• Weather Forecast Kolkata : কলকাতার তাপমাত্রা ছুঁতে পারে ৪২ ডিগ্রি! উত্তরবঙ্গের ৩ জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • কলকাতার তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি! এপ্রিল মাসজুড়ে শহর কলকাতায় তীব্র গরমের সতর্কবার্তা। রীতিমতো জ্বলছে দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গও বাদ যাচ্ছে না। পার্বত্য দুই জেলা ছাড়া আর কোথাও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আগামী তিন দিনে আরও বাড়বে তাপমাত্রার পারদ। এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে রাজ্যের জেলাগুলিতে।

    কেমন থাকবে কলকাতার তাপমাত্রা?

    সপ্তাহের শেষেও কোনওভাবেই স্বস্তি দেওয়ার মেজাজে নেই আবহাওয়া। তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম হাওয়ার দাপটও বাড়তে পারে।আবহবিদদের কথায়, তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। এর আগে ১৯৮০ সালের রেকর্ড তাপমাত্রা প্রত্যক্ষ করেছিল কলকাতা। সেই বছর এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে। ফের একবার কি সেই পরিস্থিতি তৈরি হবে?গত ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা কিছুটা কমেছিল। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা?

    অতি তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সেখানে চরম গরম থাকবে। পশ্চিমের জেলাগুলিতে লু বইতে পারে। উপকূল ও সংলগ্ন জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম এবং বাঁকুড়া এই সাত জেলাতে। কলকাতা সহ উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুপুরে লু বইতে পারে। বাকি সময় গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি থাকতে পারে।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    দার্জিলিং ও কালিম্পঙে বাড়বে তাপমাত্রা। উত্তরবঙ্গে তাপপ্রবাহের প্রভাব পড়তে পারে। নীচের দিকের জেলাগুলিতে রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে পাহাড় সংলগ্ন তিন জেলায়। ২৮ ও ৩০ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে। রবিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। এদিকে মালদা , উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। মালদা ও উত্তর দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা।
  • Link to this news (এই সময়)