    অন্যদিকে অপর একটি ক্ষেত্রে অক্সফোর্ড ইউনিয়নে সাংবাদিক পালকি শর্মার ভাষণের প্রশংসা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'মোদীর ভারত সঠিক পথেই রয়েছে। ভাষণটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হওয়ার পরে এবং ভাইরাল হওয়ার পরে, শর্মা এক্স (আগের টুইটার) এর কাছে স্পষ্ট করে দিয়েছিলেন যে মন্তব্যটি এক বছরেরও বেশি সময় আগে করা হয়েছিল, তবে উল্লেখ করেছিলেন যে তাঁর বক্তৃতাটি "আপনাদের অনেকের সঙ্গে" অনুরণিত হতে দেখে তিনি কতটা ‘অভিভূত’ হয়েছিলেন।

    তাঁর পোস্টের জবাবে প্রধানমন্ত্রী মোদী এক্স-এ লেখেন, ‘ভারত জুড়ে যে বিশাল রূপান্তর ঘটছে তার একটি দুর্দান্ত ঝলক আপনি দিয়েছেন।’

    পালকি শর্মা হলেন পররাষ্ট্র বিষয়ক বিশেষজ্ঞ, তিনি ফার্স্টপোস্টের ব্যবস্থাপনা সম্পাদক।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)