• হাওড়া, উত্তর ২৪ পরগনার পর এবার মালদহ, ২ মাসের মধ্যে চাকরির নির্দেশ প্রাথমিক ২০০৯-এর পরীক্ষার্থীদের
    News 18 | ২৭ এপ্রিল ২০২৪
  • কলকাতা: হাওড়া, উত্তর ২৪ পরগনার পর মালদহ। ফের প্রাথমিকে চাকরি দেওয়ার নির্দেশ বিচারপতি রাজাশেখর মান্থার।

    প্রাথমিক ২০০৯-এ মালদহর পরীক্ষার্থীদের নিয়োগের নির্দেশ দিলেন বিচারপতি রাজা শেখর মান্থা। দু’মাসের মধ্যে চাকরি দেওয়ার নির্দেশ দেয় আদালত। চাকরি পেতে চলেছেন প্রায় ২৫০ পরীক্ষার্থী। ”যাঁরা চলতি বছরের ২৫ এপ্রিল পর্যন্ত আদালতের দ্বারস্থ হয়েছেন, তাঁরা চাকরি পাবেন। দুর্নীতি হয়েছে, তদন্ত হলে পুরো প্যানেল বাতিল হতে পারতো। সেই জায়গায় কিছু লোক অন্তত চাকরি পাক”, মন্তব্য বিচারপতি মান্থার।

    সম্প্রতি এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় চাকরি বাতিল হয়েছে প্রায় ২৭ হাজার জনের। এই নিয়ে সরগরম গোটা রাজ্য। এরই মধ্যে বৃহস্পতিবার ও শুক্রবার প্রাথমিক ২০০৯-এ নিয়োগ নিয়ে বড় নির্দেশ দিল হাইকোর্ট।

    বৃহস্পতিবার প্রাথমিক ২০০৯-এ উত্তর ২৪ পরগনার পরীক্ষার্থীদের নিয়োগের নির্দেশ দিলেন বিচারপতি রাজা শেখর মান্থা। বৃহস্পতিবার তিনি দুই মাসের মধ্যে চাকরি দেওয়ার নির্দেশ দেন। চাকরি পেতে চলেছেন ৮০০ পরীক্ষার্থী, যাঁরা বুধবার পর্যন্তও আদালতের দ্বারস্থ হয়েছেন।

    উল্লেখ্য, ২০০৯ সালে প্রাথমিক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। সেই বিজ্ঞপ্তির উপর ভিত্তি করে পরের বছর জেলাভিত্তিক পরীক্ষাও নেওয়া হয়। তখন অবশ্য TET পরীক্ষা ছিল না। শুধু তাই নয়, সেই সময় প্রাইমারি স্কুলে শিক্ষকতার জন্য প্রশিক্ষণও আবশ্যক ছিল না। এদিকে ২০১১ সালে ক্ষমতায় আসে তৃণমূল। এরপর চালু হয় TET পরীক্ষা। অভিযোগ ওঠে, ২০০৯ সালের পরীক্ষা রাজ্য সরকার বাতিল করে দেয়। ২০১৪ সালে লিখিত পরীক্ষা হয়। হয় ইন্টারভিউও। এই প্রসঙ্গে মামলা দায়ের করা হয়েছিল কলকাতা হাইকোর্টে। তার প্রেক্ষিতে নিয়োগ বাতিল করা সংক্রান্ত সরকারি সিদ্ধান্ত বাতিল করে দেয় কলকাতা হাইকোর্ট।
  • Link to this news (News 18)