• Rahul Gandhi Amethi : ওয়েনাড়ে রেকর্ড ভোট, জয় নিয়ে আত্মবিশ্বাসী রাহুল এবার অমেঠিতে? শনিতেই যবনিকা পতনের ইঙ্গিত
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • লোকসভা ভোটের দ্বিতীয় পর্ব মিটেছে। এবার আর দেরি করতে রাজি নয় কংগ্রেস। সূত্রের খবর, শনিবারই ঘোষণা করা হতে পারে অমেঠি এবং রায়বরেলি আসন দু'টির প্রার্থীদের নাম। সোনিয়া গান্ধীর প্রাক্তন আসনে মেয়ে প্রিয়াঙ্কার সংসদীয় রাজনীতিতে নামার ইঙ্গিত মিলেছে। পাশাপাশি ওয়েনাড়ের ভোট মেটার পর ফের একবার বদলা নিতে অমেঠিতেই দাঁড়াতে পারেন রাহুল। জল্পনা এখন তুঙ্গে।লোকসভা ভোটের দ্বিতীয় পর্বে ছিল রাহুল গান্ধীর ওয়েনাড় আসনের ভোটগ্রহণ। নির্বাচন কমিশনের তথ্য বলছে, ওয়েনাড়ে আসনে ভোট পড়েছে ৭২.৬৯ শতাংশ। যা রীতিমতো সন্তোষজনক। ফলে সেখান থেকে দ্বিতীয়বারের জন্য জয়ের বিষয়ে প্রত্যাশী কংগ্রেস নেতা। এবার কি তবে অমেঠির পথে রাহুল গান্ধী?

    শনিবার সন্ধেয় বৈঠকে বসছে কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কমিটি। অমেঠি এবং রায়বরেলিতে প্রার্থীদের নাম নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে এই বৈঠকে। রাহুল গান্ধী লড়তে পারেন অমেঠি থেকে। অন্যদিকে, রায়বরেলিতে দাঁড় করানো হতে পারে প্রিয়াঙ্কা গান্ধীকে। তবে শেষ পর্যন্ত প্রিয়াঙ্কা লড়েন কি না সেটাও দেখার বিষয়। শুক্রবার থেকে অমেঠি এবং রায়বরেলির মনোনয়ন পর্ব শুরু হয়ে গিয়েছে। উত্তর প্রদেশের কংগ্রেস নেতৃত্ব প্রথম থেকেই অমেঠি এবং রায়বরেলিতে গান্ধী পরিবারের সদস্যদের লড়ার জন্য আবেদন জানিয়ে আসছে শীর্ষ নেতৃত্বকে। উত্তর প্রদেশ কংগ্রেসের ইন-‌চার্জ অবিনাশ পান্ডে বলেছেন, 'আমেঠি ও রায়বরেলির কংগ্রেস কর্মীরা চান ওই দুই আসনে রাহুল ও প্রিয়াঙ্কা লড়ুন। এ বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত হবে।'

    জানা গিয়েছে, কংগ্রেস অমেঠিতে বেশ কয়েকবার সমীক্ষা চালিয়েছে। সেখানে BJP সাংসদ স্মৃতি ইরানির উপর তীব্র অসন্তোষের চিত্র উঠে এসেছে। কংগ্রেসের একাংশের মতে, প্রাক্তন দলীয় সভাপতি আমেঠিতে প্রার্থী হলে উত্তর প্রদেশে রাহুল-অখিলেশ জুটির লড়াই উৎসাহিত করবে নীচুতলার কর্মীদের।

    ইতিমধ্যেই অমেঠি এবং রায়বরেলির বুথ স্তরের রিপোর্ট চেয়ে পাঠিয়েছে দিল্লি সদর দফতর। ফলে আশায় বুক বাঁধছে দুই কেন্দ্র। নির্বাচন সংক্রান্ত বিষয় নিয়ে দিল্লি থেকে কেবলমাত্র নির্দেশ আসার অপেক্ষায় হাত শিবিরের কর্মীরা। প্রদেশ কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে, দ্বিতীয় দফা লোকসভা পর্ব শেষ হওয়ার পর অখিলেশ যাদব এবং রাহুল গান্ধী আরও বেশ কয়েকটি যৌথ জনসভা করবেন। দুই সংগঠনের শীর্ষ স্তরে এই নিয়ে আলোচনা চলছে। লোকসভা নির্বাচনে কনৌজ আসনে লড়বেন সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব। অখিলেশ লড়াইয়ের সিদ্ধান্ত নেওয়ায় অমেঠি নিয়ে চাপ বাড়ল রাহুল গান্ধীর উপর।

    সূত্রের দাবি, রাহুল গান্ধী ১ মে অমেঠি থেকে মনোনয়ন জমা দিতে পারেন। তাঁর আগে বনো প্রিয়াঙ্কাকে নিয়ে অযোধ্যার রাম মন্দিরে পুজো দিতে যেতে পারেন তিনি। ২৭ থেকে ৩০ এপ্রিলের মধ্যে কংগ্রেস অমেঠি ও রায়বরেলি আসনের প্রার্থী ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। রাজ্য কংগ্রেসের মিডিয়া ইনচার্জ ডঃ সিপি রাই জানিয়েছেন, রাজ্য কংগ্রেসের তরফে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে রাহুল বা প্রিয়াঙ্কার মধ্য়ে যে কোনও একজনকে প্রার্থী করার সুপারিশ করা হয়েছে। ২৭ এপ্রিল এই দুই আসনে নাম ঘোষণা করতে পারে কংগ্রেস।
  • Link to this news (এই সময়)