• Nainital Forest Fire : জনবসতি এলাকায় ছড়াচ্ছে নৈনিতালের বিধ্বংসী দাবানল! হেলিকপ্টার থেকে আগুন নেভাচ্ছে সেনা, দেখুন ভিডিয়ো
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • উত্তরাখণ্ডের নৈনিতাল জেলায় ভয়ংকর দাবানল। প্রায় ৩৬ ঘণ্টারও বেশি সময় ধরে আগুন জ্বলছে। ক্রমশ সেই আগুন জনবসতিপূর্ণ এলাকায় ছড়িয়ে পড়ছে। হতাহতের আশঙ্কায় সেনা নামানো হয়েছে আগুন নেভানোর কাছে। হেলিকপ্টার থেকে বায়ুসেনা আগুন নেভানোর কাজে হাত লাগিয়েছে।শুক্রবার আগুন ছড়িয়ে পড়ে নৈনিতালের হাইকোর্ট কলোনী এলাকা পর্যন্ত। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের অ্যালার্ট করেছেন। ঘটনায় রুদ্রপ্রয়াগ থেকে তিনজনকে গ্রেফতারও করা হয়েছে। অভিযোগ, জঙ্গলে আগুন লাগানোর চেষ্টা করছিল তারা। গত ২৪ ঘণ্টায় রাজ্যের ভিন্ন ভিন্ন অঞ্চলে দাবানলের ৩১টি ঘটনার খবর মিলেছে।

    নৈনিতালের বলদিয়াখান, জোলিকোট, মঙ্গোলি, খুরপাতাল, দৈবীধুরা, ভবালী, পাইন্স, ভীমতাল এবং মুক্তেশ্বর সহ একাধিক এলাকায় অগ্নিকাণ্ডের খবর পাওয়া গিয়েছে। ২৬ এপ্রিল থেকে দ্রুতহারে আগুন বাড়তে শুরু করেছে। পাইন্স এলাকায় অবস্থিত হাইকোর্ট কলোনী পর্যন্ত পৌঁছে গিয়েছে দাবানলের আগুন। ঘটনা সম্পর্কে হাইকোর্টের সহায়ক রেজিস্ট্রার অনীল জোশী বলেন, 'দাবানলের আগুন পাইন্স এলাকার একটি খালি বিল্ডিংয়েও লেগে যায়। যদিও হাইকোর্ট কলোনীতে এখনও কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তবে দ্রুতগতিতে বাড়ছে আগুন।' রিপোর্ট অনুযায়ী, যে খালি বিল্ডিংটিতে আগুন ধরে গিয়েছে সেটি ITI-র। দীর্ঘ কয়েক বছর সেটি খালি পড়ে রয়েছে। গোটা এলাকা এই অগ্নিকাণ্ডের জন্য কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। স্থানীয়দের নিঃশ্বাস দিতে সমস্যা হচ্ছে।

    মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি আধিকারিকদের অ্যালার্ট করেছেন। দমকল দফতরকে আগুন নেভানোর জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন। শনিবার বিকেল ৪টে নাগাদ মুখ্যমন্ত্রী এই দাবানল সমস্ত নিয়ে জরুরি বৈঠক ডেকেছেন। নৈনিতালেই ডাকা হয়েছে এই বৈঠক।

    কী ভাবে নৈনিতালের জঙ্গলে দাবানলের আগুন নেভানো হচ্ছে?সংবাদসংস্থার একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, হেলিকপ্টার থেকে নৈনিতালের আগুন নেভানোর প্রক্রিয়া চলছে। নৈনিতালের ডিভিশনাল ফরেস্ট অফিসার চন্দ্রশেখর জোশী বলেন, 'মনোরা রেঞ্জের ৪০ জন জওয়ান এবং দুই ফরেস্ট রেঞ্জার্স আগুন নেভানোর কাজ করছেন।' পাশাপাশি, রুদ্রপ্রয়াগের ডিভিশনাল ফরেস্ট অফিসার অভিমণ্যু একটি প্রেস বিবৃতি জারি করে বলেন, 'আমাদের টিম আগুন নেভানোর কাজে হাত লাগিয়েছে। এখনও পর্যন্ত তিনজনকে গ্রেফতারও করা হয়েছে।' তাঁর সংযোজন, 'রুদ্রপ্রয়াগ এবং জখোলির আলাদা আলাদা এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে অভিযুক্তদের। জখোলির টাডিলায়ল গ্রামের বাসিন্দা নরেশ ভট্টকে গ্রেফতার করা হয়েছে। তার বক্তব্য নিজের ছাগল এবং ভেড়ার খাবারের জন্য জঙ্গলের ঘাসে আগুন লাগিয়েছিল সে।'

    উল্লেখ্য, গত ২০২৩ সালের ১ নভেম্বর থেকে এখনও পর্যন্ত উত্তরাখণ্ডে ৫৭৫ বার দাবানলের খবর পাওয়া গিয়েছে।
  • Link to this news (এই সময়)