• জনপ্রিয়তার শিখরে আইপিএল, প্রতি সপ্তাহেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভিউয়ারশিপ
    হিন্দুস্তান টাইমস | ২৭ এপ্রিল ২০২৪
  • শুভব্রত মুখার্জি: নিঃসন্দেহে বিশ্বের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টি-২০ লিগ ইন্ডিয়ান প্রিমিয়র লিগ অর্থাৎ আইপিএল। ২০০৮ সাল‌ থেকে শুরু হয়েছে এই আইপিএল। চলতি বর্ষে আইপিএলের ১৭তম মরশুম আয়োজিত হচ্ছে। প্রতি বছর জাঁকজমকের পাশাপাশি লাফিয়ে লাফিয়ে বেড়েছে আইপিএলকে ঘিরে ব্যবসা। বৃদ্ধি পেয়েছে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু।‌বেড়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর বাজারদরও। চলতি বছরে ভিউয়ারশিপের নিরিখে একের পর এক নজির গড়ে চলেছে আইপিএল। প্রতি সপ্তাহেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আইপিএলের ভিউয়ারশিপ। সম্প্রতি প্রকাশিত এট ডেটা সেই খবরটি নিশ্চিত করেছে।

    এবারের আইপিএলের সম্প্রচার স্বত্বকে দু'টি ভাগে ভাগ করেছিল বিসিসিআই। নিলামের মধ্যে দিয়ে টিভির সম্প্রচার স্বত্ব পায় স্টার স্পোর্টস। আর ওটিটি প্ল্যাটফর্মে সম্প্রচার স্বত্ব পেয়েছে জিও সিনেমা। ফলে ভিউয়ারশিপের বাজারেও এখন চলছে টানটান লড়াই। আর সেই লড়াইতে একের পর এক মাইলফলক স্পর্শ করছে স্টার স্পোর্টস। টিভির ভিউয়ারশিপ প্রতি সপ্তাহেই বেড়েছে কয়েকগুণ। ডিজনি স্টারের তরফে একটি পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে, এই নয়া নজির গড়েছে তারা। টুর্নামেন্ট এখন তার মধ্যগগনে। আর এর মধ্যেই নয়া নজির গড়েছে স্টার।

    প্রথম ৩৪ টি ম্যাচের ভিউয়ারশিপের পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে স্টারে ম্যাচ দেখেছেন ৪৭ কোটি মানুষ! অবাক করা এই সংখ্যা দেখে ঘাবড়ে যাওয়ার কিন্তু কিছু নেই। বাস্তবে ঘটেছে এমনটাই। গত বারের তুলনায় এখনই স্টারের ওয়াচ টাইম অর্থাৎ ম্যাচ দেখার ঘন্টার হিসেবের বৃদ্ধি হয়েছে ১৮ শতাংশ। সব মিলিয়ে টিভি ভিউয়ারশিপ বেড়েছে পাঁচ শতাংশ। ফলে ভেঙে গিয়েছে ২০১৯ সালের রেকর্ড। টিভিআর অর্থাৎ টেলিভিশন রেটিং পয়েন্টও ১৯ শতাংশ বেড়েছে ২০২৩-এর তুলনায়। সব থেকে বেশি মানুষ দেখেছে মুম্বই ইন্ডিয়ান্স বনাম সিএসকে ম্যাচ। এম এস ধোনির ব্যাটিং এই ম্যাচে দেখেছেন ৬.৩ কোটি মানুষ। এই ম্যাচেই স্টার স্পোর্টস 'শোর মিটার' অর্থাৎ মাঠে চিৎকার চেঁচামেচির ডেসিবেল মাত্রা ছাড়িয়ে গিয়েছে ১৩১ । মোট ১৫৪০ কোটি মিনিট ম্যাচ এখন পর্যন্ত স্টার স্পোর্টসের পর্দায় দেখেছেন‌ দর্শকরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)