• সন্দেশখালিতে CBI তদন্তই চলবে, নির্দেশ সুপ্রিম কোর্টের, শুনানি পিছিয়ে গেল ৩ মাস
    Aajtak | ২৯ এপ্রিল ২০২৪
  • Sandeshkhali Case: সুপ্রিম কোর্টে স্বস্তি পেল না রাজ্য। আপাতত সিবিআই সন্দেশখালি মামলার তদন্ত চালিয়ে যাবে। সন্দেশখালি মামলার শুনানি, ৩ মাসের জন্য পিছোল সর্বোচ্চ আদালত। হাইকোর্টের আদেশে কোনও স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। আদালতের পর্যবেক্ষণ, 'একজন ব্যক্তির স্বার্থ রক্ষায় রাজ্য সরকার কীভাবে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে?'

    গ্রীষ্মের ছুটির পরেই এই মামলার শুনানি হবে আদালতে। ফলে জুলাই মাস পর্যন্ত এখন অপেক্ষা করতে হবে রাজ্যকে। এই বিষয়ে শুনানির সময়, আদালত পশ্চিমবঙ্গ সরকারকে সরাসরি প্রশ্ন করে। আদালত জানতে চায়, একটি বেসরকারি পক্ষের মামলায় সিবিআই তদন্তের বিরুদ্ধে রাজ্য সরকার কেন সুপ্রিম কোর্টে আপিল করছে?'

    এদিন রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি জানান, মামলা সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ তথ্য রাজ্যের কাছে আছে। আর সেই কারণেই মামলা ২-৩ সপ্তাহের জন্য মুলতুবি রাখার আর্জি জানানো হয়। 

    বিচারপতি গাভাই এবং বিচারপতি মেহতার ডিভিশন বেঞ্চ জানায়, এই মামলায় একাধিক গুরুত্বপূর্ণ অভিযোগ রয়েছে। মহিলাদের উপর নির্যাতন, জমি কেড়ে নেওয়ার মতো অভিযোগও রয়েছে।

    এরপর ফের জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে সন্দেশখালি মামলার শুনানি হবে। উল্লেখ্য,সন্দেশখালির ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এদিকে ওই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। 
  • Link to this news (Aajtak)