• Lok Sabha Election 2024: ভোটের মাঝেই কংগ্রেসে ফের ঝটকা! মনোনয়ন তুলে বিজেপিতে ইন্দোরের প্রার্থী?
    এই সময় | ২৯ এপ্রিল ২০২৪
  • আবারও কংগ্রেসে ধাক্কা। ইন্দোর আসন থেকে মনোনয়ন প্রত্য়াহার দলীয় নেতা অক্ষয়কান্তি বামের। সোমবার মনোনয়ন প্রত্যাহার করে নেন তিনি। অক্ষয়কান্তিকে ইন্দোর লোকসভা আসন থেকে বিজেপি সাংসদ শংকর লালওয়ানির বিরুদ্ধে প্রার্থী করেছিল কংগ্রেস। মে মাসের ১৩ তারিখে চতুর্থ ইন্দোরে ভোট হওয়ার কথা। অক্ষয়কান্তির মনোনয়ন প্রত্যাহারের পরই বর্ষীয়ান বিজেপি নেতা তথা ইন্দোরের বিধায়ক কৈলাস বিজয়বর্গীয় কংগ্রেস নেতাকে বিজেপিতে যোগদানের আহ্বান জানিয়েছেন। সূত্রের খবর, আহ্বানে সাড়া দিয়েছে বিজেপিতে যোগ দিয়েছেন কংগ্রেস নেতা।কৈলাস বিজয়বর্গীয় বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও মুখ্যমন্ত্রী মোহন যাদব ও রাজ্য সভাপতি ভিডি শর্মার নেতৃত্বাধীন বিজেপিতে ইন্দোরের কংগ্রেস প্রার্থী অক্ষয়কান্তি বামকে স্বাগত।' পাশাপাশি এক্স হ্যান্ডেলে অক্ষয়কান্তির সঙ্গে গাড়িতে বসে থাকা একটি ছবিও শেয়ার করেছেন কৈলাস বিজয়বর্গীয়।

    দেখুন কৈলাস বিজয়বর্গীয় টুইট

    এর এই মাসের শুরুর দিকে, কংগ্রেসের সুরাটের প্রার্থী নীলেশ কুম্ভনি ভোটের দৌড় থেকে বাদ পড়েন। কারণ জেলা রিটার্নিং অফিসার প্রাথমিকভাবে প্রার্থীর স্বাক্ষরে অসঙ্গতি খুঁজে পাওয়ার পরে তাঁর মনোনয় বাতিল হয়। এরপর ওই আসনে দলের বিকল্প প্রার্থী সুরেশ পাদসালাও তাঁর মনোয়ন প্রত্য়াহার করে নেন। কংগ্রেস প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ার জেরে ভোটের আগেই সুরাট কেন্দ্র থেকে জিতে গিয়েছিল বিজেপি। ইন্দোরেও কি সেই ঘটনার পুনরাবৃত্তি হবে? এমনটাই প্রশ্ন উঠছে এখন।

    আরও প্রশ্ন উঠছে, লোকসভা নির্বাচনের টিকিট পেয়েও কেন কংগ্রেস ছাড়লেন অক্ষয়কান্তি? গত বছর মধ্য় প্রদেশের বিধানসভা নির্বাচনে অক্ষয় টিকিট চেয়েছিলেন। তবে তাঁকে প্রার্থী করেনি কংগ্রেস। জানা গিয়েছিল এবার লোকসভা নির্বাচনের টিকিট পেয়ে খুশিই হয়েছিলেন অক্ষয়। ইন্দোরে নির্বাচনের মাত্র ১৫ দিন আগেই মনোনয়ন প্রত্যাহার করে নিলেন কংগ্রেস প্রার্থী। তাই প্রশ্ন উঠছে সুরাটের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইন্দোরেও বিজেপি জিতে যাবে না তো?

    কে এই অক্ষয়কান্তি বাম?

    ৪৫ বছর বয়সী অক্ষয় বাম ইন্দোরের সফল উদ্যোক্তা এবং যুব নেতা। ইন্দোরের সমাজসেবক বাম পরিবারের কান্তিলাল পরিবারে জন্ম ড. অক্ষয়কান্তি বামের। ইন্দোরের একটি মর্যাদাপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিক শিক্ষা শেষের পর ইন্দোরের ডালি কলেজ পড়াশোনা করেন। এরপর মুম্বইয়ের সিডেনহাম কলেজ থেকে বি.কম অনার্স, ইন্দোরের দেবী অহিল্যা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতকোত্তর (এলএলবি অনার্স) এবং এমবিএ-তে (পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন) ডিগ্রি অর্জন করেন এবং মেধা তালিকায় স্থান পান। উচ্চ শিক্ষার একই ধারাবাহিকতায় তিনি শ্রীধর ইউনিভার্সিটি পিলানি রাজস্থান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ২৩ বছর বয়সে ২০০৩ সালে 'ইন্দোর ইনস্টিটিউট অফ ল' ২০০৬ সালে 'ইন্দোর নার্সিং কলেজ' এবং ২০১৯ সালে 'আইডিলিক ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট' প্রতিষ্ঠা করেন।
  • Link to this news (এই সময়)