• দ্বিতীয় দফায় নির্বাচন শান্তিপূর্ণ, বিজেপি প্রার্থীর বিরুদ্ধে মামলা
    বর্তমান | ২৭ এপ্রিল ২০২৪
  • নয়াদিল্লি: গনগনে রোদ। তীব্র দাবদাহের মধ্যেই শুক্রবার লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ হল। ভোটের লাইনে দাঁড়ালেন ১৩টি রাজ্যের ৮৮টি লোকসভা আসনের মানুষ। এর মধ্যে ছিল পশ্চিমবঙ্গের তিনটি আসনও। কমিশন সূত্রে খবর, বিকেল পাঁচটা পর্যন্ত দেশজুড়ে গড়ে ৬১ শতাংশ ভোট পড়েছে। এদিন কোথাও বড় কোনও অশান্তির খবর মেলেনি। তবে প্রচণ্ড গরমে ভোট দেওয়ার পর কেরলে তিন বয়স্কের মৃত্যু হয়েছে বলে পুলিস সূত্রে খবর। এই রাজ্যেরই কোঝিকোড়ে ভোট চলাকালীন মাথা ঘুরে পড়ে গিয়ে মারা যান এক পোলিং এজেন্ট। কেরলের বেশ কিছু জায়গায় ভোটযন্ত্র বিকল হওয়ার খবরও মিলেছে। কর্ণাটকে বেঙ্গালুরু দক্ষিণের বিজেপি প্রার্থী তেজস্বী সূর্যের বিরুদ্ধে ধর্মের ভিত্তিতে ভোট চাওয়ার অভিযোগে মামলা দায়ের হয়েছে। কর্ণাটকের মুখ্য নির্বাচনী অফিসার এক্স হ্যান্ডলে জানিয়েছেন, ওই বিজেপি প্রার্থী সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করে ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে ভোটদানের আর্জি জানান। তাঁর বিরুদ্ধে বেঙ্গালুরুর জয়নগর থানায় মামলা দায়ের করা হয়।  পাশাপাশি উত্তরপ্রদেশ, রাজস্থান ও মহারাষ্ট্রে বিভিন্ন দাবিতে কয়েকটি গ্রামে ভোট বয়কটের ঘটনা ঘটে। তার মধ্যে কিছু জায়গায় প্রশাসনের আশ্বাস পেয়ে দেরিতে হলেও ভোটগ্রহণ শুরু হয়। অপ্রীতিকর ঘটনার খবর মিলেছে ছত্তিশগড়ের রাজধানী রায়পুর থেকে। প্রাক্তন কংগ্রেস বিধায়ক দেবতী কর্মার বাংলোতে মোতায়েন ছত্তিশগড় সশস্ত্র পুলিসের দুই জওয়ান সকালে তাঁদের সার্ভিস পিস্তল পরিষ্কার করছিলেন। সেই সময় এক জওয়ানের পিস্তল থেকে দুর্ঘটনাবশত গুলি ছিটকে তাঁর হাতের তালু ফুঁড়ে গিয়ে লাগে অন্য জওয়ানের বুকে। কনস্টেবল অজয় সিং নামে সেই জওয়ানের মৃত্যু হয়।

    দ্বিতীয় দফায় প্রাথমিকভাবে ৮৯টি আসনে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু মধ্যপ্রদেশের বেতুলে বহুজন সমাজ পার্টির প্রার্থীর মৃত্যুর কারণে ভোটগ্রহণ স্থগিত করে দেওয়া হয়েছিল। বেতুলে ভোটগ্রহণ হবে ৭ মে তৃতীয় দফায়। এদিন যে ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হল তার মধ্যে গোটা কেরলে এই দফাতেই ভোটগ্রহণ সম্পন্ন হয়ে গেল। এই রাজ্যে মোট আসন ২০টি। দক্ষিণের আরও এক রাজ্য কর্ণাটকে এই দফায় ভোট হয়েছে ১৪টি আসনে। রাজস্থানের ১৩টি, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের আটটি করে আসন, মধ্যপ্রদেশের সাতটি, অসম ও বিহারের পাঁচটি করে, ছত্তিশগড়ের তিনটি আসনে ভোট হয়েছে। জম্মু ও কাশ্মীর, মণিপুর ও ত্রিপুরার একটি করে আসনেও এদিন ভোটগ্রহণ হয়েছে।

    দ্বিতীয় দফায় বিশিষ্ট ভোটারদের মধ্যে ছিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর, লোকসভার স্পিকার ওম বিড়লা, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি ও তাঁর স্ত্রী সুধা মূর্তি, অভিনেতা প্রকাশ রাজ, টিম ইন্ডিয়ার কোচ রাহুল দ্রাবিড়, প্রাক্তন ক্রিকেটার অনিল কুম্বলে প্রমুখ।

    দ্বিতীয় দফায় বাড়তি নজরে ছিল কেরল। এই রাজ্যেরই ওয়েনাড় আসন থেকে ফের প্রার্থী হয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তিরুবনন্তপুরম আসন থেকে টানা চতুর্থবার জেতার লক্ষ্যে প্রার্থী হয়েছেন কংগ্রেস নেতা শশী থারুর। তার বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরকে। এই দফায় নজরকাড়া আসনগুলির মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের মথুরা ও মিরাটও। মথুরায় এবারও বিজেপি প্রার্থী করেছে অভিনেত্রী সাংসদ হেমা মালিনীকে। রামমন্দির নির্মাণের হাওয়া কাজে লাগাতে মিরাট আসনে বিজেপির চমক টিভি শো রামায়ণের ‘রাম’ অভিনেতা অরুণ গোভিল।

    দ্বিতীয় দফায় মোট প্রার্থী ছিলেন ১ হাজার ২১০ জন। তার মধ্যে সবচেয়ে বেশি ৭৪ জন প্রার্থী ছিল বিএসপির। এই দফায় বিজেপি প্রার্থীর সংখ্যা ছিল ৬৯ জন। কংগ্রেস প্রার্থী ছিলেন ৬৮ জন। দ্বিতীয় দফায় ভোট হওয়া ৮৮টি আসনের মধ্যে ২০১৯ সালে ৬৫টি আসন ছিল এনডিএ-র ঝুলিতে। তার মধ্যে এককভাবে বিজেপি জিতেছিল ৫৩টি। গতবার ‘ইন্ডিয়া’ শিবিরের ঝুলিতে গিয়ছিল ২৩টি আসন।
  • Link to this news (বর্তমান)