• SSC নিয়ে প্রতিবাদ ক্রিকেটের মঞ্চেও, KKR ম্যাচে ইডেনে চাকরি ফেরানোর বার্তা 'যোগ্য' প্রার্থীর
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • কলকাতা হাইকোর্টের নির্দেশে ২০১৬ সালের এসএসসি নিয়োগের প্যানেল পুরোটাই বাতিল করা হয়েছে। অনেক যোগ্যরাও এর জন্য চাকরি হারিয়েছেন বলে দাবি। হাইকোর্টের রায়ের একদিন পর থেকে কলকাতায় শহিদ মিনারের তলদেশে প্রতিবাদ শুরু করেছেন তাঁরা। এবার সেই প্রতিবাদ পৌঁছল ইডেনে ক্রিকেট ম্যাচ পর্যন্ত।শুক্রবার রাতে কলকাতায় ইডেন ক্রিকেট গ্রাউন্ডে কলকাতা নাইট রাইডার্স এবং পাঞ্জাব কিংসের আইপিএল ম্যাচ ছিল। সেই ম্যাচের গ্যালারিতে দেখা গেল চাকরিহারাদের প্রতিবাদ। এক ব্যক্তিকে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ করতে দেখা যায়। প্ল্যাকার্ডে লেখা ছিল - যোগ্যদের চাকরি ফেরত চাই। আকাশি রঙের জামা, সাদা রঙের প্যান্ট পরিহিত এক ব্যক্তিকে দেখা যায়, সেই প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ জানাতে।

    গত সোমবার কলকাতা হাইকোর্ট বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ এসএসসি পরীক্ষার পুরো প্যানেল বাতিলের সিদ্ধান্তের কথা জানান। সেইমতো মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি চলে যায় এক মুহূর্তে। এর মধ্যে যোগ্য চাকরি প্রার্থী রয়েছেন অনেকেই। হাইকোর্টের রায়ে তাঁরা কোনওভাবেই খুশি নয়। সেই নিয়ে প্রতিবাদ শুরু করেছেন তাঁরা।

    এদিকে, কলকাতা হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে ইতিমধ্যে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে স্কুল সার্ভিস কমিশন। সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশের দিকেই তাকিয়ে রয়েছে যোগ্য চাকরিহারা প্রার্থীরা। তবে, নিয়োগ দুর্নীতিতে আরও একধাপ এগিয়েছে সিবিআই। ইতিমধ্যে ৫,২৪৩ জন অযোগ্য প্রার্থীর তালিকা স্কুল শিক্ষা দফতরের কাছে চেয়ে পাঠানো হয়েছে। অযোগ্য চাকরিপ্রার্থীদের সমস্ত তথ্য জানতে এবং তাঁদের জিজ্ঞাসাবাদ করতেই তালিকা চেয়ে পাঠানো হয়েছে বলে খবর।

    'যে অপরাধ করিনি তার শাস্তি পাব?' চাকরি হারিয়ে মন্তব্য স্বর্ণালী-শাওনির

    তবে, এই রায় ঘোষণা হওয়ার পরেই রাজ্য রাজনীতিতে নতুন চর্চা শুরু হয়েছে। বিষয়টি নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন বিরোধীরা। অন্যদিকে, শাসক দলের তরফে এই রায়কে মেনে না নিয়ে বিজেপির বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হতে দেখা গিয়েছে। হাইকোর্টের একাংশের সঙ্গে বিজেপির যোগসাজশের কথা তুলে ধরেছেন তৃণমূল নেতৃত্বের একাংশ। যোগ্য চাকরিহারা প্রার্থীদের পাশে দাঁড়াবে সরকার, এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে।

    তবে, চাকরি হারিয়ে আপাতত দিশেহারা যোগ্য চাকরি প্রার্থীরা। সেই কারণে, বিভিন্ন পন্থায় প্রতিবাদ জানাচ্ছেন তাঁরা। গতকাল ইডেন ক্রিকেট গ্রাউন্ডে প্রচুর দর্শক সমাগম হয় আইপিএল ম্যাচ দেখার জন্য। সেই মঞ্চকেই তাঁরা প্রতিবাদের জন্য ব্যাবহার করলেন বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)