• হাই কোর্টের হস্তক্ষেপ, দুবছর পর স্যাটের বিচারক নিয়োগে জট কাটল
    প্রতিদিন | ২৮ এপ্রিল ২০২৪
  • গোবিন্দ রায়: দু বছর বিচারকের অভাবে থমকে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের (স্যাট) বিচার। রাজ্যের একাধিক সরকারি কর্মচারীর দায়ের করা মামলার শুনানি হচ্ছে না। যার মধ্যে উল্লেখযোগ্য রাজ্য পুলিশ কনস্টেবলে নিয়োগ থেকে শুরু করে সেচ দপ্তরের জুনিয়র ইঞ্জিনিয়ার নিয়োগ এবং আইসিডিএসে সুপারভাইজার নিয়োগ সংক্রান্ত মামলা। অথচ রাজ্য সরকার তারই মধ্যে এই সমস্ত মামলা বিচারাধীন থাকা সত্ত্বেও শূন্য পদে নিয়োগ চালিয়ে যাচ্ছিল বলে অভিযোগ। এই অভিযোগে একটি জনস্বার্থ মামলাও দায়ের হয় কলকাতা হাই কোর্টে। মামলা করেন অমিত প্রধান সহ ৩০ জন চাকরিপ্রার্থী।

    অবশেষে হাই কোর্টের হস্তক্ষেপে স্যাটে বিচারক নিয়োগের জট কাটল। অবিলম্বে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (SAT) চেয়ারম্যান নিয়োগের বিষয়টি তিনি খতিয়ে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন হাই কোর্টের (Calcutta HC) প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। তবে যতদিন এই নিয়োগ হচ্ছে না, ততদিন স্যাটের সদস্যকেই এই সমস্ত মামলা শুনতে হবে বলে জানিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

    আদালতে মামলাকারীদের আইনজীবী আশিস কুমার চৌধুরী জানান, ২০২২ সালের আগস্ট মাস থেকে রাজ্যের গুরুত্বপূর্ণ স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে চেয়ারম্যান না থাকায় কার্যত থমকে গিয়েছে বিচার প্রক্রিয়া। সেখানে রাজ্য সরকারের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ মামলা শুনানি বন্ধ হয়ে পড়ে আছে। সেই কারণে রাজ্য সরকারের কর্মচারী তাদের প্রাপ্য আদায় ও শাস্তিমূলক ব্যবস্থার বিরুদ্ধে মামলা এবং বঞ্চিত চাকরিপ্রার্থীদের বহু মামলা বিচারাধীন। রাজ্য সরকারের কর্মচারীদের বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা ও কর্মচারীদের বিরুদ্ধে সার্কুলার নোটিফিকেশন (Circular Notification) বা সরকারি পদে নিয়োগ সংক্রান্ত অভিযোগের মামলা কোনও শুনানি হচ্ছে না।
  • Link to this news (প্রতিদিন)