• NSG Commando Salary: এক গুলিতেই শত্রুকে সাবার! বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ফোর্স NSG-র বেতন জানলে চমকে উঠবেন
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • শুক্রবার, ২৬ এপ্রিল দ্বিতীয় দফার ভোটের দিনে ফের সংবাদের শিরোনামে জায়গা করে নিয়েছিল বাংলার সন্দেশখালি বিস্ফোরকের খোঁজে সন্দেশখালিতে পৌঁছয় ঘটনাস্থলে এনএসজি-র বম্ব স্কোয়াড। রোবট ও অত্যাধুনিক যন্ত্র নিয়ে NSG তল্লাশি চালায়। শাহজাহানের গড়েই বিদেশি আগ্নেয়াস্ত্র, বোমা, কার্তুজের হদিশ মেলে। সন্দেশখালিতে তৃণমূল নেতার বাড়িতেও বিপুল অস্ত্রোভাণ্ডারের হদিশ মেলে। বেশ কয়েকটি অত্যাধুনিক রিভলভার উদ্ধার হয়েছে। তবে এই খবর সন্দেশখালি নিয়ে নয়, কারা এই NSG কম্যান্ডার? তাঁদের বেতন কত? আলোচনা সে সব নিয়েই।

    কারা এই NSG কম্য়ান্ডার?

    ১৯৮৪ সালের ১-৮ জুন, পাঞ্জাবের স্বর্ণমন্দিরে লুকিয়ে থাকা খালিস্তানি উগ্রপন্থী নেতা জার্নেল সিং ভিন্দ্রানওয়ালেকে হত্যা করতে 'অপারেশন ব্লুস্টার' হয়েছিল। মৃত্যু হয়েছিল ভিন্দ্রানওয়ালে সহ ১৫০ খলিস্তানি উগ্রপন্থী। তবে এই অপারেশনে মৃত্যু হয়েছিল ভারতীয় সেনা, সিআরপিএফ ও পঞ্জাব পুলিশের ৮৩ জন জওয়ান। সে বছরেই তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ৩১ অক্টোবর দেহরক্ষীর হাতে নিহত হন । এই ধরণের বিপর্যয় এড়াতে ভারত সরকার জার্মানির কমব্যাট ফোর্স GSG 9 (Grenzschutzgruppe 9) এর দক্ষতা মাথায় রেখে ন্যাশনাল সিকিউরিটি গার্ড (NSG) গঠন করে।বিমান কব্জা করে রাখা হাইজ্যাকার বা বহু মানুষকে পণবন্দি করে রাখা সন্ত্রাসবাদীদের ওপর, চোখের নিমেষে প্রাণঘাতী হামলা চালানোর জন্য, NSG কম্যান্ডাররা গৃহমন্ত্রকের অধীনে সদা জাগ্রত থাকেন এঁরাই দেশের সেরা বাহিনী। একেবারে সঠিক নিশানায় গুলি চালান এঁরা। যে কোনও পরিস্থিতি সামাল দেওয়ার অকল্পনীয় দক্ষতা থাকে এঁদের। ঠান্ডা মাথায় শত্রুর মাথায় গুলি করার কৌশল হাতের মুঠোয়।

    NSG-এর কাজ

    পণবন্দি উদ্ধার মিশন, সন্ত্রাসবাদী হামলার প্রত্যাঘাত ছাড়াও IED জাতীয় বিস্ফোরক খুঁজে বের করে নিস্ক্রিয় করা, বিস্ফোরণ পরবর্তী তদন্ত করা ও দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতাদের সুরক্ষা দান করাও NSG-এর কাজ। ন্যাশনাল সিকিউরিটি গার্ড (NSG) অধীনে আছে তিন বাহিনী,স্পেশাল অপারেশন গ্রুপ (SAG), স্পেশাল রেঞ্জার গ্রুপ (SRG) ও স্পেশাল কম্পোজিট গ্রুপ (SCG)

    ট্রেনিং

    NSG-তে যোগ দেওয়ার আগে প্রত্যেক জওয়ানকে আলাদা ট্রেনিং দেওয়া হয়। NSG-এর জন্য নির্বাচিত জওয়ানকে ৯০ দিনের প্রশিক্ষণ শিবিরে পাঠানো হয়। ফিজিক্যাল ফিটনেস উচ্চমানে রাখতে, দেওয়া হয় প্রায় ২৬ ধরণের ট্রেনিং। সহ্যশক্তি বাড়ানো ও প্রতিকূল পরিস্থিতিতে বেঁচে থাকার প্রশিক্ষণও দেওয়া হয়। বিপদসঙ্কুল ক্রসকান্ট্রি রেসের পর টার্গেট-শ্যুটিং প্র্যাকটিস করানো হয়। ৯০ দিনের প্রশিক্ষণ শিবিরে আসা জওয়ানদের মধ্যে প্রায় ৭০- ৮০ শতাংশ, বাদ চলে যান এই প্রাণান্তকর প্রশিক্ষণ শিবির থেকেই। যাঁরা টিকে থাকেন, তাঁরাই সুযোগ পান NSG-তে যোগদান করার।

    বেতন

    ন্যাশনাল সিকিউরিটি গার্ড (NSG) কম্য়ান্ডোর গড় বেতন বার্ষিক ১০লাখ টাকা। পদমর্যাদার উপর নির্ভর করে এই বেতন কাঠামো। সর্বোচ্চ বেতন ডিরেক্টর জেনারেলের, তারপর অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল, ডেপুটি ইনসপেক্টের, গ্রুপ কম্য়ান্ডার, স্ক্রোয়াডন কম্যান্ডার এবং টিম কম্যান্ডার। টিম কম্যান্ডারের পরে অ্য়াসিসটেন্ট কমান্ডারের তিনটি গ্রেড রয়েছে। তারপরে রেঞ্জ গ্রেড I ও II সর্বশেষ কমব্যাটাইজড ট্রেডসম্যান যাঁর বেতন ৩০ হাজার ৪০ হাজারের মধ্যে।

    NSG-তে যোগদানের যোগ্য়তার মানদণ্ড হল কেন্দ্রীয় পুলিশ আমর্ড ফোর্স বা ভারতীয় সেনাবাহিনীর মতো সশস্ত্র বাহিনীর অংশ হওয়া। নির্বাচন প্রক্রিয়ার তিনটি পর্যায় রয়েছে। প্রাক নির্বাচন প্রশিক্ষণ, যোগ্যতা প্রশিক্ষণ ও চূড়ান্ত উন্নত প্রশিক্ষণ। প্রাক- নির্বাচন প্রশিক্ষণ হল যোগ্যতা ভিত্তিক নির্বাচন, যোগ্যতার প্রশিক্ষণ হল তিন মাস ব্যাপী প্রয়োজনীয় প্রশিক্ষণ ও তারপর নয় মাসের উন্নত প্রশিক্ষণ। চূড়ান্ত প্রশিক্ষণ চলে নয় মাস ধরে।
  • Link to this news (এই সময়)