• ও একজন স্পেশ্যাল প্লেয়ার- নিজে বিধ্বংসী শতরান করার পরেও, শশাঙ্কে মুগ্ধ বেয়ারস্টো
    হিন্দুস্তান টাইমস | ২৭ এপ্রিল ২০২৪
  • জনি বেয়ারস্টোর বিধ্বংসী সেঞ্চুরির হাত ধরে শুক্রবার কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে পঞ্জাব কিংস টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের নতুন বিশ্ব রেকর্ড গড়েছে। ২৬১ রান তাড়া করতে নেমে ৮ বল বাকি থাকতে ৮ উইকেটে জয় ছিনিয়ে নিয়েছে পঞ্জাব। গত বছরের মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ২৫৯/৪ রানের রেকর্ড ভেঙে দিয়েছে পঞ্জাব কিংস।

    আইপিএলে আবার সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ছিল রাজস্থান রয়্যালসের দখলে। এ মরশুমেই ইডেন গার্ডেন্সে কেকেআর-এর বিরুদ্ধেই ২২৪ রান তাড়া করে জিতেছিল রাজস্থান। ২০২০ সালে আবার শারজাতে কিংস ইলেভেন পঞ্জাবের (বর্তমানে পাঞ্জাব কিংস) বিরুদ্ধেও রাজস্থান ২২৪ রান তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছিল।

    টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৬১ রান করে কেকেআর। কিন্তু পঞ্জাব কিংস আট বল বাকি থাকতেই জয় ছিনিয়ে নেয়। ৪৮ বলে অপরাজিত ১০৮ রানের ঝোড়ো ইনিংস খেলে ম্যাচের সেরা নির্বাচিত হন বেয়ারস্টো। ম্যাচের পর বলেন, তাদের লক্ষ্য ছিল যতটা সম্ভব হোক পিটিয়ে খেলা।

    বেয়ারস্টো বলেন, ‘আমরা শুরুটা ভালো করতে চেয়েছিলাম এবং সেটাই মুখ্য ছিল। সুনীলকে ধন্যবাদ। ওরা একটি ফ্লায়ার পেয়েছিল, তাই আমরা জানতাম যে পাওয়ারপ্লে-তে আমাদের আক্রমণের পথে হাঁটতে হবে।’ সঙ্গে তিনি যোগ করেন, ‘আপনাকে যখন দু'শোর বেশি তাড়া করতে হয়, তখন পাওয়ারপ্লেতে ঝুঁকি নিতেই হবে। বড় রান তাড়া করতে হলে যতটা সম্ভব কঠোর ভাবে পেটাতে হবে। তবে আমরা যতটা সম্ভব কম উইকেট হারাতে চেয়েছিলাম।’

    এদিকে শশাঙ্ক সিংকে নিয়ে একেবারে মুগ্ধ বেয়ারস্টো। শশাঙ্কের সঙ্গে বেয়ারস্টো তৃতীয় উইকেটে অপরাজিত ৮৪ রানের জুটি গড়ে দলকে জেতান। শশাঙ্ক সিং ২৮ বলে অপরাজিত ৬৮ করেন। আর শশাঙ্কের ইনিংস সামনে থেকে দেখার পর বেয়ারস্টো বলেন, ‘ও একজন বিশেষ খেলোয়াড়। ওর মতো খেলোয়াড় দলে পাওয়াটাই বড় কথা। ও যে ভাবে মাঠে এসে খেলেছে, তা ছিল অবিশ্বাস্য দৃশ্য। ক্রিকেট নিয়েও ওর বোঝাপড়া অসাধারণ। ও একজন ভালো এবং শান্ত স্বভাবের খেলোয়াড়। কেকেআরের বিরুদ্ধে পঞ্জাব কিংসের সফল রান তাড়ায় ও যেভাবে ব্যাট করেছে, তার জন্য ওর পুরো কৃতিত্ব পাওয়া উচিত।’

    শুক্রবার হাই স্কোরিং ম্যাচে কেকেআর-এর বোলারদের একেবারে কাঁদিয়ে ছাড়ে পঞ্জাব কিংস। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নাইটরা ৬ উইকেট হারিয়ে ২৬১ রান করেছিল। ওপেন করতে নেমে সুনীল নারিন এবং ফিল সল্ট একেবারে ঝড় তোলেন। তারা প্রথম উইকেটে ১০.২ ওভারে ১৩৮ রান করে ফেলেছিল। ৩২ বলে ৭১ করেন নারিন। সল্ট করেন ৩৭ বলে ৭৫ রান। এছাড়া ২৩ বলে ৩৯ করেন বেঙ্কটেশ আইয়ার, ১২ বলে ২৪ করেন আন্দ্রে রাসেল, ১০ বলে ২৮ করেন শ্রেয়স আইয়ার।

    রান তাড়া করতে নেমে পঞ্জাব ব্যাটাররাও সুনামি বইয়ে দেন। প্রভসিমরন সিং এবং জনি বেয়ারস্টো মিলে প্রথম থেকেই বিধ্বংসী মেজাজে ছিলেন। ২০ বলে ৫৪ করে প্রভসিমরন রানআউট হলেও, বেয়ারস্টো সেঞ্চুরি হাঁকান। তাঁকে এর পর সঙ্গত করেন শশাঙ্ক সিং। ৪৮ বলে অপরাজিত ১০৮ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন বেয়ারস্টো। ২৮ বলে ৬৮ করে অপরাজিত থাকেন শশাঙ্ক। ১৮.৪ ওভারে দুই উইকেট হারিয়ে ২৬২ করে ফেলে পঞ্জাব কিংস।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)