• গ্যালারিতে বল গেল ১৮বার, আইপিএলের ইতিহাসে ইডেনে সর্বোচ্চ ২৬১ রান তুলল কেকেআর
    হিন্দুস্তান টাইমস | ২৭ এপ্রিল ২০২৪
  • আইপিএলের ম্যাচে ইডেন গার্ডেন্সে নতুন নজির গড়ল কলকাতা নাইট রাইডার্স। এক ইনিংসে ইডেন গার্ডেন্সে উঠল সর্বোচ্চ রান। পঞ্জাবের বিপক্ষে ৬ উইকেটে ২৬১ রান করল কলকাতা নাইট রাইডার্স। সৌজন্যে দুই ওপেনার সুনীল নারিন এবং ফিল সল্টের বিধ্বংসী ব্যাটিং। টস জিতে কলকাতাকে  ব্যাট করতে পাঠান পঞ্জাবের অধিনায়ক স্যাম কারান। ইডেনে শেষ ম্যাচে বড় রান উঠলেও এই ম্যাচে সর্বোচ্চ রান উঠল এক ইনিংসে। কলকাতায় নিজেদের শেষ ম্যাচে সুনীল নারিন শতরান করেও ইডেনে দলকে জেতাতে পারেননি। সেই আক্ষেপ ছিল তাঁর। ফের ইডেনে নেমেই তাই ঝড়ের গতিতে রান তোলা শুরু করেন। আরেক ওপেনার সল্টই বা এসব দেখে চুপ থাকবেন কি করে। এ বলে আমায় দেখ, তো ও বলে আমায় দেখ। এভাবেই দুই ব্যাটার একে একে স্যাম কারান, কাজিসো রাবাদাদের পেটাতে থাকলেন। দঃ আফ্রিকার অন্যতম সেরা পেসার কাজিসো রাবাদাকে ইডেনে কচুকাটা করে দিল কেকেআরের ব্যাটাররা। ৩ ওভারে দিলেন ৫২ রান। একটি উইকেটও পেলেন না। শেষ দিকে আর তাঁকে পুরো ওভার দেওয়ার ঝুঁকিও নিলেন না পঞ্জাব অধিনায়ক। যদিও ১৭তম ওভারে এসে মাত্র ৯ দেন তিনি। কিন্তু তাঁর আগেই যে নারিন, সল্ট ঝড় গেছে তাঁর ওপর থেকে।

    শেষ ওভারে হর্ষল প্যাটেলের বলে চার মেরে ইডেন গার্ডেন্সে দলকে ২৫০ রানের গণ্ডি টপকে দেন রিঙ্কু সিং। এরপর তিনি আউট হলেও রমনদীপ সিং ও ভেঙ্কটেশ আইয়ার শেষ পর্যন্ত দলকে ২৬১ রানে নিয়ে যান। পাওয়ার প্লের মধ্যেই নাইট ওপেনাররা করেছিলেন ৭৬ রান। এরপর জুটিতে তাঁরা করেন ১৩৮ রান। সুনীল নারিন ৭১ এবং ফিল সল্ট ৭৫ রান করেন। দুই আইয়ার ভেঙ্কটেশ এবং শ্রেয়স শেষদিকে ১৮ বলে জুটিতে তোলেন ৪৩ রান। শেষ পাঁচ ওভারে আসে ৭১ রান। ফলে বোঝাই যাচ্ছে নারিন,সল্টদের অসমাপ্ত কাজটা শ্রেয়স, ভেঙ্কটেশরা ঠিকভাবেই পালন করেছিলেন। আইপিএলে এটা কলকাতার দ্বিতীয় সর্বোচ্চ রান। এবারের আইপিএলেই এর আগে ২৭২ রান করেছিল কেকেআর, দিল্লির বিপক্ষে। 

    এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের এই ইনিংসের পর মোট ৬বার ২৫০-এর বেশি রান উঠল চলতি আইপিএলে। সানরাইজার্স হায়দরাবাদ সবার ওপরে থাকলেও কলকাতা কিন্তু দুবার ২৫০-র গণ্ডি টপকে বুঝিয়ে দিল তারাও খুব পিছিয়ে নেই। পঞ্জাব কিংসের অধিনায়ক স্যাম কারান নিজের চার ওভারে দিয়েছেন ৬০ রান। 

    এর আগে ২০২৩ সালে ২৩ এপ্রিল কলকাতায় ইডেন গার্ডেন্সে কেকেআরের বিপক্ষে সর্বোচ্চ ২৩৫ রান করেছিল চেন্নাই সুপার কিংস,তা ছিল এই ভেনুতে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালে কলকাতার করা ২৩২ রান ছিল ইডেন গার্ডেন্সে দ্বিতীয় সর্বোচ্চ এক ইনিংস স্কোর। এদিনের পর চেন্নাইকে টপকে ইডেনে এক ইনিংসে সর্বোচ্চ রানের নিরিখে সবার ওপরে উঠে এল কলকাতা নাইট রাইডার্স।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)