• ভোটের দিনে টাকাই টাকা! কী ঘটল টোটো-চালকদের সঙ্গে?
    News 18 | ২৭ এপ্রিল ২০২৪
  • মালদহ: তাঁরা দিন আনে দিন খান। ভোটের দিন সাধারণত বাড়ির বাইরে বেরোন না সাধারণ মানুষ। শুধুমাত্র ভোট দেওয়া বা বাড়ির আশেপাশেই বাজার ঘাট করে থাকেন। তেমন যানবাহন না চলায় সাধারণ মানুষও বাড়ির বাইরে বেরোয় না। ফলে প্রায় রোজগার বন্ধ অধিকাংশ টোটো চালকের। তবে টোটো চালকদের মুখে হাসি ফুটিয়েছে বিভিন্ন রাজনৈতিক দলগুলি। ভোট বাজারেও দক্ষিণ দিনাজপুর জেলার গ্রাম থেকে গঞ্জের টোটো চালকেরা রোজগার করছেন। সৌজন্যে ভোট। কারণ ভোটের সময় ভোটারদের ভোট কেন্দ্রে নিয়ে আসার জন্য বিভিন্ন রাজনৈতিক দলগুলি যানবাহনের ব্যবস্থা করে থাকে। টোটো চালক সাধন দত্ত বলেন, ভোটের দিনে সাধারণত রোজগার হয় না তবে বিভিন্ন রাজনৈতিক দল থেকে আমাদের টোটো ভাড়া করা হচ্ছে অন্যান্য দিনের থেকে এদিন বেশি রোজগার হচ্ছে।

    বিশেষ করে অসুস্থ ভোটার বা বিশেষ চাহিদা সম্পন্ন ভোটারদের নিয়ে আসার জন্য গাড়ির ব্যবস্থা করা হয়। বর্তমানে চারিদিকে টোটোর ছড়াছড়ি। তাই রাজনৈতিক দলগুলি ভোট কেন্দ্রে ভোটারদের পৌঁছে দেওয়ার জন্য টোটো ভাড়া করছেন। ভোটের দিনেও রোজগার হচ্ছে টোটো চালকদের তাই তারা খুশি। টোটো চালক নিরঞ্জন দাস বলেন, ভোট দিয়েছি পাশাপাশি রোজগার হচ্ছে। আমাদের বিভিন্ন রাজনৈতিক দল গুলি টোটো ভাড়া করেছে। ভাল আমাদের সুবিধা হয়েছে অনেকটা।

    সাধারণ দিনে টোটো চালিয়ে কেউ ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত রোজগার করতে পারে। কিন্তু ভোটের দিন রাজনৈতিক দলগুলি একজন টোটো চালককে প্রায় ৮০০ থেকে হাজার টাকা পর্যন্ত ভাড়া দিচ্ছে। সাধারণ দিনের থেকেও বেশি রোজগার হচ্ছে ভোট উৎসবে। ভোটের দিনেও রোজগার হওয়ায় খুশি দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন প্রান্তের টোটো চালকেরা।
  • Link to this news (News 18)