• NSG Commando : হাতিয়ার ছাড়াই শত্রু খালাস! দুরন্ত হেডশট থেকে বিদ্যুৎগতিতে দৌড়, দেখুন NSG কম্যান্ডোদের ট্রেনিংয়ের ভিডিয়ো
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • সন্দেশখালিতে NSG। দ্বিতীয় দফা লোকসভা নির্বাচনের দিন সকাল থেকে শিরোনামহীন থাকেলও দুপুরের পর থেকে সেই জায়গা দখল করে নিল কালো উর্দি আর তীক্ষ্ণ দৃষ্টিধারী NSG কম্যান্ডোরা। তালাবন্ধ এক বাড়িতে আগ্নেয়াস্ত্র উদ্ধারে নামে তারা। সঙ্গে অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন রোবট। দুঃসাহসিক এই কম্যান্ডোদের ট্রেনিং কী ভাবে হয় জানেন?কারা হতে পারেন ব্ল্যাক ক্যাট?কালো উর্দি আর বিদ্যুতের চেয়েও দ্রুতগতির নজর। এই NSG কম্যান্ডোদের বলা হয় 'ব্ল্যাক ক্যাট'। তবে এই 'ব্ল্যাক ক্যাট' কম্যান্ডো হওয়া মুখের কথা নয়। সকলে সে সুযোগও পায় না। এর জন্য সেনা, আধা সেনা কিংবা পুলিশে যোগদান বাধ্যতামূলক। সেনা থেকে তিন বছরের জন্য এবং আধাসেনা থেকে পাঁচ বছরের জন্য জওয়ানরা কম্যান্ডো ট্রেনিং নেন। তবে ৩৫ বছরের বেশি হলে এই ট্রেনিং নেওয়া সম্ভব নয়।

    কী ভাবে ট্রেনিং?ট্রেনিংয়ে সর্বপ্রথম শারীরিক এবং মানসিক পরীক্ষা হয়। ১২ সপ্তাহ ধরে চলা এই ট্রেনিং দেশের সবচেয়ে কঠিনতম প্রশিক্ষণ। শুরুতে জওয়ানদের মধ্যে ৩০ থেকে ৪০ শতাংশ প্রশিক্ষণ নেওয়ার ক্ষমতা থাকে। এরপর প্রশিক্ষণ শেষ হতে হতে বডি ফিটনেস ৮০ শতাংশ পর্যন্ত পৌঁছে যায়।

    যে কোনও কঠিন কিংবা অপ্রীতিকর পরিস্থিতিতে তৎক্ষণাৎ অ্যাকশন নেওয়ার জন্য NSG কম্যান্ডোদের দেওয়া হয় 'জিক জ্যাক রান' ট্রেনিং।শরীরের উপরিভাগকে শক্তসমর্থ করতে করানো হয় লং এক্সারসাইজ। হাতের ভূমিকা এখানে সর্বাধিক।এরপর রয়েছে ৬০ মিটারের স্প্রিং দৌড়। মাত্র ১১ থেকে ১৩ সেকেন্ড সময় দেওয়া হয় এই দৌড়ের জন্য। ১০০ মিটারের স্প্রিং দৌড়ের জন্য সময় দেওয়া হয় মাত্র ১৫ সেকেন্ড। ট্রেনিং আরও মজবুত করার জন্য হাতে হাতিয়ার এবং পিঠে ওজন দিয়েও দৌড় করানো হয় কম্যান্ডোদের।মাঙ্কি ক্রলের মাধ্যমে হাতের উপর ভর করে এক জায়গা থেকে আর এক জায়গায় যাওয়াও কম্যান্ডো ট্রেনিংয়ের অংশ। এ ছাড়াও ট্রেনিংয়ে করানো হয় ইনক্লাইন্ড পুশ আপ, যে কোনও পরিস্থিতিতে ফিট থাকার জন্য হয় শাটল রান, আত্মবিশ্বাস বাড়ানোর জন্য ৯ ফিটের গর্ত খোদাই। পাশাপাশি ২৫ মিনিটে ৯ কিলোমিটার এবং ৯ মিনিটে আড়াই কিলোমিটার দৌড় করানো হয় কম্যান্ডোদের।Sandeshkhali NSG Team : সন্দেশখালিতে অস্ত্র উদ্ধার, নামল NSG-রোবোট

    কোনও মিশনে যাওয়ার আগে করানো হয় হাই ব্যালান্স। শরীর শক্তপোক্ত করে তুলতে কম্যান্ডোদের করানো হয় প্যারালাল রোপ ট্রেনিং। স্পাইডার ওয়েবের সাহায্যে হাতের ক্ষমচা যাচাই করা হয় কম্যান্ডোদের। দড়ির সাহায্য উপরে উঠে ২৬ ফুট চড়াইয়ে কেমন পারফর্ম করছে, তাও দেখা হয় এই প্রশিক্ষণে। ৬০ ফুট উচ্চতায় ওঠার প্রশিক্ষণ পাহাড়ে ওঠার জন্য প্রস্তুত করে কম্যান্ডোদের। হেলিকপ্টার থেকে কোনও বাড়িতে নামার জন্যও ট্রেনিং দেওয়া হয় NSG-তে।

    এ তো গেল ট্রেনিং পর্ব। কী ভাবে হয় অ্যাকশন? হাতিয়ার না থাকলেও শত্রুকে ঘায়েল করতে ওস্তাদ NSG কম্যান্ডোরা। একাধিক মার্শাল আর্টের প্যাঁচ শেখানো হয় NSG-দের। শত্রুর হাত থেকে চাকু ছিনিয়ে নিয়ে কী ভাবে তারই গলা কাটতে হয়, সেই ভয়ংকর কায়দাও শেখানো হয় কম্যান্ডোদের।

    বিমান হাইজ্যাক হলে বিশেষ ট্রেনিংপ্রাপ্ত কম্যান্ডোদের অপারেশনে পাঠানো হয়। নকল বিমানের সাহায্যে প্রশিক্ষণ শিবিরে সেই বিশেষ ট্রেনিং নেন কম্যান্ডোরা।
  • Link to this news (এই সময়)