• Voting Percentage : প্রথম দফার থেকেও কম ভোট দ্বিতীয় পর্বে, কোন কোন রাজ্যে বুথমুখী হলেন না ভোটাররা? বাংলা সহ এগিয়ে কারা?
    এই সময় | ২৭ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনের প্রথম দফার মতো দ্বিতীয় দফাতেও ২০১৯ সালের তুলনায় কমল ভোটের হার। বিশেষত উত্তর প্রদেশ, বিহার, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ এবং রাজস্থানের মতো বড় রাজ্যগুলিতে আশাহত করেছে ভোটারদের উপস্থিতির হার। ভয়ংকর গরম কিংবা ভোট নিয়ে উদাসীনতা, ভোটের হার বাড়ানোর জন্য কমিশনের কোনও উদ্যোগই কাজে আসছে না।লোকসভা ভোটের দ্বিতীয় দফায় ১৩টি রাজ্যে এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৮৮টি লোকসভা আসনে ভোটগ্রহণ হয়। ৬৩.৫০ শতাংশের বেশি ভোটদান হয়েছে এই কেন্দ্কগুলিতে। যা ২০১৯ সালের দ্বিতীয় দফার ৭০.০৯ শতাংশের তুলনায় অনেকটাই কম। সবচেয়ে বেশি ভোট পড়েছে ত্রিপুরা, মণিপুর, ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গে।

    শুরু থেকেই ভোটারদের উপস্থিতি কমশুক্রবার সকাল থেকেই ভোটের হার কম ছিল। সকাল ৯টা পর্যন্ত মহারাষ্ট্র, কর্নাটক এবং বিহারে সবচেয়ে কম ভোট পড়ে। সন্ধ্যা পর্যন্ত একই ট্রেন্ড বজায় ছিল। দুপুর ১টার পর থেকে কিছুটা হলেও বাড়ে ভোটের হার। তবে বিকেল ৫টা পর্যন্ত যা পরিসংখ্যান মেলে তা মোটেও সন্তোষজনক ছিল না।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবশ্য জানিয়েছেন, দ্বিতীয় দফায় রেকর্ড হারে ভোট দিয়েছেন দেশবাসী। NDA-র পক্ষে বিপুল হারে সমর্থন পড়েছে। বিপক্ষ দলগুলিকে হতাশ করার মতোই ভোটদান হয়েছে শহরে।

    Lok Sabha Election 2024 Phase 2 : ২ বছর ধরে ভোটের প্রস্তুতি, কী বলছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার

    উত্তর প্রদেশের কয়েকটি গ্রাম যেমন মথুরা, রাজস্থানের বাঁশওয়ারা এবং মহারাষ্ট্রের পরভানি গ্রামে ভোট বয়কট করা হয়। পরবর্তীকালে প্রশাসনের উদ্যোগে ভোটারদের বুথে নিয়ে যাওয়া হয়। বেঙ্গালুরুর অর্ধের শতাংশ ভোটার বুথমুখী হননি বলে খবর কমিশন সূত্রে।

    কোন রাজ্যে কত ভোট?প্রথম দফার থেকেও দ্বিতীয় দফায় ভোটের হার কমল (৬৫ থেকে ৬৩)। নির্বাচন কমিশনের রেকর্ড বলছে সর্বাধিক ভোট পড়েছে ত্রিপুরায় (৭৯.৪৬ শতাংশ)। দ্বিতীয় স্থানে মণিপুর (৭৭.৩২ শতাংশ)। উত্তর প্রদেশে ভোট পড়েছে ৫৪.৮৫ শতাংশ এবং বিহারে ৫৫.০৮ শতাংশ। ত্রিপুরা পূর্বের ST আসনের দু'টি বুথে ১০০ শতাংশ ভোট পড়েছে। ২০১৯ সালে উত্তর প্রদেশের এই আসনগুলিতেই ভোট পড়েছিল ৬২ শতাংশ। যা এ বার ৭ শতাংশ কম। কেরালায় মোট ভোট পড়েছে ৭০.২১ শতাংশ। তার মধ্যে রাহুল গান্ধীর ওয়েনাড়ে ভোট পড়েছে সর্বাধিক (৭২.৭০ শতাংশ)। মধ্য প্রদেশে ভোট পড়েছে ৫৭.৮৮ শতাংশ। অসমে পাঁচটি আসনে ভোট পড়েছে ৭১.১১ শতাংশ। মহারাষ্ট্রের আটটি আসনে ভোট পড়েছে ৫৭.৮৩ শতাংশ। রাজস্থানে ৬৪.০৭ শতাংশ, বিহারে ৫৫.০৮ শতাংশ এবং জম্মু ও কাশ্মীরে ৭১.৯১ শতাংশ। বঙ্গে ভোট পড়েছে ৭১.৮৪ শতাংশ।
  • Link to this news (এই সময়)