• পদোন্নতির পর ট্রান্সফার মন্ত্রীদের পিএসও-দের? ভাবনা নবান্নের
    এই সময় | ২৯ এপ্রিল ২০২৪
  • মন্ত্রীদের দায়িত্বে থাকা পার্সোনাল সিকিউরিটি অফিসারদের পদোন্নতির পর তাঁদের সেই পদ থেকে সরিয়ে থানা বা ফাঁড়িতে স্থানান্তরিত করার বিষয়ে ভাবনা চিন্তা করছে নবান্ন, 'বর্তমান'-এর একটি প্রতিবেদন সূত্রে খবর এমনটাই।মন্ত্রীদের দেহরক্ষী হিসেবে পুলিশ কর্মীরা নিযুক্ত থাকেন। মন্ত্রীদের দেহরক্ষী হিসেবে কাজ করতে করতে তাঁদের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে ওঠে ওই পুলিশকর্মীদের। কখনও সখনও নিজেদের ক্ষমতার অপব্যবহার করার অভিযোগ ওঠে। সূত্রের খবর, এই ধরনের কিছু অভিযোগ সামনে আসার পর রাজ্যের স্বরাষ্ট্র দফতর নড়েচড়ে বসেছে। আর এই কারণেই উপযুক্ত পদক্ষেপ করা হতে চলেছে, সূত্রের খবর এমনটাই।

    পিএসও-রা যে কোনও কঠিন পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রশিক্ষিত হন। মন্ত্রীর সুরক্ষার ব্যবস্থা করেন তাঁরা। মন্ত্রীর উপর কোনও হামলার ঘটনা ঘটলে যাতে এর কোনও প্রভাব VIP-র উপর না পড়ে সেই বিষয়টিও নিশ্চিত করা হয়। অত্যন্ত দ্রুত গতিতে তাঁরা কাজ করতে সক্ষম এবং বিশেষ প্রশিক্ষণও অনেক সময় পান তাঁরা।

    উল্লেখ্য, রাজ্যের মন্ত্রীদের সুরক্ষায় একাধিক পিএসও থাকে। সাধারণত এই দায়িত্ব পালন করে থাকেন কনস্টেবলরা। এদিকে মন্ত্রী বদলে গেলেও তাঁরা নিজেদের জায়গাতেই থেকে যান। তবে শুধু মন্ত্রীরা নন, VIP-দের দেহরক্ষী হিসেবে পিএসও-দের নিযুক্ত করা হয়।

    এদিকে এই পিএসও-দের বিরুদ্ধে কিছু ক্ষেত্রে অভিযোগ উঠছিল, VIP-দের সঙ্গে থাকার বিষয়টিকে সামনে রেখে অনেকে বেশ কিছু সুযোগ সুবিধা নিচ্ছিলেন। শুধু তাই নয়, কিছু ক্ষেত্রে পিএসও-দের বিরুদ্ধে মন্ত্রী বা যে ভিআইপির নিরাপত্তার দায়িত্বে তিনি রয়েছেন তাঁর অগোচরে আর্থিক দুুর্নীতি করার অভিযোগও উঠছে।

    জানা গিয়েছে, এই সমস্ত অভিযোগ নজরে এসেছে প্রশাসনের। এরপরেই স্বরাষ্ট্র দফতর উল্লেখযোগ্য পদক্ষেপ করার কথা চিন্তাভাবনা করছে। কনস্টেবল পদ থেকে পদোন্নতি পেয়ে অনেকেই এএসআই হন। এরপর সমস্ত পিএসওকেই তাঁর সংশ্লিষ্ট দায়িত্ব থেকে সরানো হবে। তাঁদের থানা বা ফাঁড়িতে পাঠানোর কথা চিন্তাভাবনা করা হচ্ছে। সেখান থেকে তাঁদের বিভিন্ন ফিল্ড ওয়ার্কে নামানো হবে। ফলে যে অভিযোগগুলি উঠছিল কিছু কিছু ক্ষেত্রে তার সমাধান হতে পারে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

    সূত্রের খবর, এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই আলোচনা চলছে। নবান্নের কাছ থেকে যদি এই প্রস্তাবে সবুজ সংকেত পাওয়া যায় সেক্ষেত্রে তা কার্যকরী করা হবে, জানা যাচ্ছে এমনটাই।
  • Link to this news (এই সময়)