• Anadaman Flight Ticket : আন্দামানে চালু হয়েছে তবে এই সিস্টেমটার জন্য ভাড়া কমবে
    এই সময় | ২৯ এপ্রিল ২০২৪
  • অবশেষে শুরু হল বহু প্রতীক্ষিত ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম (ILS)। এই পদ্ধতি শুরু হয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের পোর্ট ব্লেয়ারের বীর সাভারকর আন্তর্জাতিক বিমাববন্দরে। এই ILS যন্ত্রের মাধ্যমে উড়ানে ঠিক কী সুবিধা মিলবে? যাত্রী হয়রানির অবসান ঘটে বিমানের ভাড়াও কি কমবে? সস্তা হবে আন্দামান ভ্রমণ?ILS বা ইনস্ট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম একটি রেডিয়ো নেভিগেশন পদ্ধতি। যার মাধ্যমে একটি এয়ারক্র্যাফ্ট রাতে রানওয়েতে পৌঁছনোর ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবে। খারাব আবহাওয়া কিংবা দৃশ্যমানতা কম থাকলেও বিমানবন্দরের রানওয়েতে এয়ারক্র্যাফ্টগুলির কোনও সমস্যা হবে না।

    একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বীর সাভারকর বিমানবন্দরের ডিরেক্টর দেবেন্দর যাদব বলেন, 'খারাপ আবহাওয়া, দৃশ্যমানতা কম থাকা কিংবা রাতে রানওয়েতে উড়ানে আর কোনও সমস্যা থাকবে না এবার। কাজ করবে ILS CAT 1 পরিষেবা।' জানা গিয়েছে, এই পদ্ধতি ব্যবহার করে প্রথম পরীক্ষামূলক বিমানটি ওড়ে গত ১৮ এপ্রিল। সেটি একটি বেসরকারি সংস্থার বিমান ছিল। বীর সাভারকর বিমানবন্দর থেকে সকাল ৬টা বেজে ২৯ মিনিটে বিমানটি ওড়ে।

    এয়ারপোর্ট ডিরেক্টর দেবেন্দর যাদব বলেন, 'খারাপ আবহাওয়া এবং দৃশ্যমানতা না থাকার জেরে বারবার উড়ান বাতিল করতে হয়। যাত্রীদের অযথা হয়রানির শিকার হতে হয় এর জেরে। উড়ান সংস্থাগুলিও এর জেরে বিপদে পড়ে। এর ফলে বিমানভাড়াও রাতারাতি বৃদ্ধি পায়। রুট পরিবর্তন হলেও ঝক্কি পোয়াতে হয় যাত্রীদের। কিন্তু, ILS পদ্ধতি শুরু হওয়ায় এই সমস্ত সমস্যার সমাধান সম্ভব বলে আশাবাদী আমরা। বিমানের ভাড়াও কমাতে সহায়ক হবে এই ILS পদ্ধতি। সময়ে উড়ান ধরার ক্ষেত্রে যাত্রীদের দীর্ঘদিনের অভিযোগ অবশেষে কমিয়ে আনা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।'

    এই ILS পদ্ধতি কার্যকর করতে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া দীর্ঘদিন ধরে উদ্যোগী ছিল। গত কয়েক বছর ধরে এই প্রক্রিয়া কার্যকর করার প্রচেষ্টা চলেছে। একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে বলেও জানাচ্ছেন আধিকারিকরা। কোভিড অতিমারি পর্বে বেশ খানিকটা পিছিয়ে যায় এই ILS পদ্ধতির কাজ।

    এয়ারপোর্ট ডিরেক্টর দেবেন্দর যাদব আরও বলেন, 'একাধিক চ্যালেঞ্জ এবং প্রতিকূল পরিস্থিতি পেরিয়ে অবশেষে আমরা পোর্ট ব্লেয়ার বিমানবন্দরে এই ILS পদ্ধতি কার্যকর করতে পেরেছি। আশা করছি এতে উড়ান পরিষেবা আরও সহজ হবে। যাত্রীদের দীর্ঘদিনের অভিযোগ কমবে। আন্দামানের বিমান ভাড়াও অনেকটা কমবে।'
  • Link to this news (এই সময়)