• SSC ভবন ঘেরাও কর্মসূচিতে বাম-পুলিশ খণ্ডযুদ্ধ
    প্রতিদিন | ২৭ এপ্রিল ২০২৪
  • বিধান নস্কর, সল্টলেক: ?যোগ্য?দের চাকরি ফেরানোর দাবি। এসএসসি ভবন ঘেরাও কর্মসূচি বাম-ছাত্র যুব সংগঠনের। করুণাময়ী পৌঁছনোর আগে মিছিলে বাধা দেয় পুলিশ। বাধা উপেক্ষা করে এগনোর চেষ্টা করেন আন্দোলনকারীরা। পুলিশ ও বাম ছাত্র যুব সংগঠনের খণ্ডযুদ্ধ শুরু হয়। আর তার জেরে রণক্ষেত্র করুণাময়ী।

    গত সোমবার এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় রায় দেয় কলকাতা হাই কোর্ট। ২০১৬ সালের প্যানেল পুরোটাই বাতিল করে দেওয়া হয়। তার ফলে চাকরি হারান ২৫ হাজার ৭৫৩ জন। চাকরিহারাদের মধ্যে ?যোগ্য?দের চাকরি ফেরানোর দাবিতে শনিবার এসএসসি ভবন অভিযানের ডাক দিয়েছিল বাম ছাত্র যুব সংগঠন। এই মিছিলের নেতৃত্বে ছিলেন ডিওয়াইএফআই-এর রাজ্য সম্পাদক মিনাক্ষী মুখোপাধ্যায়। চাকরিহারাদের একাংশও ওই মিছিলে অংশ নেন। অভিযোগ, করুণাময়ীর আচার্য সদনের সামনে পুলিশ মিছিল আটকায়। ব্যারিকেড ভেঙে বিক্ষোভকারীরা এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাতে পুলিশ বাধা দেয়। প্রথমে বচসা। পরে সময় যত গড়াতে থাকে ততই উত্তপ্ত হয় পরিস্থিতি। দুপক্ষের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। পুলিশ ও বিক্ষোভকারীদের কার্যত খণ্ডযুদ্ধ বেঁধে যায়।

    এর পর পুলিশ ধরপাকড় শুরু করে। বেশ কয়েকজনকে আটক করা হয়। এই ঘটনার প্রতিবাদে আচার্য সদনের সামনেই বিক্ষোভ দেখাতে শুরু করেন মিনাক্ষীরা। বিক্ষোভকারীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান। মিনাক্ষীর আরও বলেন, ‘‘আমরা এসএসসি ভবনে গিয়ে স্মারকলিপি জমা দিতে চেয়েছিলাম। কিন্তু পুলিশ আমাদের আটকে দেয়। অনেককে আটক করেছে। তাঁদের মুক্তি না দেওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে।’’ এই ঘটনার জেরে বেশ কিছুক্ষণ ওই এলাকায় ব্যাপক যানজট তৈরি হয়।  
  • Link to this news (প্রতিদিন)